শিরোনাম
৪০ বছরের জয়ের খরা কাটালো তিউনিসিয়া
প্রকাশ : ২৯ জুন ২০১৮, ০২:৫৯
৪০ বছরের জয়ের খরা কাটালো তিউনিসিয়া
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

অভিষেক আসর ছিল পানামার। কিন্তু তাদের ফেরাটা সুখের হলো না। অপরদিকে পানামাকে পরাজিত করে ৪০ বছরের জয়ের খরা কাটালো তিউনিসিয়া। এর আগে ১৯৭৮ সালের পর বিশ্বকাপে জয়ের মুখ দেখল তারা। ১৯৭৮ সালে প্রথমবার অংশ নিয়ে মেক্সিকোকে হারানোর পর আর জয়ের দেখা পায়নি ‘কার্থেজের ঈগল’ খ্যাত দলটি।


এরপর তিউনিসিয়া যদিও ১৯৯৮, ২০০২, ২০০৬ সালের বিশ্বকাপে অংশ নিয়েছিল কিন্তু তারা কোনো জয়ের মুখ না দেখেই প্রথম পর্ব থেকে বিদায় নেয় তারা। তিউনিসিয়া তাদের সর্বশেষ ১৩টি বিশ্বকাপের ম্যাচে ছিল জয়বিহীন। এর মধ্যে চারটিতে ড্র ও নয়টিতে পরাজয় বরণ করেছে তারা। তাই সে কথা মাথায় রেখেই চার দশকরে জয়ের খরা কাটাতে একটু মরিয়াই হয়ে ছিল হমদি নাগায়ুজের দল।


সারানস্কে অনুষ্ঠিত ম্যাচটিতে আজ প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিল পানামা। ৩৩তম মিনিটে এই আত্মঘাতী গোলটি করেছিলেন তিউনিসিয়ার ইয়াসিন মেরিয়াহ। ডি বক্সের বাইরে থেকে হোসে লুইস রদিগেজের দুরপাল্লার শট মেরিয়াহর পায়ে লেগে দিক পরিবর্তন করে ঢুকে যায় নিজেদের জালেই।


প্রথমার্ধের শেষ বাঁশি বাজার ঠিক আগ মুহূর্তে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন ফারজানি সাসি। প্রথম ৪৫ মিনিটে ৭৩ শতাংশ সময় নিজেদের কাছে বল রেখেও ১-০ গোলে পিছিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে তিউনিসিয়া।


তবে বিরতি থেকে ফিরে ম্যাচে সমতা ফেরাতে খুব একটা সময় নেয়নি কার্থেজের ঈগলরা। ম্যাচের ৫১তম মিনিটে দলের পক্ষে প্রথম গোলটি করেন ফখরুদ্দিন বিন ইউসুফ। নাইম স্লিতির কাছ থেকে বল পেয়ে দারুণ এক পাসে ফখরুদ্দিনের গোলে এসিস্ট করেন ওয়াহবি খাজরি।



ম্যাচে সমতা ফিরিয়ে আক্রমণের ধার আরও বাড়িয়ে দেয় তিউনিসিয়া। তবু প্রথমার্ধের মতোই ফিনিশিং ব্যর্থতায় লিড পাওয়া হচ্ছিল না তাদের। অবশেষে ম্যাচের ৬৬ মিনিটে ওসামা হাদ্দাদির পাস থেকে গোল করে দলকে এগিয়ে দেন ওয়াহবি খাজরি। ৪০ বছর পর বিশ্বকাপে ম্যাচ জেতার বারুদ পায় তিউনিসিয়া।


ম্যাচে পিছিয়ে পড়ে গোল পাওয়ার চেষ্টায় একের পর এক ফাউল করতে শুরু করে পানামার ফুটবলাররা। যার ফলশ্রুতিতে ম্যাচের ৭৮তম মিনিটে রিকার্ডো অ্যাভিলা, ৮০তম মিনিটে গ্যাব্রিয়েল গোমেজ এবং যোগ করার একদম শেষ মিনিটে হলুদ কার্ড দেখেন বদলি হিসেবে খেলতে নামা লুইস তাদেজা।


হলুদ কার্ড দেখার দৌড়ে খুব একটা পিছিয়ে ছিল না তিউনিসিয়াও প্রথমার্ধে সাসি হলুদ কার্ড দেখার পর ম্যাচের ৭১তম মিনিটে আনিস বদ্রি ও যোগ করা সময়ের তৃতীয় মিনিটে কার্ড দেখেন ঘাইলেন চালালি।


তবে এসব কার্ড বিতর্ক ছাপিয়ে রেফারির শেষ বাঁশি বাজার সাথে সাথেই উল্লাসে মেতে ওঠে তিউনিসিয়ার ফুটবলাররা। ৪০ বছর পর বিশ্বকাপে জয় পাওয়া বলে কথা।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com