শিরোনাম
সেরা ইকোনমির তালিকায় দ্বিতীয় মাশরাফি
প্রকাশ : ২০ মে ২০১৭, ১৪:৫৮
সেরা ইকোনমির তালিকায় দ্বিতীয় মাশরাফি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ত্রিদেশীয় সিরিজেরে শুরুটা ভাল হয়নি বাংলাদেশ ক্রিকেট দলের। প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে এক পয়েন্ট ও দ্বিতীয় ম্যাচে হার। তবে তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় মাশরাফি বাহিনী। আইরিশদের বিপক্ষে ৮ উইকেটে বড় জয় তুলে নেয় টাইগাররা।


ম্যাচে দুর্দান্ত বোলিং করে ১৮১ রানের মধ্যেই আইরিশদের বেঁধেফেলেন মোস্তাফিজ-মাশরাফি-সাকিবরা। পরবর্তিতে সৌম্য-তামিম-সাব্বিরের দৃঢ় ব্যাটিংয়ে ৮ উইকেটে জয় তুলে নেয়।


এ ম্যাচে মূলত বোলাররাই পার্থক্য গড়ে দেয়। তাদের দায়িত্বশীল বোলিংয়েই বেশি রান তুলতে পারেননি আইরিশরা। ম্যাচে মোস্তাফিজ নিয়েছেন ৪ উইকেট। এছাড়া ৬ ওভার ৩ বল করে মাত্র ১৮ রানের বিনিময়ে দুই উইকেট শিকার করেছেন টাইগার অধিনায়ক মাশরাফি। এ দুই উইকেট নিয়ে ওয়ানডেতে নড়াইল এক্সপ্রেসের উইকেট ২২৮।


একটি পরিসংখ্যানে দেখা যায়, ২০১৫ বিশ্বকাপের পর ওয়ানডেতে কমপক্ষে ২৫ ইনিংস এবং ১৫০ ওভার বল করা পেসারদের মধ্যে সেরা ইকোনমি তালিকায় ৫.০২ ইকোনমি রেট নিয়ে তালিকার দ্বিতীয়তে অবস্থান করছেন মাশরাফি। একইসাথে ২০১৫ বিশ্বকাপের পর ওয়ানডেতে কমপক্ষে ২৫ ইনিংস এবং ১৫০ ওভার বল করা পেসারদের মধ্যে সেরা বোলিং গড়র তালিকাতেও তিন নম্বরে (২৭.৩৪ গড়) নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি। আর এই দুই তালিকার শীর্ষে অবস্থান করছেন আফগান বোলার দাওলাত জাদরান।


২০১৫ বিশ্বকাপের পর কমপক্ষে ২৫ ইনিংস এবং ১৫০ ওভার বল করা পেসারদের মধ্যে সেরা ইকোনমি-


দাওলাত জাদরান ৪.৯৪ (২৬ ইনিংস, ২০৯.২ ওভার)
মাশরাফি বিন মর্তুজা ৫.০২ (২৫ ইনিংস, ২০৬.৪ ওভার)
কাগিসো রাবাদা ৫.১১ (৩৩ ইনিংস, ২৮২.১ ওভার)
ক্রিস ওকস ৫.১৮ (২৭ ইনিংস, ২২৪.০ ওভার)
সুরাঙ্গা লাকমল ৫.৩৮ (২৫ ইনিংস, ১৭৪.২ ওভার)


২০১৫ বিশ্বকাপের পর কমপক্ষে ২৫ ইনিংস এবং ১৫০ ওভার বল করা পেসারদের মধ্যে সেরা বোলিং গড়-
দাওলাত জাদরান ২৩.৫২
কাগিসো রাবাদা ২৫.২৯
মাশরাফি বিন মর্তুজা ২৭.৩৪
সুরাঙ্গা লাকমল ২৮.৪৫
ক্রিস ওকস ৩০.৫৫


এছাড়াও আন্তর্জাতিক ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারীদের তালিকায় মাশরাফি বিন মর্তুজার অবস্থান এখন ত্রিশ নম্বরে। তার উপরে রয়েছেন ইংল্যান্ডের সাবেক পেসার ড্যারেন গফ। তার উইকেট ২৩৫ টি। তবে পেসারদের মধ্যে বাইশ নম্বরে রয়েছেন বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকার করা এ বোলার। ২২২ উইকেট নিয়ে তালিকায় তেত্রিশ নম্বরে রয়েছেন বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান।


বিবার্তা/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com