শিরোনাম
উড়ন্ত রাশিয়াকে মাটিতে নামালো উরুগুয়ে
প্রকাশ : ২৫ জুন ২০১৮, ২৩:২০
উড়ন্ত রাশিয়াকে মাটিতে নামালো উরুগুয়ে
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগেই নক আউট পর্ব নিশ্চিত হয়ে যাওয়ায় এ ম্যাচটি ছিল আনুষ্ঠানিকতা মাত্র। তারপরও আনুষ্ঠানিকতা না। কারণ এ ম্যাচের উপরই নির্ভর করবে কে হবে গ্রুপ চ্যাম্পিয়ন। তাই উভয় দলের কাছেই ম্যাচটি ছিল গুরুত্বপূর্ণ। প্রথম দুই ম্যাচ ৮ গোল করে এক কথায় উড়ছিল স্বাগতিক রাশিয়া। আজ ল্যাটিন পরাশক্তি উরুগুয়ের সামনে মুখ থুবড়ে পড়লো তারা। ৩-০ গোলে পরাজয়বরণ করে দ্বিতীয় দল হিসেবে এ গ্রুপ থেকে নক আউট নিশ্চিত করলো রাশিয়া।


রাশিয়ার ভোলগা নদীর কাছে অবস্থিত সামারায় ম্যাচটি অনুষ্ঠিত হয় বাংলাদেশ সময় রাত ৮টায়। ম্যাচে শুরু থেকেই রাশানদের রক্ষণের টুটি চেপে ধরা শুরু করে উরুগুয়ে। ম্যাচের দ্বিতীয় মিনিটেই ডি বক্সের বাইরে থেকে দুরপাল্লার শট নেন ম্যাতিয়াস ভেনিক। অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয় সেটি। মিনিটখানেক বাদে ডি বক্সের কাছে ফ্রিকিক পেয়েও কোন কাজ করতে পারেনি উরুগুয়ে।


কিন্তু ম্যাচের দশম মিনিটে আর সে ভুল করেননি বার্সেলোনা ফরোয়ার্ড লুইস সুয়ারেজ। উরুগুয়ে মিডফিল্ডার রদ্রিগো বেন্তানকুরকে বক্সের মাথায় ‘ডি’র মধ্যে ফেলে দিয়েছিলেন রাশিয়ার ইউরি গাজিনিস্কি। ফ্রিকিক পায় উরুগুয়ে। ২০ গজ দূর থেকে বেশ চালাকি করে শট নিয়েছিলেন সুয়ারেজ। রাশিয়ান ‘মানবদেয়াল’-এর ডান পাশ দিয়ে দূরের পোস্টটা দেখা যাচ্ছিল। শট নেয়ার আগেই এডিনসন কাভানি ‘মানবদেয়াল’-এর পাশ থেকে সরে যাওয়ায় সরু কিন্তু ফাঁকা পথটুকু দিয়ে বল জালে পাঠাতে কোনো সমস্যা হয়নি সুয়ারেজের।



বিশ্বকাপে এটা তার সপ্তম গোল। আর এক গোল করলেই ছুঁয়ে ফেলবেন উরুগুয়ের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা অস্কার মিগুয়েজ (৮) কে। এবারের আসরে বার্সেলোনার স্ট্রাইকারের এটি দ্বিতীয় গোল। আন্তর্জাতিক ফুটবলে উরুগুয়ের হয়ে সুয়ারেজের এটি ৫৩তম গোল। আর এবারের বিশ্বকাপে সরাসরি ফ্রি-কিকে গোল হলো এ নিয়ে ছয়টি, যা ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে পুরো টুর্নামেন্টের চেয়ে একটি বেশি।


১২তম মিনিটে ডেনিস চেরিশেভের শট ঠেকিয়ে দেন উরুগুয়ের গোলরক্ষক ফার্নান্দো মুসলেরা। ১৭তম মিনিটে ম্যাচের প্রথম কর্ণায় পায় রাশিয়া। কিন্তু জালের ঠিকানা খুঁজে পায়নি তারা।


