টিকে থাকার লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১১:১৯
টিকে থাকার লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

এশিয়া কাপের ১৪তম আসরের সুপার ফোরে শুভ সূচনা করতে পারেনি বাংলাদেশ। তাই আজ বাঁচা-মরার লড়াইয়ে আবুধাবিতে আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামবে টাইগাররা। কিন্তু ম্যাচটা হারলে এশিয়া কাপ থেকে বিদায় নিতে হবে মাশরাফি বাহিনীকে। তাই সব ভুলে আজ এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচটিতে জয়ের পণ পুরো দলের।


এদিকে আফগানিস্তানও হেরেছে সুপার ফোরের ম্যাচে। টুর্নামেন্টে নিজেদের টিকিয়ে রাখতে হলে সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে জয় ছাড়া কোনো পথ খোলা নেই বাংলাদেশ ও আফগানিস্তানের। তাই জয়ের লক্ষ্য নিয়েই আজ সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও আফগানিস্তান।


আবুধাবিতে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শুরু হবে দু’দলের লড়াই।


চলমান এশিয়া কাপে একই গ্রুপে ছিলো বাংলাদেশ ও আফগানিস্তান। ইতোমধ্যে নিজেদের সামর্থ্যের পরিচয় দিয়েছে তারা। তবে গ্রুপ পর্বের ম্যাচে আফগানিস্তানের কাছে পরাজিত হয় টাইগাররা।


এশিয়া কাপে টানা দুই হারের ধকল সামলে বাংলাদেশ প্রত্যয়ী ফাইনাল খেলতে। আজও প্রবলভাবে ঘুরে দাঁড়াতে চান সাকিব আল হাসান। তিনি বলেন, এর আগেও আমরা এমন পরিস্থিতিতে পড়েছি এবং ওভারকাম করতে সক্ষম হয়েছি। আমি বিশ্বাস করি আমাদের মধ্যে সেই সামর্থ্য আছে।


বর্তমানে নিজেদের নিয়ে বেশ চিন্তার মধ্যে রয়েছে বাংলাদেশ। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলংকাকে ১৩৭ রানের বড় ব্যবধানে হারিয়ে এবারের আসরে যাত্রা শুরু করেছিলো টাইগাররা। এরপর গ্রুপ পর্বে আফগানিস্তানের কাছে ও সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের কাছে হারের লজ্জা পায় টাইগাররা। তাই শুরুর গৌরব ধরে রাখতে পারেনি বাংলাদেশ।


এজন্য ভারতের কাছে হারের পর দল নিয়ে চিন্তিত অধিনায়ক মাশরাফি নিজেও। তাই তো টুর্নামেন্টে এখন একটি জয়ের সন্ধানে থাকা ম্যাশ বলেন, একটি ম্যাচ সবকিছু বদলে দিতে পারে। আমরা এখনো টুর্নামেন্টে টিকে আছি। আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচটি আমাদের জন্য কঠিন। ওই ম্যাচে ভালো পারফরমেন্স করতে হবে আমাদের।


আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশের জন্য কঠিন চ্যালেঞ্জ। কারণ আফগানদের বোলিং লাইন-আপ অনেক বেশি শক্তিশালী বলে মনে করেন মাশরাফি, আফগানিস্তানের বোলিং আক্রমন অনেক বেশি শক্তিশালী। এমন দলের বিপক্ষে ভালো ফল পেতে হলে ভালো পারফরমেন্স করতে হবে।


তবে বাংলাদেশের চিন্তার বড় কারণ ‘ব্যাটিং’। প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ২৬১ রান করার পর পরের দু’ম্যাচে ২শর ধারেকাছেও যেতে পারেনি বাংলাদেশ। তাই বাংলাদেশের ব্যাটিং নিয়ে চিন্তিত মাশরাফি বলেন, আমাদের বোলিং এখনো ভালো হচ্ছে। কিন্ত মূল চিন্তার কারণ ব্যাটিং। আশা করছি, আমরা ঘুরে দাঁড়াবো।


নিজের স্বাভাবিক খেলাটা খেলতে পারলে শুধু আফগানিস্তান নয়, সব প্রতিপক্ষকেই বাংলাদেশ হারাতে পারে বলে বিশ্বাস দলের সহঅধিনায়ক সাকিব আল হাসানের।


তিনি বলেন, গভীরভাবে চিন্তা করার মতো পরিস্থিতি এখন নয়। এখন ফোকাস করা উচিত, আমরা কোন ধরনের ক্রিকেট খেলে অভ্যস্ত এবং আমাদের কোন ধরনের ক্রিকেট আমাদের খেলা উচিত। কাদের বিপক্ষে খেলছি, এগুলো আমাদের চিন্তা করার বিষয় মনে হয় না। আমাদের কাজগুলো যদি আমরা ঠিক রাখতে পারি, আমাদের দিনে পৃথিবীর যে কোনো দলকে বিশেষ করে ওয়ানডেতে হারানোর সামর্থ্য আমাদের আছে। আমাদের এখন লক্ষ্য মাঠের কাজগুলো ঠিকভাবে করা।


ওয়ানডেতে বাংলাদেশ ও আফগানিস্তান সর্বশেষ মুখোমুখি হয়েছিলো ২০১৬ সালে। বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি ২-১ ব্যবধানে সিরিজটি জিতেছিলো মাশরাফির নেতৃত্বাধীন দলটি।


ওয়ানডে ক্রিকেটে ছয়বার মুখোমুখি হয় বাংলাদেশ ও আফগানিস্তান। তিনবার করে জয় পেয়েছে দু’দল।


বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, মোহাম্মদ মিথুন, লিটন দাস, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, নাজমুল হোসেন শান্ত ও মোমিনুল হক।


আফগানিস্তান দল : আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, ইহসানুল্লাহ জানাত, জাবেদ আহমাদি, রহমত শাহ, হাশমত শহিদি, মোহাম্মদ নবী, রাশিদ খান, নজিবুল্লাহ জাদরান, মুজিব উর রহমান, আফতাব আলম, সামিউল্লাহ সিনওয়ারি, মুনির আহমেদ কাকার, সৈয়দ আহমদ শেরজাদ, শরাফুদিন আশরাফ ও ওয়াফাদার।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com