শিরোনাম
পাতানো ছিল আইপিএলের ফাইনাল ম্যাচ !
প্রকাশ : ২৩ মে ২০১৭, ১৫:২৫
পাতানো ছিল আইপিএলের ফাইনাল ম্যাচ !
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

জনপ্রিয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দশম আসরের ফাইনালে রাইজিং পুনে সুপারজায়ান্টকে ১ রানে হারিয়ে তৃতীয়বারের মতো আইপিএলের শিরোপা জিতেছে মুম্বাই ইন্ডিয়ান্স। তবে অভিযোগ উঠেছে ফাইনাল ম্যাচ নাকি আগে থেকেই পাতানো ছিল।


অভিযোগটা যে ভিত্তিহীন না সেটা অজ্ঞাত এক ব্যক্তির টুইট থেকে পাওয়া যায়। টুইটে দেখা যায়, মে ৩ তারিখ থেকে ২০ তারিখ পর্যন্ত ওই ব্যক্তি আইপিএল নিয়ে যে সমস্ত ভবিষ্যদ্বাণী করেছেন, তা অক্ষরে অক্ষরে মিলে গেছে। এমন ঘটনা দেখে অনেকের প্রশ্ন, পাতানো ছিল আইপিএল ফাইনাল?


ফাইনাল হয়েছিল ২১ মে রাতে। কিন্তু ২০ মে ওই ব্যক্তি টুইটে বলেন পুনেকে মুম্বাই ১ রানে হারাবে। মুম্বাই আগে ব্যাট করে ১২০-১৩০ করবে। আর শেষ ওভারে জিতবে মুম্বাই। এখানেই শেষ নয়, ম্যাচে কোনো নো বল হবে না। স্মিথ সর্বোচ্চ রান সংগ্রহ করবে। তার স্ট্রাইক রেট ১০০ এর কম থাকবে। পোলার্ড একটি ছয় মারবে। ত্রিপতি ও প্যাটেল ১০ রানের আগে সাজঘরে ফিরবে। পুনে আগে বোলিং করবে। ম্যাচ শেষে দেখা যায় তার ভবিষ্যৎবাণী অক্ষরে অক্ষরে মিলে গেল।


এদিকে ফাইনালের আগেও প্লে অফে চার দল চূড়ান্ত হওয়ার বহু আগেই তিনি জানিয়ে ছিলেন সানরাইজার্স হায়দারাবাদ, কলকাতা নাইট রাইডার্স, মুম্বাই ইন্ডিয়ান্স এবং পুনে সুপারজায়ান্ট শেষ চারে উঠবে। পাশাপাশি তিনি জানিয়ে ছিলেন, প্লে অফে কেকেআরের সাথে সানরাইজার্স এবং পুনের সাথে মুম্বাই মুখোমুখি হবে যথাক্রমে কোয়ালিফায়ার ও এলিমিনেটরে।


আবার মুম্বাইকে হারিয়ে পুনে প্রথম দল হিসেবে ফাইনালে উঠবে এবং এলিমিনেটরে কলকাতা ওয়ার্নারের হায়দারাবাদকে হারাবে। এমন ঘটনাও মিলে গেছে। আর ফাইনাল ম্যাচের লাইন আপ মুম্বাই বনাম পুনে, সেটাও মিলিয়ে দিয়েছেন তিনি।


ফাইনাল ম্যাচের চিত্রনাট্য ছিল এমন-রুদ্ধশ্বাস লড়াইয়ে পুনের স্বপ্নভঙ্গ করে ১ রানে জিতে হ্যাটট্রিক শিরোপা জিতল মুম্বাই ইন্ডিয়ানস। আগে ব্যাট করে ১২৯ রান সংগ্রহ করে মুম্বাই। দলের পক্ষে সর্বোচ্চ ৪৭ রান করেন কুনাল পাণ্ডে। এছাড়া ২৪ রান করেন রহিত শর্মা, হার্দিক পাণ্ডে ১০, জনসন ১৩, রাইডু ১২ রান ছাড়া আর কেউই দুই অঙ্কের ঘর স্পর্শ করতে পারেনি।


পুনের হয়ে এদিন বল হাতে ২টি করে উইকেট শিকার করেন জয়দেব, জাম্পা এবং ড্যানিয়েল। এ তিনজন ছাড়াও হাত ঘুরান আরও তিন বোলার। কিন্তু তারা উইকেটের দেখো পাননি। মামুলি টার্গেট। তবুও হতাশ করেন পুনে। ১৭ রানের মাথায় ওপেনার রাহল বিদায় নেন। রাহানে আর স্মিথ দলের দায়িত্ব কাঁধে নিয়ে এগোতে থাকেন। কিন্তু ব্যক্তিগত ৪৪ রান করে সাজঘরে ফিরে যান রাহানে।


এরপরেই আত্মঘাতীর মিছিলে যোগ দেয় পুনের ব্যাটসম্যানরা। এক পাশ থেকে খানিকটা সময় দলের হাল ধরে রাখেন স্মিথ। তাতে অবশ্য লাভ হয়নি। একটা সময় তাকেও ফিরতে হয়। ৫১ রানে তাকে থামান জনসন। মুম্বাইয়ের হয়ে বল হাতে একাই তিন উইকেট ঝুলিতে পুরেছেন জনসন। বুমরাহ নিয়েছেন ২টি উইকেট। উইকেট নিতে পারেননি মালিঙ্গা। ৪ ওভারে ২১ রান খরচ করেছেন এই লঙ্কান।


উল্লেখ্য, কিছুদিন আগেই কানপুর থেকে তিনজন বুকিকে গ্রেফতার করেছিল উত্তরপ্রদেশ পুলিশ। গুজরাট লায়ন্স যে হোটেলে উঠেছিল, সেই হোটেলেই তিনজন ঘাঁটি গেড়েছিল। বেটিং চক্রের হোতা বাণ্টির খোঁজে এখনও তল্লাশি চালাচ্ছে পুলিশ। তবে অজ্ঞাত পরিচয়কারীর টুইট-বাণী আরো বিপদে ফেলে দিয়েছে পুলিশকে।


বিবার্তা/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com