দলকে যে বার্তা দিয়েছিলেন জিদান
প্রকাশ : ০২ জুন ২০১৮, ১২:১৭
দলকে যে বার্তা দিয়েছিলেন জিদান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

কয়েক দিন আগেই লিভারপুলকে হারিয়ে রিয়াল মাদ্রিদকে টানা তিন চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতিয়েছেন কোচ জিনেদিন জিদান। ইতিহাসের অংশ হয়েই কিংবদন্তির মনে হলো, ক্লাব ছাড়ার এখনই সময়! একবিংশ শতাব্দীতে রিয়াল মাদ্রিদের সবচেয়ে সফল কোচ যদি তাকে বলা হয়, তাহলে অত্যুক্তি করা হবে না।


জিনেদিন জিদান আড়াই বছরে নয়’টি ট্রফি দিয়ে রিয়াল মাদ্রিদে ফুটবল ম্যানেজারের দায়িত্ব ছেড়েছেন গত বৃহস্পতিবার। তার পরেই গোটা বিশ্ব জুড়ে ঘুরেছে প্রশ্নটা—দলের ফুটবলারদের বিদায় বার্তায় কী বলেছিলেন জিদান?


গতকাল শুক্রবার তার উত্তর মিলেছে। জানা গেছে, দায়িত্ব ছাড়ার কথা সবার প্রথমে রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্খিয়ো র‌্যামোসকে জানিয়েছিলেন জিদান। আর দলের বাকি সদস্যদের এক আবেগময় হোয়াটসঅ্যাপ বার্তায় তিনি জানিয়ে দেন, রিয়াল মাদ্রিদ ম্যানেজারের পদ ছাড়তে চলেছেন।


জিদান হোয়াটসঅ্যাপ বার্তায় দলের প্রতিটি সদস্যকে লেখেন, সব কিছুর জন্য তোমাদের ধন্যবাদ। দুঃসময়ে তোমাদের ঐকান্তিক সহযোগিতা না পেলে যে সাফল্য পাওয়া গেছে, তা সম্ভব হত না। প্রত্যেকের সঙ্গে আবার দেখা হবে। সবার জন্য আলিঙ্গন।


জিদানের এই আড়াই বছর ম্যানেজার হিসেবে দায়িত্ব পালনের সময়কে ইতিমধ্যেই কেউ কেউ নতুন সহস্রাব্দে রিয়ালের স্বর্ণযুগ বলতে শুরু করেছেন। কারণ এই সময়ের মধ্যে নয়টি ট্রফি পেয়েছে রিয়াল। যার মধ্যে রয়েছে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের হ্যাটট্রিক।



রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেস তাই বলে ফেলেন, চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক করার পরের সপ্তাহেই এ রকম একটা পরিস্থিতির সামনাসামনি হতে হবে, তা ভাবা যায়নি। এটা শুধু আমার কাছেই খারাপ খবর নয়। দলের ফুটবলার ও সমর্থকদের কাছেও একটা খারাপ খবর।


পেরেস আরও বলেন, জিদানকে আমি খেলোয়াড় হিসেবে চেয়েছিলাম। ম্যানেজার হিসেবেও চেয়েছিলাম। তবে জিদানের এই পদত্যাগকে আমি কখনও বিদায় বলতে পারি না। খুব দ্রুতই ওর সঙ্গে এই ক্লাবে আবার আমাদের দেখা হবে বলেই বিশ্বাস রাখছি।


তবে রিয়াল প্রেসিডেন্ট জিদানের পদত্যাগে এত আবেগপ্রবণ কথা বললেও, ব্রিটিশ প্রচারমাধ্যমের দাবি, গত কয়েক দিন ধরেই রিয়ালের ভবিষ্যৎ নিয়ে পেরেজ ও জিদানের মধ্যে নাকি একটা দূরত্ব তৈরি হচ্ছিল। তার ফলেই এই পদত্যাগ। যে দু’জনকে নিয়ে এই মতান্তরের সূত্রপাত তারা হলেন, ক্রিস্টিয়ানো রোনাল্ডো এবং গ্যারেথ বেল। জিদান রিয়াল ম্যানেজার হিসেবে থেকে গেলে এই দু’জন নাকি দল ছাড়তে পারতেন বলে দাবি ব্রিটিশ মিডিয়ার।


তারা আরো দাবি করেছে, গত কয়েক মাসে গ্যারেথ বেলের সঙ্গে সম্পর্ক নাকি তলানিতে গিয়ে ঠেকেছিল জিদানের। তাই জিদানের দল ছাড়ার হোয়াটসঅ্যাপ বার্তা পাওয়ার পরে সবাই ম্যানেজারকে শ্রদ্ধায় ভরা পাল্টা বিদায়বার্তা দিয়েছেন। কেবল প্রতিক্রিয়া দেননি গ্যারেথ বেল।


জিদান যদিও এর পরে অন্য কোনও দলের দায়িত্ব নেবেন কি-না সে ব্যাপারে কিছু আভাস দেননি। ইতিমধ্যেই চেলসি তার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। আর জিদানের ছেড়ে যাওয়া রিয়াল মাদ্রিদ ম্যানেজারের পদে কে? সে জায়গায় প্রথম নাম শোনা যাচ্ছে টটনহ্যামের ম্যানেজার মরিসিও পোচেত্তিনোর। শুক্রবার নিজের আত্মজীবনী প্রকাশ উপলক্ষে স্পেনেই ছিলেন তিনি। যেখানে পোচেত্তিনো বলেন, টটেনহ্যামে খুশিতেই রয়েছি। কিন্তু রিয়াল মাদ্রিদ ডাকলে তো সে ডাক শুনতেই হয়। সূত্র: আনন্দবাজার


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com