শিরোনাম
প্রযুক্তি ব্যবহারের ম্যাচে ফ্রান্সের জয়
প্রকাশ : ১৬ জুন ২০১৮, ১৯:০২
প্রযুক্তি ব্যবহারের ম্যাচে ফ্রান্সের জয়
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

দুই পেনাল্টির ম্যাচে রোমাঞ্চ ছড়িয়ে জয় পেলো ৯৮ বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। কাজানে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। গোলদাতা গ্রিজম্যান ও পল পগবা। অস্ট্রেলিয়ার হয়ে গোল করেছেন জেডিনাক। গ্রুপ ‘সি’তে অপর দুটি দল হলো পেরু ও ডেনমার্ক।


শনিবার তৃতীয় দিনের প্রথম ম্যাচটি বাংলাদেশ সময় বিকেল ৪টায় রাশিয়ার কাজানে অনুষ্ঠিত হয়।


কাগজে কলমে ও অভিজ্ঞতায় ফ্রান্স অনেকটাই এগিয়ে। তবে অস্ট্রেলিয়ানরা যে সহজে ছাড় দেবে না সেটা বুঝিয়ে দিয়েছিল প্রথম থেকেই। বল বেশিরভাগ সময়ে ফ্রান্সের দখলে থাকলেও রক্ষণাত্মক খেলার পাশাপাশি সুযোগ বুঝে আক্রমণে যাওয়ার চেষ্টা করেছে অস্ট্রেলিয়া।


ম্যাচের দ্বিতীয় মিনিটেই অস্ট্রেলিয়াকে আক্রমণ করে ফ্রান্স। ডান প্রান্ত দিয়ে কিলিয়ান এমবাপের শট আটকে দেন অস্ট্রেলিয়ার গোলরক্ষক ম্যাথিউ রায়ান। এর ঠিক তিন মিনিট পর বক্সের বাইরে থেকে নেয়া পল পগবার ফ্রি-কিকও সহজেই রুখে দেন তিনি। অষ্টম মিনিটে গ্রিজম্যানের হেডও জাল পায়নি।


১৮তম মিনিটে সুযোগ পেয়েছিল অস্ট্রেলিয়াও।কিন্তু ম্যাথিউ লেকির হেড গোলবারের ডানদিক দিয়ে চলে যায়। এরপর অনেকগুলো সুযোগ তৈরি করেছে ফ্রান্স। কিন্তু গোল আর পাওয়া হয়নি। প্রথমার্ধে গোটা তিনেক আক্রমণ শানিয়েও গোলের দেখা পায়নি ফ্রান্স। এ সময় অস্ট্রেলিয়ার আক্রমণ বলতে একটিই। তবে সে আক্রমণ থেকে কাজের কাজ কিছু হয়নি। তাই প্রথমার্ধের খেলা শেষ হয় গোলশূন্য সমতায়।


দ্বিতীয়ার্ধের খেলা বেশ জমে ওঠে। গোলের জন্য মরিয়া হয়ে দুই দলই। যার কারণে অল্প সময়ের মধ্যে কয়েকটি ফাউলও হয়। এরই মধ্যে ৫৮তম মিনিটে সবচেয়ে বড় ভুল করে বসে অস্ট্রেলিয়া। গ্রিজম্যানকে ডি-বক্সের মধ্যে ফাউল করেন অস্ট্রেলিয়ার রিসডন। পেনাল্টি নিশ্চিত করতে ভিএআরের সাহায্য নেন রেফারি। তাতেই ভাগ্য খুলে যায় ফ্রান্সের। গ্রিজম্যান শট নিয়ে গোল করতে ভুল করেননি (১-০)।



ফ্রান্সের আনন্দ অবশ্য বেশিক্ষণ থাকেনি। ৪ মিনিট পর সেই পেনাল্টি গোলেই সমতা ফেরায় অস্ট্রেলিয়া। ডি বক্সের মধ্যে বল লেগে যায় ফ্রান্সের স্যামুয়েলস উমতিতির হাতে। মাইল জেডিনাকের জোড়ালো শট আটকানোর কোনও পথই খুঁজে পাননি ফরাসি গোলরক্ষক হুগো লরিস (১-১)।


৭০তম মিনিটে গ্রিজম্যানকে উঠিয়ে অলিভার জিরুকে মাঠে নামান ফ্রান্স কোচ দিদিয়ের দেশম। মিনিট দশেকের মাথায়ই আর্সেনালের এই তারকা কোচের আস্থার প্রতিদান দেন। ৮০তম মিনিটে লিড নেয় ফ্রান্স। গোলদাতা পল পোগবা। অলিভার জিরুর কাছ থেকে বল পেয়ে ডান পায়ে চমৎকার শটে দলকে স্বস্তি এনে দেন এ তরুণ তারকা। বাকি সময়ে গোল না হলে ২-১ গোলের স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।


১৫তম বারের মতো ফিফা বিশ্বকাপে অংশ নিচ্ছে ফ্রান্স। বিশ্বকাপে তারা এখন পর্যন্ত দুইবার ফাইনাল খেলে একবার শিরোপা জিতেছে ও একবার রানার আপ হয়েছে। ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হয়েছিল দলটি। আর ২০০৬ সালে রানারআপ হয়েছিল ফরাসিরা।


অন্যদিকে, এবার পঞ্চমবারের মতো ফিফা বিশ্বকাপে অংশ নিচ্ছে অস্ট্রেলিয়া। দলটি প্রথমবার বিশ্বকাপে খেলেছিল ১৯৭৪ সালে। এরপর ২০০৬, ২০১০ ও ২০১৪ সালে বিশ্বকাপে খেলে তারা। চারবারের মধ্যে তিনবারই গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছে অস্ট্রেলিয়া। ২০০৬ সালে দ্বিতীয় রাউন্ডে খেলেছিল দলটি। ফিফা র‌্যাঙ্কিংয়ে ফ্রান্স এখন সপ্তম অবস্থানে রয়েছে। আর অস্ট্রেলিয়া রয়েছে ৩৬তম অবস্থানে।


বিবার্তা/শাহনাজ/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com