শিরোনাম
বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি হচ্ছে মরক্কো-ইরান
প্রকাশ : ১৫ জুন ২০১৮, ১৬:৩৯
বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি হচ্ছে মরক্কো-ইরান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে প্রথমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে উত্তর আফ্রিকার দেশ মরক্কো ও মধ্যপ্রাচ্যের দেশ ইরান। বাংলাদেশ সময় রাত ৯টা ম্যাচটি সেন্টপিটার্সবার্গ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।


বিশ্বকাপের এ-গ্রুপের খেলায় আজ সন্ধ্যা ৬টায় মুখোমুখি হবে উরুগুয়ে ও মিশর। আর রাত ১২টায় মুখোমুখি হবে পর্তুগাল ও স্পেন।


শক্তিমত্তার বিচারে দেশ দুটি প্রায় সমপর্যায়ের তবে আক্রমণাত্বক খেলার ধরণের জন্য কিছুটা এগিয়ে থাকবে ইরান। কারণ দেশটি কোচ কার্লোস কুইরেজ অ্যাটাকিং কোচ হিসেবেই পরিচিত। আর মরক্কো কৌশলী ফুটবল খেলে থেকে।


এর আগে মাত্র একবার দুই দল মুখোমুখি হয়েছে। ওই ম্যাচটি গোল শূন্য ড্র ছিল। তাই আজকে ম্যাচে গোল করাটাই গুরুত্বপূর্ণ কারণ মরক্কো তার শেষ ৮ কোয়ালিফাইয়িং ম্যাচে মাত্র ১টি গোল করতে পেরেছে। আর ইরান শেষ ১৮ কোয়ালিফাইয়িং ম্যাচে ৫ গোল। আর তাই শেষ ষোল নিশ্চিত করতে হলে আজ অবধারিতভাবেই জয় নিয়ে মাঠ ছাড়তে হবে দুই দলকে। কারণ পরের দুই ম্যাচে তাদের গ্রুপের শক্তিশালী দুই প্রতিপক্ষ পর্তুগাল ও স্পেন।


২০১৪ বিশ্বকাপেও আর্জেন্টিনাকে প্রায় আটকে গিয়ে ইতিহাস তৈরি করতে বসেছিল ইরান। তবে লিওনেল মেসি ৯১ মিনিটের মাথায় গোল করে দলকে জেতান।


মরক্কোর হয়ে সেরা বাজি হতে পারেন খালিদ বৌতায়িব, নরদিন আমরাবত, ইউনেস বেলহান্ডা, এল কাবি, আমিন হরিত, মাসৌদ শোজায়েইরা। এদিকে ইরানের হয়ে কার্যকর ভূমিকা নিতে পারেন চেসমি, সফি, আনসারিফার্দ, আজমৌনরা।


আন্তর্জাতিক পর্যায়ে কোনোদিন একে অপরের সঙ্গে খেলেনি মরক্কো ও ইরান। এই প্রথম দুই দল মুখোমুখি হতে চলেছে, তাও আবার বিশ্বকাপের মঞ্চে। ফলে হাড্ডাহাড্ডি লড়াইয়ে আশাই করছেন সবাই।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com