শিরোনাম
২ রানের জন্য সিরিজ হাতছাড়া দ.আফ্রিকার
প্রকাশ : ২৮ মে ২০১৭, ১৭:৫৫
২ রানের জন্য সিরিজ হাতছাড়া দ.আফ্রিকার
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করলো স্বাগতিক ইংল্যান্ড। শনিবার উত্তেজনাপূর্ণ দ্বিতীয় ম্যাচে ইংলিশরা ২ রানে হারায় প্রোটিয়াদের। ফলে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ নিশ্চিত করলো ইয়ান মরগানের দল।


সাউদাম্পটনে টস জিতে ইংল্যান্ডকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় দক্ষিণ আফ্রিকা। ব্যাটিংয়ে নেমে অলরাউন্ডার বেন স্টোকসের দুর্দান্ত সেঞ্চুরিতে ছয় উইকেটে ৩৩০ রানের বিশাল সংগ্রহ পায় ইংলিশরা। মাত্র ৭৯ বল খেলে ১১ টি চার আর তিনটি ছক্কায় ১০১ রানের কাব্যিক ইনিংস খেলেন স্টোকস। শেষ দিকে জস বাটলার করেন ৫৩ বলে ৬৫ ও মঈন আলির ৩৩ রান বিশাল সংগ্রহের পথ খুলে দেয় স্বাগতিকদের জন্য। এছাড়াও জো রুট ৩৯ এবং অধিনায়ক ইয়ন মরগানের ব্যাট থেকে আসে ৪৫ রান।


জবাবে ওপেনার হাশিম আমলা ২৪ ও ফাফ ডু-প্লেসিস ১৬ রানে ফিরলেও, আরেক ওপেনার কুইন্ট ডি কক ও অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের ব্যাটে চড়ে টার্গেট স্পর্শ করার পথেই হাটচ্ছিলো দক্ষিণ আফ্রিকা। ভিলিয়ার্সকে ৫২ রানে থামিয়ে দিয়ে ককের সাথে গড়ে উঠা ৯৬ রানের জুটি ভাঙ্গেন প্লাংকেট।


ডি ভিলির্য়াস ফিরার পর সেঞ্চুরির দোড়গোড়ায় পৌঁছে যায় ডি কক। কিন্তু দুভার্গ্য তার, ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরিটি পাওয়া হলো না। ১১টি চারে ১০৩ বলে ৯৮ রান করেন ডি কক।


পঞ্চম উইকেটে ডেভিড মিলারের সাথে মূল্যবান ৫৫ রানের জুটি গড়ে ব্যক্তিগত ১৭ রানে ফিরেন ফারহান বেহারদিয়ান। শেষ ৬ ওভারে ৫ উইকেট হাতে নিয়ে ৬০ রান প্রয়োজন পড়ে দক্ষিণ আফ্রিকার। এ সময় উইকেটে ছিলেন মিলার ও ক্রিস মরিস। ওভারপ্রতি ১০ রান নেয়ার কঠিন কাজটি একেবারেই সহজ করে ফেলেন তারা। শেষ ওভারে জয়ের জন্য ৭ রানের লক্ষ্যমাত্রা দাড় করান মিলার ও মরিস।


ইংল্যান্ডের পেসার মার্ক উডের প্রথম পাঁচ ডেলিভারি থেকে মাত্র ৩ রান যোগ করতে পারেন মিলার ও মরিস। তাই শেষ বলে চার রান প্রয়োজন পড়ে ইংল্যান্ডের। কিন্তু শেষ ডেলিভারি থেকে মাত্র ১ রান দিয়ে ইংল্যান্ডকে ম্যাচ ও সিরিজ জয়ের স্বাদ দেন মার্ক উড।
৫টি চার ও ২টি ছক্কায় মিলারের ৫১ বলে অপরাজিত ৭১ এবং ৩টি চার ও ২টি ছক্কায় মরিসের ২২ বলে অপরাজিত ৩৬ রান শেষ পর্যন্ত বৃথাই যায়।


আগামী ২৯ মে লর্ডসে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।


বিবার্তা/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com