ফিফার বর্ষসেরা তালিকায় নাম নেই মেসির!
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১০:৫৩
ফিফার বর্ষসেরা তালিকায় নাম নেই মেসির!
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

উয়েফার বর্ষসেরা তালিকায় প্রথম তিনে ছিলেন না তিনি। এবার ফিফার বর্ষসেরা তালিকাতেও প্রথম তিনে জায়গা হল না লিওনেল মেসির। সোমবার ফিফা ঘোষণা করে ‘দ্য বেস্ট’এর প্রথম তিন ফুটবলারের নাম।


ইউরোপেও যারা মনোনয়ন পেয়েছিলেন ফিফার সংক্ষিপ্ত তালিকাতেও তারাই প্রথম তিনে। ক্রিশ্চিয়ানো রোনালদো, লুকা মদ্রিচ ও মোহামেদ সালহা রয়েছেন ফিফার বর্ষসেরা ফুটবলারের প্রথম তিনে।


কেভিন ডি ব্রুইন, ভারান, গ্রিজম্যান, হ্যাজার্ড, হ্যারি কেন, কিলিয়ান এমবাপেদের সঙ্গে মেসি ছিলেন ১০ জনের মধ্যে।


কিন্তু ২০০৭ সালের পর এই প্রথম ফিফার বর্ষসেরায় প্রথম তিনে নাম নেই মেসির। ২০০৭ সালে ফিফার বর্ষসেরা হয়েছিলেন ব্রাজিলের কাকা। সেবারই প্রথমবার মনোনয়ন পেয়ে প্রথম তিনে ছিলেন মেসি-রোনালদো। সেই থেকে টানা ১১ বছর ধরে প্রথম তিনে রয়েছেন মেসি-রোনালদো। শেষ ১০ বছরে এই দুজনেই ভাগ করে নিয়েছেন ফিফার বর্ষসেরার পুরস্কার।


তবে মেসির এভাবে ফিফার বর্ষসেরার প্রথম তিনে না থাকাটা অবাক করেছে অনেককেই। কারণ গত মরশুমে বার্সেলোনার হয়ে লা লিগা এবং কোপা দেল রে জিতেছেন তিনি। ব্যক্তিগত পুরস্কার হিসেবে মেসি পেয়েছেন পিচিচি এবং ইউরোপ সেরা হিসেবে সোনার বুটও।


গত সপ্তাহে উয়েফার বর্ষসেরা ফুটবলার হয়েছেন লুকা মদ্রিচ। বিশ্বকাপে রানার্স হওয়ায় মদ্রিচেরই ‘দ্য বেস্ট’ হওয়ার সম্ভাবনা প্রবল। সেরা গোল কিপারের লড়াই কুর্তোয়া, লরিস আর স্কিমিসেলের মধ্যে। সেরা কোচের লড়াই এবার ফ্রান্সের বিশ্বকাপজয়ী দিদিয়ে দেশঁ, জিনেদিন জিদান ও ক্রোয়েশিয়ার জ্লাটকো দালিচের মধ্যে।


তবে বর্ষসেরা গোল পুসকাস অ্যাওয়ার্ডের প্রথম দশের মনোনয়নে মেসির নাম আছে।


গত পাঁচ বছরের মধ্যে চারবার চ্যাম্পিয়ন লিগ শিরোপা জয়ের আসরে সর্বোচ্চ গোলদাতা ছিলেন রোনাদো। তবে চলতি মৌসুম থেকে রিয়াল মাদ্রিদ ছেড়ে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে যোগ দিয়েছেন তিনি।


রিয়ালে রোনালদোর সাবেক সতীর্থ মদ্রিচও আছেন সংক্ষিপ্ত তালিকায়। কয়েক বছর ধরে চ্যাম্পিয়ন্স লিগে দুর্দান্ত পারফরমেন্স করে আসছেন মদ্রিচ। গেল বিশ্বকাপে সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল জিতেছেন তিনি। তার নৈপুণ্যে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠে ক্রোয়েশিয়া।


গত মৌসুমে লিভারপুলে যোগ দেন সালাহ। নিজের অভিষেক মৌসুমেই ৪৪ গোল করেছেন তিনি। সালাহ’র চৌকস নৈপুণ্যে চ্যাম্পিয়ন্স লিগে ফাইনালে উঠে লিভারপুল। সূত্র: জিনিউজ ও এএফপি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com