শিরোনাম
ঝড় তুলে সাজঘরে তামিম-লিটন
প্রকাশ : ১০ মার্চ ২০১৮, ২২:৫৪
ঝড় তুলে সাজঘরে তামিম-লিটন
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ত্রিদেশীয় টি-২০ সিরিজ নিদাহাস ট্রফিতে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ২১৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে এক প্রকার ঝড় তুলে ছিলেন তামিম ইকবাল ও লিটন দাস। ২১৪ রানের জবাবে উদ্বোধনীতে ৭৪ রানের জুটি গড়ে শেষ পর্যন্ত বিদায় নিলেন লিটন ও তামিম।


লঙ্কানদের পাল্টা জবাব দিতে গিয়ে ৫.৫ ওভারে ৭৪ রান তুলতেই বিপদে পড়ে যান লিটন। ফারনান্দোর বলে বিভ্রান্ত হওয়ার আগে ১৯ বলে ২ চার এবং দৃষ্টি নন্দন ৫টি ছক্কার সাহায্যে ৪৩ রান করেন লিটন দাস।


লিটনের বিদায়ের খতে প্রলেপ দেয়ার আগেই বিদায় নিলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। থিসেরা পেরেরা বলটি তামিমের ব্যাটের কানায় লেগে ক্যাচ উঠলে তা লুফেনেন পেরেরা। ৯.২ ওভারে দুই ওপেনারের উইকেট হারিয়ে থমকে যায় বাংলাদেশ। সাজঘরে ফেরার আগে ২৯ বলে ৬ চার ও এক ছক্কায় ৪৭রান করেন তামিম ইকবাল।


শনিবার শ্রীলংকার বিপক্ষে উদ্বোধনীতে বাংলাদেশ সেরা জুটি গড়েন তামিম ইকবাল ও লিটন কুমার। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১০ ওভারের খেলা শেষে ২ উইকেট হারিয়ে ১০৩ রান।


বাংলাদেশ দলের বিপক্ষে রানের পাহাড় গড়েছে স্বাগতিক শ্রীলংকা ক্রিকেট দল। জিততে হলে টি-২০ এই ম্যাচে প্রত্যাশার চেয়েও ভালো খেলতে হবে টাইগারদের। এর ব্যতিক্রম হলে নিজেদের প্রথম ম্যাচের মতো এদিনও নিশ্চিত পরাজয়। সিরিজে ঘুড়ে দাঁড়াতে হলে জয়ের বিকল্প নেই মাহমুদউল্লাহ রিয়াদদের।


এর আগে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে কুশল মেন্ডিসের ব্যাটে ঝড় তুলেছিল শ্রীলঙ্কা, যার শেষ করলেন কুশল পেরেরা। দুজনের দুর্দান্ত হাফসেঞ্চুরিতে বাংলাদেশকে ২১৫ রানের লক্ষ্য দিলো স্বাগতিকরা। ৬ উইকেটে লঙ্কানরা করেছে ২১৪ রান।


নিদাহাস ট্রফি টি-২০ সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে শনিবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা।


শুরুটা দুর্দান্ত করেছিল শ্রীলঙ্কা। উদ্বোধনী জুটিতে ৪.২ ওভারেই ৫৬ রান তুলে ফেলেছিল চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। অবশেষে বিধ্বংসী এই জুটিটা ভাঙেন মোস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসারের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে স্ট্যাম্পই উড়ে যায় ২৬ রান করা দানুষ্কা গুনাথিলাকার।


কুশল মেন্ডিস আর কুশল পেরেরা মিলে দ্বিতীয় উইকেটে গড়েন ৮৫ রানের জুটি। অবশেষে এই জুটি ভেঙে দিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। ইনিংসের ১৪তম ওভারে টাইগার অধিনায়কের বলে সাব্বির রহমানের ক্যাচ হয়ে ফেরেন ৩০ বলে ৫৭ করা কুশল মেন্ডিস। একই ওভারে দাসুন শানাকাকে শুন্য রানে আউট করে সাজঘরে ফিরিয়েদেন রিয়াদ। এই ক্যাচটিও নেন সাব্বির।


প্রথম দুই ওভারে বেশ খরুচে ছিলেন তাসকিন আহমেদ কিন্তু ব্যক্তিগত তৃতীয় ওভার দারুণ করে উইকটে তুলে নেন। ১৫তম ওভারের শেষ বলে তাসকিন আহমেদ বিদায় করেন ২ রান করা দিনেশ চান্দিমালকে। এবারো দুর্দান্ত ক্যাচটি নিলেন সাব্বির রহমান।


শেষ ওভারের দ্বিতীয় বলে মোস্তাফিজকে খেলতে গিয়ে বল উপরে তুলে দেন কুশল পেরেরা। উইকেটরক্ষক মুশফিকুর রহীমের ক্যাচ হয়ে ফেরেন ৪৮ বলে ৭৪ রান করা এই ব্যাটসম্যান। একই ওভারে এক বল পরই থিসারা পেরেরাকে শুন্য রানে নাজমুল অপুর ক্যাচ বানান মোস্তাফিজ। উপুল থারাঙ্গা অপরাজিত ছিলেন ১৫ বলে ৩২ রানে।


বৃষ্টির কারণে টস হতে একটু দেরি হয়। ড্রেসিংরুমে অলস সময় পার করার পর নির্ধারিত সময়ের ১৫ মিনিট পর টস হয়। দুপুর আড়াইটা থেকেই কলম্বোয় বৃষ্টি শুরু হয়। আবহাওয়া রিপোর্টে আগে থেকে বৃষ্টির কোনো সম্ভাবনা ছিল না। বলা যায়, আচমকাই বৃষ্টি নামে। তবে স্বস্তির খবর আসে বিকেল চারটায়। জানা যায়, বৃষ্টি থেমে গেছে।


তবে আকাশে ঘনকালো মেঘ ছিল। আবারো বৃষ্টি নামার তাই সম্ভাবনা ছিল। বৃষ্টি নেমেছেও। এই বৃষ্টি চলেছে সাতটা পর্যন্ত। ফলে ১৫ মিনিট দেরি করে ৭টা ১৫ মিনিটে টস হয়েছে।


বাংলাদেশ দল : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান রুম্মন, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।


শ্রীলঙ্কা : দানুশকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, কুশল পেরেরা, দিনেশ চান্ডিমাল (অধিনায়ক ও উইকেটরক্ষক), উপুল থারাঙ্গা, দাসুন শানাকা, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস, আকিলা ধনঞ্জয়া, দুষ্মন্ত চামিরা ও নুয়ান প্রদীপ।


প্রসঙ্গত, নিজেদের প্রথম ম্যাচে ব্যাটসম্যানদের ব্যর্থতায় রোহিত শর্মার ভারতের কাছে ৬ উইকেটে হেরে যায় বাংলাদেশ। আজকের ম্যাচটি টাইগারদের জন্য বলতে গেলে বাঁচা-মরার লড়াই।


বিবার্তা/শরিফুল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com