শ্রীলংকার বিদায়, বাংলাদেশকে নিয়ে শেষ চারে আফগানিস্তান
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:০৫
শ্রীলংকার বিদায়, বাংলাদেশকে নিয়ে শেষ চারে আফগানিস্তান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের তৃতীয় ম্যাচে শ্রীলংকাকে ৯১ রানে হারিয়েছে আফগানিস্তান। ফলে টুর্নামেন্ট থেকে বিদায় নিলো লংকানরা। তাই ‘বি’ গ্রুপ থেকে বাংলাদেশকে নিয়ে এবারের আসরের শেষ চার নিশ্চিত করলো আফগানিস্তান।


এ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে সব ক’টি উইকেট হারিয়ে ২৪৯ রান সংগ্রহ করে আফগানিস্তান। জবাবে ১৫৮ রানেই অলআউট হয়ে যায় শ্রীলংকা। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে এটাই আফগানদের প্রথম জয়।


দুবাইয়ে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৭০ বল মোকাবেলায় ৫৭ রানের জুটি এনে দেন দুই ওপেনার মোহাম্মদ শেহজাদ ও এনসানউল্লাহ। অফ-স্পিনার আকিলা ধনঞ্জয়ার শিকার হয়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে চারটি চার ও একটি ছক্কায় ৪৭ বলে ৩৪ রান করেন শেহজাদ।


আরেক ওপেনার এহসানউল্লাহও শিকার হন ধনঞ্জয়ার। তবে সেটি আফগানিস্তানের দলীয় স্কোর ১০৭ রানে। দেখেশুনে খেলে ৬টি চারে ৬৫ বলে ৪৫ রান করেন এহসানউল্লাহ। তবে আউট হওয়ার আগে দ্বিতীয় উইকেটে রহমত শাহের সঙ্গে ৫০ রান যোগ করেন এহসানউল্লাহ।


২৫তম ওভারের চতুর্থ বলে এহসানউল্লাহর বিদায়ে ক্রিজে যোগ দেন অধিনায়ক আসগর আফগান। কিন্তু ৫ বলের বেশি খেলতে পারেননি আফগান দলপতি। মাত্র ১ রান করে অফ-স্পিনার সেহান জয়সুরিয়ার শিকার হন আসগর।


১১০ রানে তৃতীয় উইকেট হারানোর পর বড় জুটির প্রত্যাশায় ছিলো আফগানিস্তান। সেই প্রত্যাশা পূরণ করে শ্রীলংকার বোলারদের ওপড় চাপ সৃস্টি করে রহমত ও হাসমতউল্লাহ শাহিদি দলীয় রান ২০০’র কাছাকাছি নিয়ে যান তারা। এরমধ্যে ওয়ানডে ক্যারিয়ারের ১২তম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন রহমত। হাফ-সেঞ্চুরি তুলেও নিজের স্কোরটা বড় করছিলেন তিনি। কিন্তু ৭২ রানে গিয়ে থামতে হয় তাকে। পেসার দুসমন্ত চামিরার প্রথম শিকার হন রহমত। ৯০ বলের ইনিংসে পাঁচটি চার মারেন তিনি।


রহমতের বিদায়ের কিছুক্ষণ পর বিদায় নেন শাহিদিও। দুটি চারে ৫২ বলে ৩৭ রান করেন তিনি। রহমত-শাহিদি চতুর্থ উইকেটে ৯১ বলে ৮০ রান যোগ করেন।


দলীয় ২০৩ রানে ও ৪৫তম ওভারে শাহিদির বিদায়ের পর দলের স্কোর দ্রুত বাড়ানোর চেষ্টা করেন সাবেক অধিনায়ক মোহাম্মদ নবী ও নাজিবুল্লাহ জাদরান। কিন্তু ছোট ছোট ইনিংস খেলে থামেন তারা। নবী ১২ বলে ১৫ ও জাদরান ১৪ বলে ১২ রান করেন।


এরপর শেষের দিকে রশিদ খান ৬ বলে ১৩ রান যোগ করেন। ফলে আড়াইশ রানের কোটা পেরিয়ে যাবার পথ পায় আফগানিস্তান। কিন্তু ডেথ ওভারে চার উইকেট নিয়ে আফগানিস্তানকে ২৪৯ রানেই গুটিয়ে দেন শ্রীলংকার মিডিয়াম পেসার থিসারা পেরেরা। ইনিংস শেষে তার বোলিং ফিগার ৯ ওভারে ৫৫ রানে ৫ উইকেট। ১৪০ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে চতুর্থবারের মতো পাঁচ বা ততোধিক উইকেট নিলেন পেরেরা।


