টেস্ট ব্যাটসম্যানদের শীর্ষে কোহলি
প্রকাশ : ০৬ আগস্ট ২০১৮, ২০:০২
টেস্ট ব্যাটসম্যানদের শীর্ষে কোহলি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথকে সরিয়ে আইসিসি’র র‌্যাঙ্কিংয়ে টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষস্থানে চলে এলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টে প্রথম ইনিংসে ১৪৯ ও দ্বিতীয় ইনিংসে ৫১ রান করার জন্য শীর্ষস্থানে এলেন কোহলি। ৩২ মাস এই জায়গায় ছিলেন স্মিথ। এখন কোহলির পয়েন্ট ৯৩৪, স্মিথের ৯২৯।


শচীন-কোহলি ছাড়াও ভারতীয়দের মধ্যে গাভাসকার, বেঙ্গসরকার, দ্রাবিড়, গম্ভীর ও শেবাগ টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষস্থানে এসেছেন। তবে কোহলির ৯৩৪ পয়েন্টই ভারতীয়দের মধ্যে সেরা। এজবাস্টন টেস্টের আগে তার রেটিং পয়েন্ট ছিল ৯০৩। তখন ভারতীয়দের মধ্যে শীর্ষে ছিলেন গাভাসকার (‌৯১৬)‌।


র‌্যাঙ্কিং পয়েন্টে সব মিলিয়ে কোহলি ১৪ নম্বরে। আসন্ন লর্ডস টেস্টেও যদি ভাল ব্যাট করতে পারেন, তা হলে পয়েন্টের বিচারে সর্বকালীন তালিকায় প্রথম দশে চলে আসতে পারবেন। কারণ হেডেন, ক্যালিস এবং ডি’‌ভিলিয়ার্সের সেরা রেটিং পয়েন্ট ৯৩৫। এই তালিকায় শীর্ষে ডন ব্র‌্যাডম্যান (‌৯৬১)। তার পরেই স্টিভ স্মিথ (‌৯৪৭)‌।


এবারের তালিকায় কোহলি, স্মিথের পর রয়েছেন রুট (‌৮৬৫)‌, উইলিয়ামসন (‌৮৪৭)‌, ওয়ার্নার (‌৮২০)‌। প্রথম দশে ভারতীয়দের মধ্যে কোহলি ছাড়া আছেন শুধু পুজারা। তিনি ষষ্ঠ স্থানে।


বোলারদের তালিকায় প্রথম দশে কোনও বদল হয়নি। শীর্ষে অ্যান্ডারসন (‌৮৮৪)‌। এরপর রয়েছেন রাবাডা (‌৮৮২)‌, জাদেজা (‌৮৫৭)‌, ফিল্যান্ডার (‌৮২৬)‌, অশ্বিন (‌৮২৫)‌।‌‌


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com