শিরোনাম
মুশফিকের সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ২৭৮ রান
প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৭, ১৮:০১
মুশফিকের সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ২৭৮ রান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

টেস্ট সিরিজে বাজেভাবে হারার কারণে সময়টা আসলে খারাপই যাচ্ছিল টাইগার টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীমের। তবে সেই খারাপ সময় থেকে বেরিয়ে এসে সব সমালোচনার জবাবে প্রোটিয়াদের বিপক্ষে প্রথম ওয়ানডেতেই করে বসলেন এক সেঞ্চুরি।


এটি মুশফিকের ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। দুই ছক্কা ও ১০ বাউন্ডারির মাধ্যমে প্রথম বাংলাদেশি হিসেবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি করা মুশফিক ১১৭ বলে ১১০ রানের দারুণ ইনিংস উপহার দেন।


দক্ষিণ আফ্রিকাকে ২৭৯ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিতে সক্ষম হয়েছে মাশরাফি বিন মুর্তজার দল।


দুঃসংবাদ আর হতাশার মধ্যে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে খেলতে নেমে শুরুটা মন্দ হয়নি বাংলাদেশের। কিম্বার্লির ডায়মন্ড ওভালে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। মুশফিকুর রহীমের দুর্দান্ত সেঞ্চুরি এবং টপ ও মিডলঅর্ডার ব্যাটসম্যানদের ছোট অথচ কার্যকরী ইনিংসের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ২৭৮ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে টাইগাররা।


সেঞ্চুরি করা মুশফিক ছাড়া ইমরুল কায়েস ৩১, সাকিব আল হাসান ২৯, মাহমুদউল্লাহ রিয়াদ ২৬, লিটন দাস ২১, সাব্বির রহমান ১৯, অভিষিক্ত মোহাম্মদ সাইফুদ্দিন ১৬ এবং নাসির হোসেন করেন ১১ রান।


দক্ষিণ আফ্রিকার হয়ে ক্যাগিসো রাবাদা চারটি ও ডোয়াইন প্রেটোরিয়াস নেন দুটি উইকেট। একটি করে উইকেট নেন ইমরান তাহির।


তামিম ও সৌম্যর অনুপস্থিতিতে ইনিংস ওপেন করতে নামেন ইমরুল ও লিটন। তবে দুজনই বড় ইনিংস খেলতে ব্যর্থ হন। সাবধানী শুরুর পর ক্যাগিসো রাবাদার করা ইনিংসের নবম ওভারের পঞ্চম বলে দ্বিতীয় স্লিপে ফাফ ডু প্লেসিসকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন লিটন। এরপর সাকিবকে নিয়ে জুটি বাঁধেন ইমরুল। ড্যান প্যাটারসনের করা ১৩তম ওভারের শেষ বলে উইকেটের পেছনে কুইন্টন ডি কককে ক্যাচ দিয়ে ইমরুল ফিরে গেলে হোঁচট খায় টাইগাররা।


৬৭ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশকে বিপদমুক্ত করেন সাকিব ও মুশফিক। তৃতীয় উইকেটে এই দুজন ৫৯ রানের জুটি গড়ে টাইগার শিবিরে স্বস্তি ফেরেন। ইমরান তাহিরের করা ২৬তম ওভারের শেষ বলে সাকিবের ব্যাট ছুঁয়ে উইকেটরক্ষক ডি ককের পাশ ঘেঁষে স্লিপে হাশিম আমলার হাতে বল জমা পড়লে হোঁচট খায় বাংলাদেশ।


চতুর্থ উইকেটে বাংলাদেশকে ম্যাচে ফিরিয়ে আনেন মাহমুদউল্লাহ ও মুশফিক। এই দুজনের মধ্যকার ৬৯ রানের জুটিতে দক্ষিণ আফ্রিকাকে চাপে ফেলে দেয় বাংলাদেশ। তবে শেষদিকে দক্ষিণ আফ্রিকান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের কারণে সংগ্রহটা ৩০০ ছুঁই ছুঁই হয়নি বাংলাদেশের।


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com