শিরোনাম
সবচেয়ে কম বয়সে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রশিদ
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:০০
সবচেয়ে কম বয়সে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রশিদ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানের ক্রিকেট দলের রহস্যময় অফ স্পিনার রশিদ খান। বয়স মাত্র ১৯ বছর ১৫৩দিন। নিজের দেশটাও ক্রিকেটে উঠে আসছে কেবল হাঁটি হাঁটি পা পা করে। টেস্ট ঘরাণার সদস্য হয়েছে এখনও এক বছর হয়নি।


অভিষেকের পরই নিজের জাত চিনিয়েছেন রশিদ খান। এখন তাকে বলা হয় ‘ছোট দলের বড় তারকা’। আফগানিস্তানের এ লেগস্পিনার তার অর্জনের মুকুটে আরেকটি পালক যোগ করলেন এবার। ইতিহাসের সবচেয়ে কম বয়সী বোলার হিসেবে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা করে নিলেন তিনি।


আইসিসি ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ভারতের জাসপ্রীত বুমরাহর সাথে যৌথভাবে শীর্ষে উঠেছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। তবে রশিদের চেয়ে কম বয়সী আর কোনো ক্রিকেটার আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠতে পারেননি।


আরব আমিরাতে জিম্বাবুয়ের বিপক্ষে আফগানিস্তানের ৪-১ ব্যবধানে জেতা পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১৬ উইকেট নেন রশিদ। সেটারই প্রতিফলন এই র‍্যাঙ্কিং।


গতকাল ৭ হাজার ৯২ দিন বয়সে ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন রশিদ খান। এর আগে সবচেয়ে কম বয়সে আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন পাকিস্তানের সাকলাইন মুশতাক। এই অফ স্পিনার ১৯৯৮ সালের জানুয়ারিতে যখন ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন, তার বয়স ছিল ৭ হাজার ৬৮৩ দিন।


সব ধরণের ক্রিকেটে রশিদের চেয়ে কম বয়সে আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠতে পেরেছেন কেবল একজন। তিনি হলেন ওয়েস্ট ইন্ডিজের মহিলা ক্রিকেটার স্ট্যাফানি টেলর। ২০১০ সালে তিনি ৬ হাজার ৯০৭ দিন বয়সে মহিলা টি-২০ ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন।


বিবার্তা/নুর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com