শিরোনাম
রাশিয়া বিশ্বকাপে ভিডিও রেফারি
প্রকাশ : ১৮ মার্চ ২০১৮, ০৪:৪১
রাশিয়া বিশ্বকাপে ভিডিও রেফারি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়া বিশ্বকাপে ব্যবহার করা হবে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি। যদিও ইঙ্গিত মিলেছিল আগেই। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা হলো।


শুক্রবার আনুষ্ঠানিকভাবে এ বছরের জুনে অনুষ্ঠেয় বিশ্বকাপে ভিএআর ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।


এর ফলে রেফারিরা আরো ভালো সিদ্ধান্ত নিতে পারবেন বলে মনে করেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো, ‘আমাদের সময়ের সঙ্গে চলতে হবে। আমরা রেফারিদের হাতিয়ার দিতে চেয়েছি যেন তারা আরো ভালো সিদ্ধান্ত নিতে পারেন। বিশ্বকাপে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়।’


এ মাসের শুরুতে ফুটবলের আইনপ্রণেতা সংস্থা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (আইএফএবি) এক সভায় রাশিয়া বিশ্বকাপে ভিএআর ব্যবহারের বিষয়ে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়। এবার সেটি আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিল ফিফা।


ভিএআর প্রথমবারের মতো ব্যবহার করা হয় ২০১৬ সালের ফিফা ক্লাব বিশ্বকাপে। ২০১৭ কনফেডারেশন কাপে এটি পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়। চলতি মৌসুমে জার্মানি ও ইতালির ঘরোয়া ফুটবলে এই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। ইংলিশ ঘরোয়া কাপের বেশ কয়েকটি ম্যাচেও পরীক্ষামূলকভাবে এটি ব্যবহার করা হয়েছে।


আগামী মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে ভিএআর ব্যবহার করার সম্ভাবনা তেমন একটা নেই। উয়েফা এরই মধ্যে জানিয়েছে, ২০১৮-১৯ চ্যাম্পিয়নস লিগেও এটি ব্যবহার করা হবে না। তবে স্পেনের লা লিগা এবং ফ্রান্সের লিগ ওয়ানে আগামী মৌসুমে এই প্রযুক্তি ব্যবহার করা শুরু হবে। জার্মান বুন্দেসলিগায় এটি ব্যবহার করা হবে কি না, সেই সিদ্ধান্ত হবে ২২ মার্চ।


এই নিয়মে রেফারির কোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে সমস্যা মনে হলে মাঠের পাশে অবস্থান করা ভিডিও রেফারির কাছে যেতে পারবেন। ভিডিও রেফারি ফুটেজ দেখে পরামর্শ দেওয়ার পর রেফারি সিদ্ধান্ত নেবেন।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com