বাংলাদেশের বিপক্ষে ২৩ রানে ৪ উইকেট নেয়া আরেক পেসার লাসিথ মালিঙ্গা এ ম্যাচে সুবিধা করতে পারেননি। ১০ ওভারে ৬৬ রানে ১ উইকেট নেন তিনি। অবশ্য তার বলে দু’বার ক্যাচ ছেড়েছেন শ্রীলংকার ফিল্ডাররা।


একটা সময় যে শ্রীলঙ্কার ফিল্ডিং নিয়ে প্রশংসার অন্ত ছিল না, সেই শ্রীলঙ্কার ফিল্ডিংই কিনা এবার এশিয়া কাপে হাসির খোরাক হয়ে উঠেছে। এবারের এশিয়া কাপে ক্যাচ ফেলার এক প্রদর্শনীই মেলে ধরেছে শ্রীলঙ্কা।


জয়ের জন্য ২৫০ রানের টার্গেটে খেলতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই উইকেট হারায় শ্রীলংকা। স্পিনার মুজিব উর রহমানের বলে শুন্য হাতে আউট হন ওপেনার কুশল মেন্ডিস।


এরপর দলের হাল ধরেন আরেক ওপেনার উপুল থারাঙ্গা ও ডি সিলভা। দু’জনের ব্যাটিং দৃঢ়তায় ৫৪ রান পায় দল। থারাঙ্গার সাথে ভুল বুঝাবুঝিতে রান আউটের ফাঁদে পড়ে ২৩ রানে থেমে যান ডি সিলভা।


ডি সিলভা আউট হলে চার নম্বরে ব্যাট হাতে বড় ইনিংস খেলতে ব্যর্থ হন কুশল পেরেরাও। মাত্র ১৭ রান করে আফগানিস্তানের সেরা স্পিনার রশিদ খানের প্রথম শিকার হন তিনি। পেরেরা ফিরে যাবার তিন বল পর প্যাভিলিয়নের পথ ধরেন থারাঙ্গাও। ধীরলয়ে খেলে তিনটি চারে ৬৪ বলে ৩৬ রান করে আউট হন তিনি।


৮৮ রানে ৪ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে শ্রীলংকা। চাপের মধ্যে থেকে বের হয়ে আসার পথ খুঁজে তারা। কিন্তু দলকে চাপের মুখ থেকে রক্ষা করতে পারেননি শ্রীলংকার মিডল-অর্ডারের তিন ব্যাটসম্যান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ, শেহান জয়সুরিয়া ও থিসারা পেরেরা। তিনজনই ছোট ছোট ইনিংস খেলে বিদায় নেন। ম্যাথুজ ২২, জয়সুরিয়া ১৪ ও পেরেরা ২৮ রানে থামেন।


স্বীকৃত ব্যাটসম্যানদের বিদায়ের পর শেষের দিকে আর কোনো ব্যাটসম্যানই বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি। ফলে ৪১ দশমিক ২ ওভারে ১৫৮ রানে গুটিয়ে যায় শ্রীলংকা। আফগানিস্তানের পক্ষে মুজিব, নাইব, নবী ও রশিদ দুটি করে উইকেট নেন। ম্যাচের সেরা হয়েছেন আফগানের রহমত শাহ।


‘বি’ গ্রুপে এটি ছিলো শ্রীলংকার দ্বিতীয় ম্যাচ। নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ১৩৭ রানে হেরেছিলো লংকানরা। অন্যদিকে টুর্নামেন্টে এটি প্রথম ম্যাচ ছিলো আফগানিস্তানের।


আগামী ২০ সেপ্টেম্বর বাংলাদেশের মুখোমুখি হবে আফগানিস্তান।


সংক্ষিপ্ত স্কোর:


আফগানিস্তান: ৫০ ওভারে ২৪৯ (শাহজাদ ৩৪, ইহসানউল্লাহ ৪৫, রহমত ৭২, আসগর ১, হাশমতউল্লাহ ৩৭, নবি ১৫, নাজিবউল্লাহ ১২, গুলবাদিন ৪, রশিদ ১৩, আফতাব ৭*, মুজিব ০; মালিঙ্গা ১/৬৬, চামিরা ১/৪৩, থিসারা ৫/৫৫, দনাঞ্জয়া ২/৩৯, ধনাঞ্জয়া ০/২২, জয়াসুরিয়া ১/২২)


শ্রীলঙ্কা: ৪১.২ ওভারে ১৫৮ (মেন্ডিস ০, থারাঙ্গা ৩৬, ধনাঞ্জয়া ২৩, কুসল পেরেরা ১৭, ম্যাথিউস ২২, জয়াসুরিয়া ১৪, থিসারা ২৮, শানাকা ০, দনাঞ্জয়া ২, মালিঙ্গা ১, চামিরা ২*; মুজিব ২/৩২ আফতাব ০/৩৪, গুলবাদিন ২/২৯, নবি ২/৩০, রশিদ ২/২৬)


ফল: আফগানিস্তান ৯১ রানে জয়ী


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com