হাজারতম টেস্টে জিততে পারল না ভারত
প্রকাশ : ০৪ আগস্ট ২০১৮, ১৮:৪৪
হাজারতম টেস্টে জিততে পারল না ভারত
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

চতুর্থ দিনে ভারতের ইনিংস টিকলো ১৮.৪ ওভার। ইংল্যান্ডের বোলারদের নৈপুণ্যে ৫২ রানে শেষ ৫ উইকেট হারালো তারা। প্রথম ইনিংসে অতিমানবীয় ১৪৯ রানের পর দ্বিতীয় ইনিংসে হাফসেঞ্চুরি তুলে নিলেও দলকে জয়ের বন্দরে ভেড়াতে পারলেন না ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তাতে নিজেদের ঐতিহাসিক হাজারতম টেস্টটা ৩১ রানে জিতলো জো রুটের দল।


বার্মিংহামের এজবাস্টনে ইতিহাস গড়তে পারলো না ভারত। এই ভেন্যুতে আগের ছয় টেস্টে জয় না পাওয়া দলটি সপ্তমবারেও ব্যর্থ হলো। ১৯৪ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে শনিবার তাদের দ্বিতীয় ইনিংস গুটিয়ে গেল ১৬২ রানে। এর আগে বুধবার শুরু হওয়া সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২৮৭ রানের জবাবে ভারত অলআউট হয় ২৭৪ রানে। দ্বিতীয়বার ব্যাট করতে নেমে ইংলিশদের ইনিংস শেষ হয় ১৮০ রানে।


আগের ৫ উইকেটে ১১০ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে ভারত। কোহলি ৪৩ ও দিনেশ কার্তিক ১৮ রান নিয়ে উইকেটে আসেন। কিন্তু প্রথম ওভারেই ভারতকে নাড়িয়ে দেন জেমস অ্যান্ডারসন। ওভারের শেষ বলে ২০ রান করা কার্তিককে স্লিপে ডেভিড মালানের ক্যাচে পরিণত করেন তিনি।


এরপর হার্দিক পান্ডিয়াকে সঙ্গে নিয়ে খেলতে থাকেন কোহলি। তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ১৭তম ফিফটি। এরপর অবশ্য আর বেশিদূর যেতে পারেননি প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান। বেন স্টোকসের বলে এলবিডাব্লিউ হয়ে ফেরেন সাজঘরে। কোহলি রিভিউ নিলেও তা ব্যর্থ হয়। তবে গ্যালারিতে থাকা দর্শকরা ঠিকই দাঁড়িয়ে সম্মান জানান তাকে।


৯৩ বলে ৫১ রান করা কোহলিকে আউট করার পর আরও দুই উইকেট নিয়ে এদিন ইংল্যান্ডের জয়ের নায়ক স্টোকস। একই ওভারে মোহাম্মদ শামিকে শূন্য রানে বিদায় করার পর হার্দিক পান্ডিয়ার শেষ উইকেটটিও নেন এই অলরাউন্ডার। স্লিপে অ্যালিস্টার কুককে ক্যাচ দেওয়া পান্ডিয়ার ব্যাট থেকে আসে ৩১ রান। মাঝে ইশান্ত শর্মাকে ১১ রানে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন আদিল রশিদ।


স্টোকস ৪০ রানে নেন ৪ উইকেট। দু'টি করে উইকেট পান অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। ঐতিহাসিক টেস্টে ম্যাচসেরার পুরস্কার উঠলো তরুণ অলরাউন্ডার স্যাম কারানের হাতে। ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামা কারান দুই ইনিংস মিলিয়ে ৮৭ রান করার পাশাপাশি নেন ৫ উইকেট।


সংক্ষিপ্ত স্কোর


ইংল্যান্ড ১ম ইনিংস : ২৮৭ (৮৯.৪ ওভারে) (রুট ৮০, বেয়ারস্টো ৭০; অশ্বিন ৪/৬২, শামি ৩/৬৪)


ভারত ১ম ইনিংস : ২৭৪ (৭৬ ওভারে) (কোহলি ১৪৯; কারান ৪/৭৪)


ইংল্যান্ড ২য় ইনিংস : ১৮০ (৫৩ ওভারে) (কারান ৬৩; অশ্বিন ৩/৫৯, ইশান্ত ৫/৫১)


ভারত ২য় ইনিংস : ১৬২ (৫৪.২ ওভারে) (কোহলি ৫১, কার্তিক ২০, পান্ডিয়া ৩১, শামি ০, ইশান্ত ১১, উমেশ ০*; অ্যান্ডারসন ২/৫০, ব্রড ২/৪৩, স্টোকস ৪/৪০, কারান ১/১৮, রশিদ ১/৯)


ফলাফল : ইংল্যান্ড ৩১ রানে জয়ী


সূত্র : ক্রিকইনফো


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com