শিরোনাম
লিলি ও হ্যাডলিকে টপকে বিশ্ব রেকর্ড অশ্বিনের
প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৭, ১৫:২৭
লিলি ও হ্যাডলিকে টপকে বিশ্ব রেকর্ড অশ্বিনের
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট ভারতের ইনিংসে জয়ের সাথে নজির গড়লেন রবিচন্দ্রন অশ্বিন। বিশ্বের প্রথম বোলার হিসেবে টেস্টে দ্রুততম ৩০০ উইকেটের মাইলস্টোন স্পর্শ করলেন ভারতীয় অফ-স্পিনার। মাত্র ৫৪টি টেস্টে মাইলস্টোন ছুঁয়ে টপকে গেলেন অস্ট্রেলীয় কিংবদন্তি ডেনিস লিলিকে।


নাগপুরে দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কার শেষ উইকেটটি তুলে নিয়ে ৩০০’র মাইলস্টোনে পৌঁছান অশ্বিন। সেই সঙ্গে পঞ্চম ভারতীয় বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেট পেলেন তিনি। তার আগে রয়েছেন অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪), হরভজিন সিং (৪১৭) ও জাহির খান (৩১১)।


লিলিকে টপকে যাওয়ার পাশাপাশি অল-রাউন্ডার হিসেবে ২০০০ রান ও ৩০০ উইকেটে নেয়ার ক্ষেত্রে আর এক কিংবদন্তি নিউজিল্যান্ডের রিচার্ড হ্যাডলিকে টপকে নজির গড়লেন তামিল অফ-স্পিনার।


চলতি বছরের শুরুতে দ্রুততম ২৫০ টেস্ট উইকেটের মালিকও হয়েছিলেন তিনি। সে বারও ভেঙেছিলেন ডেনিস লিলির রেকর্ড। ৪৫টি টেস্ট খেলে ২৫০টি উইকেট নিয়েছিলেন অশ্বিন। সেখানে ২৫০টি টেস্ট উইকেট নিতে ডেনিস লিলির লেগেছিল ৪৮টি টেস্ট।


শ্রীলঙ্কাকে এই টেস্টে ইনিংস এবং ২৩৯ রানে হারিয়েছে ভারত। ভারতের হয়ে সবচেয়ে সফল বোলার অশ্বিনই। দুই ইনিংসেই চারটি করে উইকেট নিয়েছেন। মোট রান দিয়েছেন ১৩০। তার ৩০০ তম শিকার হলেন শ্রীলঙ্কার লাহিরু গামাগে।
লিলি এই মাইলস্টোন ছুঁয়েছিলেন ১৯৮১ সালে ব্রিসবেনে পাকিস্তানের বিপক্ষে। সূত্র: কলকাতাটোয়েন্টিফোর


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com