শিরোনাম
দুর্দান্ত জয়ে নক আউটে মেক্সিকো
প্রকাশ : ২৪ জুন ২০১৮, ০০:১১
দুর্দান্ত জয়ে নক আউটে মেক্সিকো
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

যোগ করা সময়ে দৃষ্টি নন্দন গোল করে ফুটবলপ্রেমীদের পিপাসা মেটালেও দলের কোনো প্রয়োজনে সে গোল লাগাতে পারেননি দক্ষিণ কোরিয়ার সন হিউং মিন। এ গোল শুধু ব্যবধান কমিয়েছে ব্যাস এটুকুই আর কিছু না। ২-১ গোলের ব্যবধানে মেক্সিকোর কাছে হেরে রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায়ের পথে এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়া।


আজ হারলেই বাদ এমন সমীকরণকে সামনে রেখে রাশিয়ার রোস্তভ অ্যারেনায় মেক্সিকোর বিপক্ষে খেলতে নামে দক্ষিণ কোরিয়া। যারা কিনা তাদের প্রথম ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে নক আউটে এক পা দিয়ে রেখেছিল।


আজকের এই জয়ে ২০০২ বিশ্বকাপের পর এই প্রথম টানা দুটি ম্যাচে জয় পেলো মেক্সিকো। সেবার তারা ক্রোয়েশিয়া এবং ইকুয়েডরকে গ্রুপের টানা প্রথম দুটি ম্যাচে হারিয়েছিল। এবার জার্মানির পর তারা হারালো দক্ষিণ কোরিয়াকে।


আজকের ম্যাচে ৫৮ ভাগ বল পজেশন ছিল মেক্সিকোর দখলে। আর দক্ষিণ কোরিয়ার দখলে ছিল ৪২ ভাগ। গোল লক্ষ্যে তারা শট নিয়েছিল ১২টি। অন টার্গেট শট ছিল ৫টি।



ম্যাচের শুরু থেকেই এশিয়ান দলটির ওপর আক্রমণ করতে থাকে মেক্সিকানরা। ১২ মিনিটে মিগুয়েল লিয়ানের ফ্রি-কিক থেকে হাভিয়ের হার্নান্দেজের চেষ্টা ব্যর্থ হয়। দুই মিনিট পর দক্ষিণ কোরিয়ার আক্রমণ রুখে দেন মেক্সিকোর গোলরক্ষক হার্ভিং লোজানো। হোয়াং সি-চান ও লি ইয়ংয়ের প্রচেষ্টা ছিল দারুণ।


ম্যাচের ২৬ মিনিটে আক্রমণে যায় মেক্সিকো। আন্দ্রেস গুয়ার্দোর ক্রস দক্ষিণ কোরিয়ার ডি-বক্সে হাতে লাগে তাদেরই জ্যাং হিউন সুর। ফলে পেনাল্টি পায় মেক্সিকো। স্পট কিক থেকে গোল করতে ভুল করেননি কার্লোস ভেলা। এনিয়ে রাশিয়া বিশ্বকাপ ২৮ ম্যাচে পেনাল্টি হলো ১৪টি। ব্রাজিল বিশ্বকাপের চেয়ে যা এখনই একটি বেশি। আর এক বিশ্বকাপে সবচেয়ে বেশি পেনাল্টি হয়েছিল ২০০২ সালের টুর্নামেন্টে (১৮টি)।


প্রথমার্ধে আর কোনো গোল না পাওয়ায় এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় মেক্সিকো।


বিরতি থেকে ফিরে আক্রমণের ধার আরো বাড়ে মেক্সিকোর। ৫৭ মিনিটে মেক্সিকো অধিনায়ক আন্দ্রেস গুয়ার্দাদোর গোলমুখে দারুণ এক কিক রুখে দেন দক্ষিণ কোরিয়া গোলরক্ষক চো হিউন ও। ৬১ মিনিটে মিগুয়েলের বাড়ানো ক্রস থেকে কার্লোস ভেলার কিক পোস্টের উপর দিয়ে চলে যায়।


তবে ৬৬ মিনিটে আর সুযোগ হাতছাড়া হয়নি দলটির। হ্যাভিয়ের হার্নান্দেজের গোলে করে ব্যবধান দ্বিগুন করেন। হার্ভিং লোজানো বাড়ানো বলে নিখুত ভাবে বল জালে জড়ান তিনি। আন্তর্জাতিক ক্যরিয়ারে যা তার ৫০তম গোল। ম্যাক্সিকোর হয়ে ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। এমনিতেই মেক্সিকোর হয়ে সর্বোচ্চ গোলদাতা ছিলেন তিনি। এবার সেই পরিসংখ্যানকে আরও বাড়িয়ে নিলেন তিনি।



(৯০+৩) মিনিটে ব্যবধান কমায় দক্ষিণ কোরিয়া। ডি-বক্সের বাইরে থেকে দুর্দান্ত শটে বল গোলে পৌঁছে দেন সন হিউং-মিন। গোলরক্ষক ঝাঁপ দিয়েও গোলটি বাঁচাতে পারেননি। এরপর আর কোনো গোল না হওয়ায় মেক্সিকো ২-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে। আর আফসোসের হার নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ কোরিয়া।


আজ রাতে জার্মানি ও সুইডেনের মধ্যকার ম্যাচ রয়েছে। এই ম্যাচে যদি সুইডেন জয় পায় তাহলে ‘এফ’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে উঠবে মেক্সিকো ও সুইডেন। আর যদি ম্যাচটি ড্র হয় তাহলে আজই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হবে মেক্সিকোর। আর জার্মানি যদি সুইডেনকে হারায় তাহলে এই গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে কোন দুইটি দল খেলতে তা নিশ্চিত হবে আগামী ২৭ জুন। ওইদিন সুইডেনের মুখোমুখি হবে মেক্সিকো। আর দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে জার্মানি।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com