গোলের পরও উরুগুয়ের আক্রমণের ধার কমেনি। মাঝ মাঠ থেকে গুছিয়ে বেশ কয়েকবার রাশানদের রক্ষণে হানা দেয় উরুগুয়ে। এরই ধারাবাহিকতায় দ্বিতীয় গোলের দেখা পায় উরুগুয়ে। ২৩তম মিনিটে নিজেদের জালেই বল ঢুকিয়ে দেন ডেনিস চেরিশেভ। দিয়েগো ল্যাক্সালতের বুলেট গতির শট চেরিশেভের পায়ে লেগে ঢুকে যায় রাশিয়ার জালে।


২৩ মিনিটের মধ্যেই ২-০ গোলে এগিয়ে যায় উরুগুয়ে। ১৯৬৬ সালের পর এই প্রথম বিশ্বকাপের কোনও ম্যাচে প্রথমার্ধে দুই গোল করল উরুগুয়ে।


রাশিয়া ম্যাচে আসল ধাক্কা খায় ৩৬তম মিনিটে স্মলনিকভ দ্বিতীয় হলুদ কার্ড দেখলে। দুই হলুদ কার্ডের কারণে লাল কার্ডে পরিণত হয়। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার ইতুমেলেং খুনের পর প্রথম কোনো স্বাগতিক দেশের খেলোয়াড় বিশ্বকাপে লাল কার্ড দেখলেন। রাশিয়ার দশজনের বিপক্ষে প্রথমার্ধের বাকি সময়ে আর কোন গোল করতে পারেনি উরুগুয়ে। ফলে উরুগুয়ের ২-০ গোলের লিডেই শেষ হয় ম্যাচের প্রথমার্ধ।


বিরতির পর অনেকটা গা ছাড়া ভাবে খেলে ল্যাটিন আমেরিকার দলটি। ৫৯তম মিনিটে রদ্রিগো ভেনটাঙ্কুরের শট ডি বক্সের মধ্যে দুর্দান্ত ডিফেন্ডিংয়ে ঠেকিয়ে দেন রাশিয়ার ডিফেন্ডার। ৬৮তম মিনিটে দুরপাল্লার শট নেন ডিফেন্ডার দিয়েগো গোডিন। কিন্তু বারের ডানপাশ দিয়ে বেরিয়ে যায় সেই শট। এক মিনিট পর একইভাবে গোল মিস করেন এডিনসন কাভানি।


৮০তম মিনিটে রাশিয়ান ডিফেন্ডারের ভুল পাসে ফাঁকায় বল পেয়েছিলেন কাভানি। সুয়ারেজের সাথে পাস দেয়া-নেয়া করায় বেশি সময় খরচ করে ফেলেন সেই আক্রমণে। যার ফলে তৃতীয় গোল থেকে বঞ্চিতই থাকে উরুগুয়ে।


ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের ঠিক আগে চলতি বিশ্বকাপে নিজের প্রথম গোলটি করেন উরুগুয়ের তারকা ফরোয়ার্ড এডিনসন কাভানি। দিয়েগো গোডিনের হেড রাশিয়ার গোলরক্ষক ফেরালেও, ফিরতি বলে পা লাগিয়ে গোলের তালিকায় নিজের নাম লেখান কাভানি। বাকি সময়ে আর কোনও গোল না হয়ে ৩-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে উরুগুয়ে।


উরুগুয়ে শেষ ষোলর ম্যাচে ৩০ জুন সোচিতে খেলবে 'বি' গ্রুপের রানার্স আপের বিপক্ষে। আর রাশিয়া ওই 'বি' গ্রুপের চ্যাম্পিয়নের মুখোমুখি হবে ১ জুলাই, মস্কোতে।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com