কস্তার সস্তা গোলে জমে উঠলো বি গ্রুপের লড়াই
প্রকাশ : ২১ জুন ২০১৮, ০২:৪১
কস্তার সস্তা গোলে জমে উঠলো বি গ্রুপের লড়াই
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের পরাজয়ে জমে উঠেছে বি গ্রুপের লড়াই। আজ যদি ইরান জিতে যেত তাহলে সরাসরি তারা চলে যেত নক আউট পর্বে। তখন দ্বিতীয় দল হিসেবে কে যাবে নক আউটে এর জন্য লড়াই করতে হতো স্পেন ও পর্তুগালকে। কারণ ইরান তাদের প্রথম ম্যাচে মরক্কোকে হারিয়ে ছিল। আর স্পেন ও পর্তুগাল তাদের প্রথম ম্যাচ ড্র করেছিল।


আজকের ম্যাচে জয়ের পরও বি গ্রুপের তিনটি দলকেই অপেক্ষা করতে হচ্ছে শেষ ম্যাচের জন্য। আজকের ম্যাচের পর পয়েন্ট টেবিল এমন দাঁড়িয়েছে যে স্পেন ২ ম্যাচ শেষে এক জয় ও এক ড্র করে ৪ পয়েন্ট নিয়ে রয়েছে পয়েন্ট টেবিলের শীর্ষে। অন্যদিকে পর্তুগালও ২ ম্যাচ শেষে এক জয় ও এক ড্র করে ৪ পয়েন্ট নিয়ে রয়েছে দ্বিতীয় স্থানে। আর ইরান ২ ম্যাচ শেষে এক জয় ও এক পরাজয়ে ৩ পয়েন্ট নিয়ে রয়েছে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে।


শেষ ম্যাচে ইরান পর্তুগালের সঙ্গে জিতে গেলে তারা চলে যাবে নক আউটে। আর ড্র করলে পর্তুগাল চলে যাবে নক আউটে আর ইরানকে তাকিয়ে থাকতে হবে স্পেন মরক্কোর ম্যাচের দিকে। সেখানে মরক্কোর কাছে হেরে গেলে নক আউট রাউন্ডে যাবে ইরান। আর ড্র করলে স্পেন চলে যাবে নক আউট পবে। কারণ স্পেন ও পর্তুগাল তাদের শেষ ম্যাচ ড্র করলে উভয় দলের পয়েন্ট গিয়ে দাঁড়াবে ৫ এ।



বুধবার রাশিয়ার কাজান অ্যারেনায় এশিয়ার পরাশক্তি ইরানের মুখোমুখি হয় ২০১০ সালের সাবেক চ্যাম্পিয়ন স্পেন। ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে স্পেন। কিন্তু ইরানের ডিফেন্ডারদের কড়া মার্কিংয়ে গোলের তেমন কোন সুযোগই তৈরি করতে পারেনি ইস্কো, ইনিয়েস্তা, সিলভারা।


ইরানের গোলমুখে ম্যাচের প্রথম শটটি নেন ডেভিড সিলভা তাও ২৫ মিনিটের সময়। ফ্রি কিক থেকে সিলভার শট মানব দেয়ালে লেগে সরাসরি যায় ইরানের গোলরক্ষকের হাতে। পুরো প্রথমার্ধে ৮২ শতাংশ বল নিজেদের কাছে রেখেও ইরান ডিফেন্সে ভাঙন ধরাতে পারেনি স্পেন। প্রথমার্ধে দু’দল পেশি শক্তিরও বেশ ভালো ব্যবহার করে। ১৬বার রেফারি ফাউলের বাঁশি বাজালেও কেউ হলুদ কার্ড দেখেননি। গোলশূন্য অবস্থাতেই শেষ হয় স্পেনের গুরুত্বপূর্ণ ম্যাচটি।


দ্বিতীয়ার্ধের খোলস ছেড়ে বেরুতে থাকে স্প্যানিশ ফুটবলাররা। ৪৯ মিনিটে ইস্কোর কর্নার থেকে পিকের ফ্লিক গোলবারের সামান্য বাইরে দিয়ে চলে যায়। ৫৪তম মিনিটে ইরানের ১০ জনের ডিফেন্স ভাঙ্গেন ডিয়েগো কস্তা। মাঝমাঠ থেকে আন্দ্রেস ইনিয়েস্তা বল নিয়ে ডি বক্সের ভেতর ডিয়েগো কস্তাকে পাস দিলে সেটি ইরানের রক্ষণভাগের ফুটবলার ক্লিয়ার করতে গিয়ে অপ্রত্যাশিতভাবে কস্তার পায়ে বল জালে জড়ালে স্বস্তির গোল পায় স্পেন। এবারের বিশ্বকাপে কস্তার এটি তৃতীয় গোল। এর আগে পর্তুগালের বিপক্ষে তিনি দুইটি গোল করেছিলেন। আজ ম্যাচ সেরা হন দিয়েগো কস্তা।



এরপর ৬০ মিনিটে ইরানের তারেমির শট গোলবারের বাইরে চলে যায়। ৬৪তম মিনিটে স্পেনের জালে বল জড়ায় ইরান। এজাতোলাহি হেড থেকে গোল করলে উল্লাসে মাতে ইরান। কিন্তু স্পেনের খেলোয়াড়রা রেফারির কাছে আবেদন জানান যে এটি অফসাইড ছিল। পরে রেফারি ভিডিও অ্যাসিস্ট্যান্ড রেফারির স্মরণাপন্ন হন। প্রযুক্তির সহায়তা নিয়ে তিনি সিদ্ধান্ত দেন যে এটি অফসাইড ছিল। যার ফলে হতাশ হয়ে পড়ে ইরান।


৭০ মিনিটে আবারো এগিয়ে যেতো পারতো স্পেন কিন্তু জেরার্ড পিকের শট গোললাইন থেকে দুই ইরানিয়ান ডিফেন্ডার শুয়ে রক্ষা করেন ইরানকে। ৮৩ মিনিটে গোল শোধের একদম কাছে চলে গেছিল ইরান। কিন্তু আমিরি ফাঁকা জায়গায় হেড করার সুযোগ পেয়েও সেটিকে গোলবারের উপর দিয়ে মারেন। ম্যাচের শেষ দিকে বল দখলের লড়াইতেই বেশি ব্যস্ত ছিল দলগুলো। তারপরও ম্যাচের বাকি সময়ে তারা চেষ্টা করেছে। কিন্তু কোনও গোল করতে পারেনি। যার ফলে ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে স্পেন।


স্প্যানিশরা গ্রুপ পর্বে তাদের বাকি ম্যাচটি খেলবে মরক্কোর বিপক্ষে। ইরান তাদের বাকি ম্যাচটি খেলবে পর্তুগালের বিপক্ষে। উভয় ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ২৫ জুন। গ্রুপ পর্বে এই ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৫ জুন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com