শিরোনাম
২৪ বছর পর বিশ্বকাপে সৌদি আরবের জয়
প্রকাশ : ২৬ জুন ২০১৮, ০০:০৩
২৪ বছর পর বিশ্বকাপে সৌদি আরবের জয়
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়া বিশ্বকাপ থেকে খালি হাতে ফিরলেন ফুটবলের নতুন সেনসেশন মিশরের মোহামেদ সালাহ। প্রথম ম্যাচে ইনজুরির কারনে খেলতে পারেননি তিনি। কিন্তু দ্বিতীয় ও শেষ ম্যাচে নেমেও দলের পরাজয় রোধ করতে পারেননি। বিশ্বকাপের মূলপর্বে জয়ের স্বাদটা তাই আর নেয়া হলো না মিশরের।


উভয় দলই রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে আগেই। তাই এ ম্যাচটি তাদের জন্য ছিল নিয়মরক্ষার ম্যাচ। তবুও উভয় দলের কাছেই ছিল মান রক্ষার। যারা জিতবে তারা অন্তত একটি জয় নিয়ে ফিরে যাওয়ার সান্ত্বনা পাবে। এমন গুরুত্বহীন ম্যাচটি রাশিয়ার ভোলগোগ্রাদে বাংলাদেশ সময় রাত ৮টায় অনুষ্ঠিত হয়।


ম্যাচের শুরুতে ১২ মিনিটের সময় প্রথম সুযোগটি মিস করেন সৌদি ফুটবলার আলো দাওসারি। দূরপাল্লার লক্ষ্য ভ্রষ্ট শটে গোল বঞ্চিত হয় এশিয়ার দেশটি। ১৪ মিনিটে আরো একবার দূর থেকে শট নেন তিনি। এবারও ফলাফল একই। ম্যাচের ২২ মিনিটে সৌদি রক্ষণভাগ ভাঙ্গেন সালাহ।



আলো সাঈদের দূর থেকে দেয়া ক্রসে গোলরক্ষকের মাথার উপর দিয়ে চিপ শটে দারুণ গোল করেন সালাহ। বিশ্বকাপে এটি তার দ্বিতীয় গোল। এই গোলের ঠিক দু’মিনিট পর একই রকম জায়গা থেকে গোলের সুযোগ পেয়েছিলেন সালাহ কিন্তু এবার তিনি গোলমুখে না মেরে বাইরে শট মারেন।


মিসরীয় মিডফিল্ডার যেন সুযোগ হাতছাড়া করতেই আজ মাঠে নেমেছেন। ৩৩ ও ৩৪ মিনিটে দারুণ দুটি সুযোগ হাতছাড়া করেছেন। বিশেষ করে ৩৪ মিনিটে সালাহ তাঁকে যে পাসটা দিয়েছে, গালে তুলে খাওয়ানোর সঙ্গেই যেটির তুলনা চলে!


ত্রেজেগের আফসোস কিছুটা কমার কথা সৌদি আরবের ফাহাদ আল-মুয়াল্লাদকে দেখে। বক্সে আহমেদ ফাতেহির হ্যান্ডবল হওয়ায় পেনাল্টি পায় মিসর। বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সী ফুটবলার হিসেবে আজ মাঠে নামা মিসরের গোলরক্ষক এসাম এল-হাদারি ঠেকিয়ে দেন ফাহাদের পেনাল্টি। ৪৫ বছর ১৬১ দিন বয়সে মাঠে নামেন হাদারি। এর আগের রেকর্ডটি ছিল কলম্বিয়ার ফরিদ মনদ্রাগনের (৪৩ বছর ৩ দিন)।


প্রথমার্ধের অতিরিক্ত সময়ের দুই মিনিটের মাথায় ম্যাচে দ্বিতীয়বার পেনাল্টি পায় সৌদি আরব। মুওয়ালাদকে ডি বক্সের ভেতর গাবর হাত টেনে ফেলে দিলে রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন। ভিডিও এসিস্ট্যান্ট রেফারির সহায়তা নিয়েও রেফারি সেই পেনাল্টিকেই বহাল রাখেন। স্পট কিক থেকে সালমান আল ফারাজ সৌদিদের হয়ে বিশ্বকাপে প্রথম গোলটি করেন। ১-১ সমতায় থেকেই বিরতিতে যায় দু’দল।


দ্বিতীয়ার্ধে সৌদি বেশ কবার হানা দিয়েছে মিসরের রক্ষণে। মিসর সে তুলনায় সুযোগ তৈরি করতে পেরেছে কম। সালাহকে প্রায় নিষ্ক্রিয় করে রাখে সৌদির মাঝমাঠ ও রক্ষণ। ৫৪ মিনিটে আবারো পেনাল্টির আবেদন জানায় সৌদি আরব। হাউসাই ডি বক্সের ভেতর পরে গেলেও রেফারি এবার বেশ সাবধানী। পেনাল্টির আবেদন নাকচ করে দেন তিনি। ৫৭ মিনিটে মিসরের ত্রেজেগেতের হেড গোলবারের উপর দিয়ে চলে গেলে গোলবঞ্চিত হয় মিসর।


এরপর ম্যাচের একেবারে শেষ মুহূর্তে অর্থাৎ যোগ করা সময়ের ৫মিনিটে সৌদি আরবকে এবারের বিশ্বকাপের প্রথম জয় এনে দেন সালেম আল দাওসারি। এটি বিশ্বকাপ ইতিহাসেই সৌদিদের দ্বিতীয় জয়।


১৯৯৪ বিশ্বকাপের পর অর্থাৎ ২৪ বছর ও ১২ ম্যাচ পর এই প্রথম বিশ্বকাপের মূলমঞ্চে জয় পেল সৌদি। আর মিসর বিশ্বকাপে টানা সাত ম্যাচে জয়হীন থাকল (৫ হার, ২ ড্র)। বিশ্বকাপে সবচেয়ে বেশি টানা নয় ম্যাচে জয়হীন থাকার রেকর্ড হন্ডুরাসের।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com