শিরোনাম
ভারতের ম্যাচ জয়ে ১০ হাজারি ক্লাবে কোহলি
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৩৫
ভারতের ম্যাচ জয়ে ১০ হাজারি ক্লাবে কোহলি
স্পোর্টস ডে
প্রিন্ট অ-অ+

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৩১তম সেঞ্চুরির আট রান আগে কাটা পরেছেন ভারত দলের অধিনায়ক কোহলি। তবে তাকে আটকে রাখা যায়নি অন্য এক মাইলফলক থেকে। ভারতের জয়ে সব ফরম্যাট মিলিয়ে দশ হাজার রান করার কীর্তিতে বিরাট কোহলি যুক্ত হয়েছেন শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের সাথে।


ভারতের ম্যাচ জয়ে কোহলির সংগ্রহ ১০,০৫৯ রান। আরেক ভারতীয় ব্যাটিং গ্রেট শচীন টেন্ডুলকারের সংগ্রহ ১৭,১১৩ রান। অন্যদিকে ‘দি ওয়াল’ খ্যাত রাহুল দ্রাবিড়ের ঝুলিতে রয়েছে ১০,৮৬০ রান।


ভারতের টেস্ট জয়ে ২৪৭২ রান করেছেন কোহলি। ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ জয়ে তার রানের সংখ্যাটা যথাক্রমে ৬,৩১৩ ও ১,২৭৪। সব মিলিয়ে ১০,০৫৯ রান তার দখলে।


কিংবদন্তি শচীন টেন্ডুলকার টেস্টে ভারতের জয়ে যোগ করেছেন ৫,৯৪৬ রান, ওয়ানডেতে ১১,১৫৭ রান ও আর তার খেলা একমাত্র টি-টোয়েন্টিতে দশ রান।


অন্যদিকে কোনো টি-টোয়েন্টি না খেলা রাহুল দ্রাবিড়ের একদিনের ক্রিকেটে ভারতের জয়ে রান করেছেন ৫,৭২৯ আর সাদা পোষাকে ৫,১৩১ করেছেন ‘দি ওয়াল’।


সব মিলিয়ে ভারতের জয়ে কোহলির সেঞ্চুরি ৩৪টি। সেখানে টেন্ডুলকারের ৫০টি ও দ্রাবিড়ের রয়েছে ২৩টি সেঞ্চুরি।


টেস্টে কোহলির মোট রান ৪৬৫৮। খেলেছেন ৬০টি টেস্ট ম্যাচ যেখানে গড় প্রায় ৫০ ছুঁই ছুঁই। সেঞ্চুরি করেছেন ১৭টি। রয়েছে ২৩৫ রানের সর্বোচ্চ ইনিংসও। অন্যদিকে একদিনের ম্যাচে ১৯৬ ম্যাচ খেলে করেছেন ৮৬৭৯ রান। গড় ৫৫.৬৩ আর সেঞ্চুরি ৩০টি। টি-টোয়েন্টিতে ৫০ ম্যাচ খেলে ১৮৩০ রান করলেও এখনো সেঞ্চুরির দেখা পান নি তিনি। করেছেন ১৭টি হাফ সেঞ্চুরি। ওয়ানডে ও টেস্টে তার হাফ সেঞ্চুরির সংখ্যা যথাক্রমে ৪৫ ও ১৪টি।


সব ফরম্যাট মিলিয়ে ভারতের জয়ে অবদান রেখে তিনি ম্যান অফ দি ম্যাচ হয়েছেন ৪০ বার আর ম্যান অফ দি সিরিজ হয়েছেন ১০ বার।


বিবার্তা/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com