শিরোনাম
পুঁচকে হংকংয়ের বিরুদ্ধে কষ্টার্জিত জয় ভারতের
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩৫
পুঁচকে হংকংয়ের বিরুদ্ধে কষ্টার্জিত জয় ভারতের
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

হংকংয়ের বিরুদ্ধে হাসতে হাসতে জয় নয়, বরং কষ্টার্জিত জয় পেয়েছে ভারত। হংকংকে ২৬ রানে হারিয়েছে রোহিত শর্মার দল। তাদের এই জয়ে চূড়ান্ত হলো সেমিফাইনালের চার দল - ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান।


তবে এত কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে কখনো ভাবতে পারেনি ক্রিকেটের মোড়ল ভারত। হংকংয়ের মতো পুঁচকে একটি দেশের কোনো ব্যাটসম্যানকে ৩৪ ওভার পর্যন্ত আউট করতে পারেনি ভারতীয় বোলাররা। হংকংও ততক্ষণে স্কোরবোর্ডে রান তুলে ফেলেছিল ১৭৪।


শুধুমাত্র অনভিজ্ঞ দল হওয়ার কারণেই, ওপেনিংয়ে ৩৪.১ ওভারে ১৭৪ রানের জুটি গড়ার পরও ভারতের কাছে হংকংকে হারতে হলো ২৬ রানের ব্যবধানে। ভারতের করা ২৮৬ রানের জবাব দিতে নেমে ৮ উইকেট হারিয়ে ২৫৯ রান করে হংকং।


ভুবনেশ্বর কুমার, শার্দুল ঠাকুর, যুজবেন্দ্র চাহাল, কুলদ্বীপ যাদবদের মতো পরীক্ষিত বোলারদের বিপক্ষে এমন অবিশ্বাস্য ব্যাটিংই করেছেন হংকংয়ের দুই ওপেনার নিজাকাত খান ও অংশুমান রাঠ। কিন্তু শেষ পর্যন্ত আর ইতিহাস গড়া হয়নি। ৩৫ থেকে ৪১’ এই সাত ওভারের মধ্যে দ্রুত ৪ উইকেট হারিয়ে হংকং ছিটকে পড়েছে অবিশ্বাস্য জয়ের ইতিহাস গড়ার পথ থেকে।


অবশেষে এই জুটিতে ফাটল ধরাতে সক্ষম হোন কুলদ্বীপ যাদব। অফ স্ট্যাম্পে ফেলানো বলকে অফ ড্রাইভ করতে গিয়ে অংশুমান ক্যাচ তুলে দেন কভারে দাঁড়ানো রোহিত শর্মার হাতে। শেষ পর্যন্ত পতন ঘটলো প্রথম উইকেটের। হাঁফ ছেড়ে বাঁচলো ভারতীয় সমর্থকরাও। ৯৭ বলে ৭৩ রান করে আউট হন হংকং অধিনায়ক। চারটি বাউন্ডারির সাথে ছয় মারেন একটি।



অপর ওপেনার নিজাকাত খান সেঞ্চুরির কাছাকাছি চলে গিয়েছিলেন। কিন্তু মাত্র ৮ রানের আফসোসে পুড়তে হলো তাকে। ৯২ রানের মাথায় অভিষিক্ত খলিল আহমেদের বলে লেগ বিফোর হয়ে ফিরে যান সাজঘরে।


এরপর নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকে হংকংয়ের। ২২ রান করেন এহসান খান। ১৭ রান করেন কিঞ্চিত শাহ এবং ১৮ রান করেন বাবর হায়াত। ১২ রানে অপরাজিত থাকেন তানভির আফজাল। ভারতের হয়ে ৩টি করে উইকেট নেন খলিল আহমেদ এবং ইয়ুযবেন্দ্র চাহাল। ২ উইকেট নেন কুলদ্বীপ যাদব।


দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় হংকং। শেখর ধাওয়ানের সেঞ্চুরিতে ভর করে ৭ উইকেটে ২৮৫ রানের পুঁজি পায় ভারত।


ওপেনার শেখর ক্যারিয়ারে ১৪তম সেঞ্চুরির স্বাদ পান। ওপেনিংয়ে তার সঙ্গে ৪৫ রানের জুটি গড়েন অধিনায়ক রোহিত শর্মা। ২৩ রান করা রোহিতকে ফিরিয়ে জুটি ভাঙেন এহসান খান। দ্বিতীয় উইকেটে ১১৬ রান যোগ করেন ধাওয়ান ও রাইডু। এ সময়ে দুজনই হাফসেঞ্চুরি তুলে নেন।


ম্যাচসেরা নির্বাচিত হওয়া ধাওয়ান তিন অঙ্কের দেখা পেলেও রাইডু সাজঘরে ফেরেন ৬০ রানে। মিডিয়াম পেসার এহসান নেওয়াজের বলে উইকেটের পিছনে ক্যাচ দেন ৭০ বলে ৬০ রান করা রাইডু। সেঞ্চুরির পর ধাওয়ান আক্রমণাত্মক ব্যাটিং করে দ্রুত রান তোলেন। কিন্তু বেশদূর যেতে পারেনি। ২৭ রান যোগ করে ফেরেন কিঞ্চিত শাহের বলে। ১২০ বলে ১৫ চার ও ২ ছক্কায় সাজান ইনিংসটি।


এরপর দিনেশ কার্তিকের ৩৩ ও কেদার যাদবের ২৮ রানের মান রক্ষা হয় ভারতের। মাহেন্দ্র সিং ধোনি রানের খাতা খুলতে ব্যর্থ হন। হংকংয়ের সেরা বোলার কিঞ্চিত শাহ। ৩৯ রানে ৩ উইকেট নেন ডানহাতি স্পিনার।


শূন্য হাতে এশিয়া কাপ থেকে বিদায় নিল হংকং। তবে আজকের ম্যাচে ভারতকে যে ভয় তারা দেখিয়েছিল তা ক্রিকেটপ্রেমিদের মনে থাকবে দীর্ঘদিন। বুধবার ভারত আবারো মাঠে নামছে। দুবাইয়ে তাদের প্রতিপক্ষ পাকিস্তান।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com