শিরোনাম
শীতকালীন অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া
প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৭, ১২:৩৩
শীতকালীন অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সরকারি মদদে খেলোয়াড়দের বলবর্ধক ওষুধ সেবন করানোর অপরাধে ২০১৮ অলিম্পিকে রাশিয়াকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আইওসি। দক্ষিন কোরিয়ার পিয়ংচ্যাং-এ গেমস শুরুর ৬৫ দিন আগে এমন ঘোষণা এলো।


২০১৪ সালে রাশিয়া অলিম্পিকে সরকারি মদদে খেলোয়াড়দেরকে ডোপিং বা বলবর্ধক ওষুধ প্রয়োগের অভিযোগকে কেন্দ্র করে, ১৭ মাস ধরে চলা তদন্তের প্রতিবদেনে যে সব তথ্য ও সুপারিশ উঠে এসেছে তার প্রেক্ষিতেই আইওসির প্রেসিডেন্ট টমাস বাখ এবং তার বোর্ড মঙ্গলবার এই সিদ্ধান্ত ঘোষণা করে।


তবে যে সব রুশ খেলোয়াড় নিজেদের ডোপিংমুক্ত প্রমাণ করতে পারবেন তারা অলিম্পিকসে অংশ নেয়ার সুযোগ পাবেন। এক্ষেত্রে তাদেরকে 'অলিম্পিক এথলেট ফ্রম রাশিয়া'র ব্যানারে প্রতিযোগিতার সুযোগ দেয়া হবে।


অলিম্পিকে নিষিদ্ধ করার এই ঘটনায় রাশিয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া শুরু হয়েছে। কোনো কোনো রাজনীতিবিদ অলিম্পিক বয়কট করার কথাও বলেছেন।


দেশটির পার্লামেন্টের ডেপুটি স্পিকার বলেছেন, এই নিষেধাজ্ঞা মানহানিকর এবং অপমানজনক। রাশিয়ার অলিম্পিক কমিটি বলেছে, এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে তারা আপিল করবে।


সামাজিক মাধ্যমে করা এক পোস্টে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, এরপরও রাশিয়া টিকে থাকবে। বিশ্বযুদ্ধের পর, সোভিয়েত ইউনিয়নের ভাঙনের পর এবং নিষেধাজ্ঞার পর যেভাবে টিকে ছিল সেভাবেই রাশিয়া টিকে থাকবে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com