শিরোনাম
আন্তর্জাতিক ক্রিকেট
উত্থান-পতনে মাহমুদউল্লাহর ১০ বছর
প্রকাশ : ২৬ জুলাই ২০১৭, ১৩:২২
উত্থান-পতনে মাহমুদউল্লাহর ১০ বছর
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

অনেক উত্থান-পতন। কখনো দলের দায়িত্ব নিয়েছেন সামনে থেকে। কখনো পর্দার আড়ালে সবার অগোচরে সেরে গিয়েছেন নিজের দায়িত্ব। কখনো ইনিংস ফিনিশিং, কখনো মিডল অর্ডারে দায়িত্ব নেওয়া- মাহমুদউল্লাহ রিয়াদের ক্যারিয়ারটা এমন নানান চিত্রে বৈচিত্র্যময়। আর এ বৈচিত্র্যময় ক্যারিয়ারের দশ বছর পূর্ণ হলো।


গত ২৫ জুলাই আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে নিজের দশ বছর পূর্ণ করেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এক অবিচ্ছেদ্য অংশ মাহমুদউল্লাহ। শুরুটা হয়েছিল ২০০৭ সালের ২৫ জুলাই শ্রীলঙ্কার বিপক্ষে। এর দুই বছর পর যাত্রা শুরু করলেন টেস্টে। সাদা পোষাকের অভিষেকটা হলো বেশি রঙিন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের মাটিতে টেস্ট জয়।


গত এক দশক ধরে দেশের ক্রিকেটকে সামনে থেকে বীরদর্পে নেতৃত্ব দিয়ে আসছেন এই ব্যাটসম্যান, যিনি মতান্তরে একজন অলরাউন্ডারও বটে। তবে তার অসংখ্য কীর্তিও যেন লুকায়িত থাকতে চায়। অনেক ভালো পারফরমেন্সের পরও থেকে যান আড়ালে, কোনো এক অজানা কারণে। ক্যালেন্ডারের পাতা উল্টাতে উল্টাতে আর নানান চড়াই- উৎরাই রিয়াদের ক্যারিয়ারের বয়স হলো দশ। দশ-সংখ্যাটা বাড়তেই থাকুক। যত বাড়বে বাংলাদেশ ক্রিকেটের জন্য ততই যেন মঙ্গল।


দলের বড় ভরসা মাহমুদউল্লাহ সম্পর্কে একই ধারণা জাতীয় দলের ওয়ানডে দলের অধিনায়ক ও দেশসেরা পেসার মাশরাফি বিন মর্তুজারও। তবে তার মতে, রিয়াদের পারফরমেন্সই তার পক্ষে কথা বলার জন্য যথেষ্ট।


রিয়াদের দশ বছর পূর্তি উপলক্ষে আলাপকালে মাশরাফি বলেন, ‘তাকে অবশ্যই অনেক কৃতিত্ব দিতে চাই আমি। প্রথমত তার মানসিক শক্তির জন্য। দল থেকে বাদ পড়ে গেলে সবারই খারাপ লাগে। তারও একই অনুভূতি হয়েছিল। তবে আমি কখনও শুনিনি সে কারও নামে অভিযোগ করছে। বরং সে অনেক পরিশ্রম করেছে এবং ফিরে এসেছে। এটা মোটেও সহজ কোনো কাজ নয়।’


রিয়াদের ব্যাটিংয়ের প্রশংসা করে ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত এই ক্রিকেটার বলেন, ‘ব্যাটিংয়ের জন্যও তার কৃতিত্ব প্রাপ্য। সব ব্যাটসম্যানেরই পছন্দের ব্যাটিং পজিশন আছে, যেখানে সে ব্যাট করতে স্বাচ্ছন্দ বোধ করে। কিন্তু মাহমুদউল্লাহর ব্যাটিং পজিশন কখনই নির্দিষ্ট ছিল না। টিম ম্যানেজমেন্ট তাকে যেখানে ব্যাট করতে বলত সে সেখানেই করত। লোয়ার অর্ডার ব্যাটসম্যান হিসেবে সে শুরু করেছিল, এখন সে ব্যাট করছে টপ অর্ডারে। তবে আমি বিশ্বাস করি, তার যদি নির্ধারিত কোনো ব্যাটিং পজিশন থাকত, তার গড় রান আরও ভালো হতো।’


বিবার্তা/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com