শিরোনাম
৪ গোল দিয়ে জয়ের পথে ফ্রান্স
প্রকাশ : ১৫ জুলাই ২০১৮, ২২:২১
৪ গোল দিয়ে জয়ের পথে ফ্রান্স
ছবি: ফিফা.কম
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

পেনাল্টি আর আত্মঘাতী গোলের শিকার হয়ে এমনিতেই পিছিয়ে ছিল সোনালি প্রজন্ম নিয়ে আসা ক্রোয়েশিয়া। তারমধ্যে দ্বিতীয়ার্ধে আরও দুটি গোল দিয়ে জয় প্রায় নিশ্চিত করে নিয়েছে তারুণ্যে উজ্জীবিত ফ্রান্স।


৫৯ ও ৬৪ মিনিটের দিকে যথাক্রমে ৩য় ও ৪র্থ গোল দেয় ফরাসিরা। জয়ের আশা ক্ষীণ হয়ে পড়ে ক্রোয়েটদের। তবে মিনিট তিনেক পরেই ৬৮ মিনিটের মাথায় আরেকটি গোল শোধ করে তারা। ফলাফল দাঁড়ায় ৪-২।


ম্যাচের ১৮ মিনিটে আত্মঘাতী গোলে এগিয়ে যায় সাবেক চ্যাম্পিয়ন ফ্রান্স (১-০)। বক্সের বাইরে থেকে আতোয়োন গ্রিজম্যানের চমৎকার ফ্রি-কিকে বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালে জড়িয়ে দেন বল মারিও মান্দজুকিচ। তাঁর মাথা ছুঁয়ে বল চলে যায় জালে।


অল্প কিছুক্ষণের মধ্যে গোলটি সমতায় নিয়ে আসে ক্রোয়েশিয়া (১-১)। ঠিক ১০ মিনিট পর চমৎকার গোলে দলকে খেলায় ফেরান ইভান পেরিসিচ। বক্সে ঢুকেই তাঁর চমৎকার প্লেসিং বল ঠিকানা খুঁজে পায় জালে।


৩৮ মিনিটে আবার এগিয়ে যায় ফ্রান্স (২-১)। পেনাল্টি থেকে গোল করে দলের ব্যবধান দ্বিগুণ করেন আতোয়োন গ্রিজম্যান। বক্সের মধ্যে ক্রোয়েশিয়া ডিফেন্ডার পেরিসিচের হাতে বল লাগলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। বিশ্বকাপের ইতিহাসে ফাইনালে এটাই প্রথম আত্মঘাতী গোল।


ক্রোয়েশিয়া জিতলে বিশ্বকাপে নতুন চ্যাম্পিয়ন দেখতে পাবে ফুটবল বিশ্ব। আর ফ্রান্স জিতলে দীর্ঘ ২০ বছর পর আবার শিরোপার উল্লাস করবে তারা। ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হয়েছিল তারা।


প্রসঙ্গত, তৃতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে ফ্রান্স। ১৯৯৮ সালের পর ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপে ফাইনালে উঠেও ইতালির কাছে হেরে যায় তারা। সে হিসেবে পিছিয়ে ক্রোয়োশিয়া, প্রথমবার ফাইনালে উঠেছে তারা। শেষ ষোলো ও কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে এসে তারা বুঝিয়ে শিরোপা জেতার যোগ্য তারাও।



মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে রাত ৯টায় ফাইনালে মুখোমুখি হয় সাবেক চ্যাম্পিয়ন ফ্রান্স ও সোনালি প্রজন্ম নিয়ে আসা ক্রোয়েশিয়া। এর আগে বর্নাঢ্য আয়োজনে শুরু হয় বিশ্বকাপের সমাপনী অনুষ্ঠান। ম্যাচ শুরুর ৩০ মিনিট আগে লুঝনিকি স্টেডিয়ামের গ্যালারি মেতে ওঠে উইল স্মিথের ‘লিভ ইট আপ’ গানে।


রাশিয়া বিশ্বকাপের থিম সং পরিবেশন করেন মার্কিন অভিনেতা উইল স্মিথ, কসোভোর পপ গায়িকা ইরা ইস্ত্রেফি এবং কলম্বিয়ান রেগেটন স্টার নিকি জ্যাম। মাঠ মাতান স্মিথ-ইরা-নিকি।তারপরই থাকছে সিওলের গানের দল পপ ব্যান্ড এক্সো’র পারফরম্যান্স।



ফ্রান্স একাদশ
হুগো লরিস (গোলরক্ষক), প্যাভার্ড, ভারানে, উমতিতি, হার্নান্দেজ, পগবা, কান্তে, এমবাপ্পে, গ্রিজম্যান, মাতুইদি, জিরুড।


ক্রোয়েশিয়া একাদশ
সুবাসিচ (গোলরক্ষক), ভিরসাজকো, স্ট্রিনিচ, লভরেন, ভিদা, রাকিতিচ, মদরিচ, ব্রোজোভিচ, পেরিসিচ, মানজুকিচ, রেবিচ।


বিবার্তা/কামরুল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com