শিরোনাম
শেষ দিনে শ্রীলংকার প্রয়োজন ২১৮ রান
প্রকাশ : ১৮ জুলাই ২০১৭, ০১:৫৬
শেষ দিনে শ্রীলংকার প্রয়োজন ২১৮ রান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

জিম্বাবুয়ের বিরুদ্ধে একমাত্র টেস্টে জিততে হলে শ্রীলংকাকে শেষ দিনে ২১৮ রান করতে হবে। তাদের হাতে আছে ৭টি উইকেট।


জিম্বাবুয়ের দেয়া ৩৮৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ দিন শেষে শ্রীলংকার সংগ্রহ ৩ উইকেটে ১৭০ রান। মেন্ডিস ৬০ ও অ্যাঞ্জেলো ম্যাথিউস ১৭ রানে অপরাজিত আছেন।


শ্রীলঙ্কার মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩৭৭ রানের লক্ষ্য তাড়া করে পাকিস্তান ২০১৫ সালে ৭ উইকেটে জিতেছিল। আর নিজেদের মাটিতে লঙ্কানরা সর্বোচ্চ ৩৫২ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিলো ২০০৬।


চা-বিরতির আগ পর্যন্ত ১৮ ওভার ভালোভাবেই খেলেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান। দিমুথ করুনারত্নে, উপুল থারাঙ্গা অর্ধশত রানের জুটিতে দলকে এনে দেন ভালো সূচনা। তৃতীয় সেশনের শুরুতেই থারাঙ্গাকে ফিরিয়ে প্রথম আঘাত হানেন গ্রায়েম ক্রিমার।


করুনারত্নেকে ফিরিয়ে মেন্ডিসের সঙ্গে তার অর্ধশত রানের জুটি ভাঙেন শন উইলিয়ামস। একটি চারে ৪৯ রান করা করুনারত্নে থামেন বোল্ড হয়ে। নতুন অধিনায়ক দিনেশ চান্দিমাল দলের ওপর চাপ বাড়িয়ে ফিরেন দ্রুত। লেগ স্পিনার ক্রিমারের বলে ধরা পড়েন হ্যামল্টিন মাসাকাদজার হাতে।


দিনের বাকি সময়ে সামলাতে সক্ষম হন মেন্ডিস-ম্যাথিউস। পঞ্চম দিন তাদের সামনে অপেক্ষা করছে কঠিন পরীক্ষা। চতুর্থ দিন ৪৮ ওভারই স্পিনার দিয়ে করান ক্রিমার। শেষ দিনেও স্পিনারদের ওপরই বেশি নির্ভর করবেন তিনি। ৬৭ রানে ২ উইকেট নেন ক্রিমার। উইলিয়ামস ১ উইকেট নেন ৬২ রানে।


এর আগে আর প্রেমাদাসা স্টেডিয়ামে ৬ উইকেটে ২৫২ রান নিয়ে খেলা শুরু করে সোমবার আরও ৩৯.১ ওভার ব্যাট করে ১২৫ রান যোগ করে জিম্বাবুয়ে। আগের দিন অর্ধশতক পাওয়া ম্যালকম ওয়ালার এদিন নিজের ইনিংস খুব একটা বড় করতে পারেননি। ৬৮ রান করা মিডল অর্ডার ব্যাটসম্যানকে আউট করে ১৪৪ রানের জুটি ভাঙেন দিলরুয়ান পেরেরা।


দলের সংগ্রহ তিনশ পার হতেই ফিরেন রাজা। ৯৭ রান নিয়ে দিন শুরু করা ডানহাতি ব্যাটসম্যান এদিন যোগ করেন আরও ৩০ রান। ২০৫ বলে খেলা তার ১২৭ রানের ইনিংসটি গড়া ৯টি চার ও একটি ছক্কায়। রাজাকে বিদায় করে দ্বিতীয় ইনিংসেও পাঁচ ও ম্যাচে ১০ উইকেট নেন রঙ্গনা হেরাথ।


প্রথম ইনিংসের মতো এবারও নবম উইকেটে অর্ধশত রানের জুটি উপহার দেন ডোনাল্ড টিরিপানো। সেবার সঙ্গী ছিলেন ক্রেইগ আরভিন। এবার পাশে ছিলেন অধিনায়ক ক্রিমার। দুই জনের ৫৬ রানের জুটিতে সাড়ে তিনশ পার হয় জিম্বাবুয়ের সংগ্রহ।


৩১তম বার ইনিংসে পাঁচ ও অষ্টমবার ম্যাচে ১০ উইকেট পাওয়া হেরাথ ক্রিমারকে ফিরিয়ে ৩৭৭ রানে গুটিয়ে দেন জিম্বাবুয়েকে। প্রথম ইনিংসে ১১৬ রানে পাঁচ উইকেট নেওয়া অভিজ্ঞ বাঁহাতি স্পিনার এবার ৬ উইকেট নেন ১৩৩ রানে। আরেক স্পিনার পেরেরা ৩ উইকেট নেন ৯৫ রানে।


বিবার্তা/পলাশ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com