শিরোনাম
গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল এই বিশ্বকাপজয়ীরা
প্রকাশ : ২৮ জুন ২০১৮, ১৬:১৩
গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল এই বিশ্বকাপজয়ীরা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে বড় বিপর্যয়টা ঘটেছে বুধবার। দক্ষিণ কোরিয়ার কাছে অপ্রত্যাশিত হারের পর গ্রুপ পর্ব থেকেই ছিটকে গেল বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। তবে ইতিহাসে এমন ঘটনা প্রথম নয়।


এর আগেও বিশ্বচ্যাম্পিয়ন দেশ পরের বার এসে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। এক ঝলকে দেখে নিন এর আগে এমন অঘটনের শিকার হতে হয়েছে কোন কোন দেশকে।


ফ্রান্স: ১৯৯৮ সালে দেশের মাটিতেই ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে বিশ্বকাপের মুকুট ছিনিয়ে নিয়েছিল জিনেদিন জিদানের ফ্রান্স। কিন্তু অঘটনটা ঘটে ২০০২-এর বিশ্বকাপে। সেনেগালের কাছে ০-১ গোলে হেরে মাত্র এক পয়েন্ট নিয়ে গ্রুপ থেকেই ছিটকে যায় ফ্রান্স।


ইতালি: ২০০৬ সালের ৯ জুলাই। বার্লিনে অনুষ্ঠিত ফাইনালে মুখোমুখি ফ্রান্স ও ইতালি। টাইব্রেকারে ৫-৩ গোলে ফ্রান্সকে হারিয়ে জয়ের শিরোপা ছিনিয়ে নেয় ইতালি। পরের বিশ্বকাপে জোহানেসবার্গে হাড্ডাহাড্ডি ম্যাচের পর ইতালিকে ২-৩ গোলে হারিয়ে দেয় স্লোভাকিয়া। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে।


স্পেন: ২০১০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচে নেদারল্যান্ডসকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় স্পেন। অতিরিক্ত সময়ের শেষ চার মিনিটে দুরন্ত গোল করে স্পেনকে জয় এনে দেয় আন্দ্রে ইনিয়েস্তা। কিন্তু ২০১৪ বিশ্বকাপের গ্রুপ স্টেজেই ধরাশায়ী হতে হয় স্পেনকে। নেদারল্যান্ডস ও পেরুর কাছে হেরে মাত্র ৩ পয়েন্ট নিয়ে ছিটকে যায় স্পেন।


জার্মানি: ২০১৮ সালের সবচেয়ে বড় বিপর্যয় গ্রুপ স্টেজ থেকেই জার্মানির বিদায়। রাশিয়া বিশ্বকাপে জার্মানি শুধু অপ্রত্যাশিতভাবে দক্ষিণ কোরিয়ার কাছে হারলই না, ৮০ বছরের মধ্যে প্রথমবার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেও ছিটকে গেল।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com