ফুটবলার সালাহকে মক্কায় জমি, বিতর্ক
প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৮, ১৮:০১
ফুটবলার সালাহকে মক্কায় জমি, বিতর্ক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিশরীয় ফুটবলার মোহাম্মদ সালাহ ইংল্যান্ডের প্রফেশনাল ফুটবলারস অ্যাসোসিয়েশনের ''বর্ষসেরা ফুটবলার'' খেতাব পাওয়ার পর বিশ্বব্যাপী ক্রীড়ামোদীদের ক্রেজে পরিণত হয়েছেন। আরব দুনিয়ায় এ ক্রেজটা আরো বেশি। কেননা এর আগে কোনো আরব ফুটবলার এ মর্যাদাপূর্ণ খেতাব পাননি।


এ ক্রেজের অংশ হয়েই বুঝি বা সউদি আরবের এক ব্যবসায়ী পবিত্র মক্কা নগরীতে মোহাম্মদ সালাহকে একখণ্ড জমি দানের ঘোষণা দিয়েছেন। আর ঘোষণা দিয়েই তিনি ক্রমাগত বিদ্ধ হচ্ছেন সমালোচনার তীরে। কেননা, সউদি আরবের আইন অনুসারে কোনো বিদেশী পবিত্র মক্কা নগরীতে কোনো জমির মালিক হতে পারেন না।


কিন্তু আইনটি না-জেনে অথবা আবেগের বশে ব্যবসায়ী ও মক্কা মিউনিসিপ্যাল কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান ফাহদ আল-রৌকি পবিত্র নগরীতে জমিদানের ঘোষণা দিয়ে বসেছেন ফুটবলার সালাহকে, যাকে আরব দুনিয়ার ফুটবলভক্তরা ''আরব ও মুসলিমদের গৌরব'' বলে অভিহিত করছেন। অথচ তিনি আরব হলেও সউদি নন।


এ অবস্থায় ফাহদ আল-রৌকির ঘোষণায় সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। প্রচুর লোক টুইটারে ফাহদ আল-রৌকির সিদ্ধান্তের নিন্দা করে লিখেছে, মিউনিসিপ্যাল কাউন্সিলের সদস্য হিসেবে তাঁর তো অন্তত জানা উচিত ছিল যে পবিত্র মক্কায় বিদেশীদের জমি বা ভবনের মালিক হওয়ায় সউদি আইনে নিষেধাজ্ঞা রয়েছে।


জবাবে ফাহদ আল-রৌকি লিখেছেন, জমিটি ঠিক কোথায়, মক্কার ভেতরে না বাইরে, তা তো আমি বলিনি!


পাল্টা প্রতিক্রিয়ায় ফাহদ আল-রৌকি আরো বলেন, এসব লোক যা বলার বলুক, আমার কিছু যায়-আসে না। পুরো ব্যাপারটা এখন সালাহর হাতে। সে যা মন চায়, করতে পারে।


তিনি বলেন, আমরা একখণ্ড জমির দাম হিসেব করে তাঁর হাতে নগদ টাকাও দিয়ে দিতে পারি। সে নিজের নাম রেজিস্ট্রি না-করে এখানে নিজের টাকায় কোনো জনকল্যাণমূলক প্রকল্পও নিতে পারে। এখানে একখণ্ড জমির মালিক হতে সালাহর জন্য বহু পথ খোলা আছে। আমরা এ নিয়ে এখানকার সংশ্লিষ্ট বিভাগগুলোর সাথে যোগাযোগ করবো।


ফাহদ আল-রৌকি বলেন, মক্কা নামে সালাহর একটি মেয়ে আছে। মক্কার পিতাকে ভালোবেসে আমরা তাঁকে এ পবিত্র নগরীতে এক টুকরো জমি দিয়েছি। সূত্র সউদি গেজেট


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com