শিরোনাম
জুনে ইতিহাসের প্রথম টেস্ট খেলবে আফগানিস্তান
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৮, ১৩:৩৩
জুনে ইতিহাসের প্রথম টেস্ট খেলবে আফগানিস্তান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী ১৪-১৮ জুন ভারতের দক্ষিনাঞ্চলীয় শহর ব্যাঙ্গালুরুতে ইতিহাসের প্রথম টেস্ট খেলতে মাঠে নামবে আফগানিস্তান।


গত বছর আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আফগানিস্তানকে পূর্ণ সদস্যপদ দেয়। আর তখন থেকেই টেস্ট অঙ্গনে নিজেদের উপস্থিতির জন্য মুখিয়ে ছিল আফগানরা। আর তাদের সেই স্বপ্ন পূরণে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।


বিসিসিআই’র পক্ষ থেকে বলা হয়েছে, বন্ধুদেশ আফগানিস্তানকে টেস্ট আঙ্গিনায় স্বাগত জানানোর সুযোগটা বেশ ভালভাবেই নিয়েছে ভারত। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান তাদের বেশিরভাগ হোম ম্যাচই ভারতের মাটিতে খেলেছে। আর সে কারণেই আফগানদের টেস্ট স্ট্যাটাস প্রাপ্তিতে ভারতের একটি মূখ্য ভূমিকা ছিল।


এ সম্পর্কে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) চেয়ারম্যান আতিফ মশাল বিসিসিআই চেয়ারম্যানের সাথে নয়াদিল্লীতে সাক্ষাতের পরে বলেছেন, এটা আফগানিস্তানের জন্য একটি ঐতিহাসিক দিন, সবাই এই দিনটির অপেক্ষায় ছিল। গত কয়েক বছর ধরে এসিবির প্রতি বিসিসিআইয়ের সহযোগিতা ছিল দুর্দান্ত।


আগামী ২৭ জুন থেকে আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফর শুরুর আগে ভারত আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটি খেলবে। এসিবি প্রধান নির্বাহী শফিক স্টানিকজাই বলেছেন, আফগানদের সাথে খেলার মাধ্যমে ইংল্যান্ড সিরিজের আগে ভারতের প্রস্তুতিটাও বেশ ভালই হবে। শক্তিশালী ভারতের বিপক্ষে এটা আফগানদের অনেক বড় একটি চ্যালেঞ্জ। আমরা তাদের থেকে অনেক কিছুই শিখতে পারবো।


তিনি বলেন, আফগানিস্তানের ক্রিকেটের উজ্জ্বল ভবিষ্যত আছে। আমাদের দলে অনেক প্রতিভা আছে। সে কারনেই আগামী তিন বছরে টেস্ট ক্রিকেটেও আমরা একটি প্রতিদ্বন্দ্বী দল হিসেবে আবির্ভূত হতে চাই।


সীমিত ওভারের ক্রিকেটে ইতোমধ্যেই নিজেদের শক্তিমত্তার পরিচয় দিয়েছে আফগানিস্তান। এর মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে দুটি ওয়ানডে সিরিজ জয় করে নিজেদের ক্রিকেটীয় ইতিহাস সমৃদ্ধ করেছে। গত বছর স্পিনার রশীদ খান ও সাবেক অধিনায়ক মোহাম্মদ নবী প্রথম আফগান খেলোয়াড় হিসেবে আইপিএল এ খেলার সুযোগ পান। এবারের আইপিএল নিলামে ১৩ জন আফগান খেলোয়াড়ের নাম রয়েছে। আগামী ২৭ ও ২৮ জানুয়ারি ব্যাঙ্গালুরুতে এই নিলাম অনুষ্ঠিত হবে।


গত বছর আইসিসি কার্যনির্বাহী কমিটির সভায় আফগানিস্তান ও আয়ারল্যান্ডকে টেস্ট স্ট্যাটাস প্রদান করা হয়। আর মাধ্যমে টেস্ট আঙ্গিনায় ১১ ও ১২তম দলের আবির্ভাব হয়।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com