শিরোনাম
প্রোটিয়া সফরে সাকিবের ছুটি মানতে পারেননি হাথুরু
প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৭, ০১:০১
প্রোটিয়া সফরে সাকিবের ছুটি মানতে পারেননি হাথুরু
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ আফ্রিকা সফরের মাঝ পথেই পদত্যাগপত্র পাঠিয়েছিলেন হাথুরুসিংহে। এরপর আর বাংলাদেশে ফেরেননি সদ্য সাবেক হওয়া এই টাইগার কোচ। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে বিসিবির মুখোমুখি হলেন চন্ডিকা হাথুরুসিংহে।


শনিবার সন্ধ্যায় রাজধানীর হোটেল র‌্যাডিসনে বিসিবির শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ দলের বিদায়ী কোচ। সেখানে তিনি ব্যাখ্যা দিয়েছেন কেন পদত্যাগ করেছেন, কেন ছিঁড়ে গেছে বাংলাদেশের সঙ্গে তার সম্পর্কের সুতোটা, কেন হঠাৎ আলাদা হয়ে গেছে দুটি পথ।


হাথুরুর সঙ্গে কথা বলার পর শনিবার দ্বিতীয়বারের মতো সংবাদমাধ্যমের মুখেমুখি হন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। কোচের সঙ্গে পদত্যাগবিষয়ক যে কথাবার্তা হয়েছে, সেটি নিয়ে বিসিবি সভাপতি যা বললেন, তাতে পরিষ্কার হাথুরুর সঙ্গে দূরত্ব তৈরি হয়েছিল খেলোয়াড়দের, দক্ষিণ আফ্রিকা সফরের প্রথম থেকেই তার একটা অসন্তুষ্টি ছিল। খেলোয়াড়দের মানসিকতা নিয়েও তার আপত্তি ছিল। সাকিব আল হাসান যে ওই সফরে টেস্ট খেললেন না, এটাও সে মেনে নিতে পারেনি। সে একটু অন্য ধরনের, সবাই তো এক মানসিকতার নয়। তার কথা হচ্ছে, কেন ও (সাকিব) খেলবে না? এ রকম গুরুত্বপূর্ণ খেলোয়াড়, গুরুত্বপূর্ণ সময়ে কেন দেশের হয়ে খেলবে না? ওখানে (দক্ষিণ আফ্রিকায়) আরো কিছু ঘটনা ঘটেছে। তাতে তার মনে হয়েছে এই দলকে আর দেওয়ার কিছু নেই, চলে যাওয়াই ভালো। সে মনে করেছে এভাবে চললে বাংলাদেশকে সামনে এগিয়ে নেয়া তার পক্ষে সম্ভব নয়।


হাথুরু শুধু মৌখিকভাবেই পদত্যাগের ব্যাখ্যা দিয়েছেন। শিগগিরই দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে তার রিপোর্টও জমা দেবেন। তাতে যে খেলোয়াড়দের নিয়ে ভালো কিছু থাকবে না, নাজমুলের কথায় সেটিই বোঝা গেল। নিজের অভিজ্ঞতার আলোকে হাথুরু বিসিবিকে যে পরামর্শ দিয়েছেন, সেটি কোনো খেলোয়াড়ের ভালো লাগার কথাও নয়। শ্রীলঙ্কান কোচের সঙ্গে কথা বলার পর নাজমুলের উপলব্ধি, যতই ভালো খেলোয়াড় হোক, তাদের একটা জিনিস বুঝতে হবে, তার চেয়ে দেশ অনেক বড়। একজনের সঙ্গে আরেকজনের ব্যক্তিগত সমস্যা থাকতেই পারে। কিন্তু তাতে দেশের ক্ষতি করা যাবে না। এই জিনিসটা প্রতিটি খেলোয়াড়ের ভেতর যদি আমরা পৌঁছে দিতে পারি বা বোঝাতে পারি, তবে দল অনেক দূর এগিয়ে যাবে।


হাথুরু এমনও কথা হয়েছে, কোনো ক্রিকেটারকে নিয়ে যদি কথা ওঠে; সে বলেছে, এই ক্রিকেটারকে ১০ বছর ধরে তোমরা সাপোর্ট দিয়েছে, সেও তোমাদেরকে অনেক কিছু দিয়েছে। কাজেই ক্রিকেটারের বিরুদ্ধে ব্যবস্থা নিলে তো সুরাহা হচ্ছে না। ওর কাছ থেকে সেরাটা নিতে হবে। উদাহরণ হিসেবে এটা বললাম। কোথায় মানসিকতার কি সমস্যা আছে, সেটা উতরাতে পারলে সে বিশ্বাস করে বাংলাদেশ আরও এগিয়ে যাবে।


বিবার্তা/সোহাগ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com