রাশিয়া ও উরুগুয়েকে নক আউটে নিলেন সুয়ারেজ
প্রকাশ : ২১ জুন ২০১৮, ০১:২০
রাশিয়া ও উরুগুয়েকে নক আউটে নিলেন সুয়ারেজ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ম্যাচ শুরুর আগেই সুয়ারেজ ঘোষণা দিয়েছিলেন নিজের শততম ম্যাচকে স্মরণীয় করে রাখতে যা কিছু করা দরকার সবই করবেন। তাই নিজের মাইলফলকের ম্যাচে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেন তিনি। ম্যাচের ২৩ মিনিটে তার দেয়া একমাত্র গোলে সৌদি আরবকে পরাজিত করে নকআউট পর্বে ওঠে গেছে উরুগুয়ে। সেই সঙ্গে নকআউট পর্ব নিশ্চিত হয়েছে স্বাগতিক রাশিয়ারও।


অপরদিকে উরুগুয়ের এ জয়ে মরক্কোর পর এবারের বিশ্বকাপ থেকে বাদ পড়ে গেলো মিশর ও সৌদি আরব। এবারের রাশিয়া বিশ্বকাপে মোট সাতটি মুসলিম দেশ এসেছিল। তিনটি দেশ চলে যাওয়ায় বাকি রইলো চার।


বুধবার রোস্তভ অ্যারেনায় গ্রুপ এ এর গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয় উরুগুয়ে ও সৌদি আরব। রাশিয়া বিশ্বকাপে টিকে থাকতে হলে জয়ের বিকল্প ছিল না সৌদি আরবের। অপরদিকে সৌদিকে কোনোমতে হারাতে পারলেই নকআউটের টিকিট কাটবে উরুগুয়ে। এমন সমীকরণ সামনে নিয়ে অ্যারাবিয়ানদের মুখোমুখি হয় উরুগুয়ে।


প্রথম ম্যাচে মিশরের বিপক্ষে একেবারেই নিষ্প্রভ ছিলেন বার্সা তারকা লুইস সুয়ারেজ। যার কারণে তাকে বেশ সমালেচনার সামনে পড়তে হয়। আগের ম্যাচে হেরে সৌদি আরব শুরু থেকেই আক্রমণাত্মক খেলা উপহার দিতে থাকে। শুরু থেকেই তারা উরুগুয়ে রক্ষণে চাপ সৃষ্টি করে। কিন্তু ফিনিশারের অভাবে তারা গোল থেকে বঞ্চিত থাকে।



ম্যাচের ৮ম মিনিটে আল বুরায়েক ফ্রি কিকে চেষ্টা করেছিলেন উরুগুয়ের ডিফেন্স ভাঙার। কিন্তু কোনো কাজ হয়নি। পরে ১৩ মিনিটে ক্যাসেরেসের কাছ থেকে বল পেয়ে হাফভলি নেয়ার চেষ্টা করেন এডিনসন কাভানি। কিন্তু রক্ষণের দেয়ালে লেগে সেই বল ক্লিয়ার হয়ে যায়। ১৭তম মিনিটে দারুণ এক ফ্রি-কিক পায় সৌদি। একেবারে পেনাল্টি এরিয়ার সামনে। কিন্তু সেটি কাজে লাগাতে পারেনি তারা।


অবশেষে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় উরুগুয়ে। ম্যাচের ২৩তম মিনিটে কর্ণার থেকে কার্লোস সানচেজের ক্রস থেকে ভেসে আসা বলটিতে মাথা ছোঁয়ানোর জন্য কয়েকজন লাফিয়ে উঠেছিলেন। কিন্তু সবাইকে ফাঁকি দিয়ে বল চলে আসে একেবারে ডানপ্রান্তে দাঁড়ানো সুয়ারেজের পায়ে। ডিফেন্ডার আল ওয়াইজ সুয়ারেজকে বাধা দেয়ার চেষ্টা করেও থামাতে পারেননি। আলতো শটে বার্সা তারকা মুহূর্তের মধ্যেই বলটা জড়িয়ে দেন সৌদি আরবের জালে। ১-০ গোলে এগিয়ে যায় উরুগুয়ে।


আন্তর্জাতিক ফুটবলে সুয়ারেজের এটি ৫২তম গোল। লুইস সুয়ারেজ প্রথম উরুগুইয়ান ফুটবলার হিসেবে তিন বিশ্বকাপে গোল করার কৃতিত্ব অর্জন করলেন। ২০০৭ সালে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয়েছিল সুয়ারেজের। সুয়ারেজ শততম ম্যাচের আগে নিজের ৫০তম ম্যাচেও গোল করেছিলেন। তবে অভিষেক ম্যাচে দেখেছিলেন লাল কার্ড!


সুয়ারজে হলেন বিশ্বের দ্বিতীয় ফুটবলার যিনি তার শততম ম্যাচে গোল করার কৃতিত্ব অর্জন করলেন। এর আগে জার্মানির মিরোস্লাভ ক্লোসা তার শততম ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে গোল করেছিলেন। পাশাপাশি সুয়ারেজ বিশ্বকাপে উরুগুয়ের হয়ে সর্বোচ্চ গোলকরা ডিয়েগো ফোরলানের ৬টি গোলের রেকর্ডেও ভাগ বসান।



দ্বিতীয়ার্ধের শুরু থেকেই সৌদি আরব আক্রমণের ধার বাড়িয়ে দেয়। কিন্তু সেই ফিনিশারের অভাবের কারণে তারা কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি। বাকি সময়ে লিড বাড়ানোর বেশ কিছু সুযোগই পেয়েছিল উরুগুয়ে। কিন্তু ব্যবধান আর বাড়াতে পারেনি তারা। তবে সুয়ারেজের ওই গোলটিই তাদের জয়ের জন্য যথেষ্ট ছিল।
উরুগুয়ে গ্রুপ পর্বে তাদের শেষ ম্যাচ খেলবে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে। ওই ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ২৫ জুন।


এর মাধ্যমে ১৯৫৪ বিশ্বকাপের পর ৬৪ বছর বিরতি দিয়ে বিশ্বকাপের গ্রুপ পর্বে টানা দুটি ম্যাচ জিততে পারলো উরুগুয়ে। অপরদিকে ২০০৬ সালের পর বিশ্বকাপ খেলতে এসে প্রথম পর্ব থেকেই তাদের বিদায় নিতে হচ্ছে সৌদি আরবকে। আর একই অবস্থা ২৮ বছর পর বিশ্বকাপের মূলমঞ্চে খেলতে আসা মিশরের। তারাও প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলো।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com