সুপার এইটের পর কঠিন প্রতিপক্ষ পাবে বাংলাদেশ
প্রকাশ : ১১ জুন ২০২৪, ২১:১৪
সুপার এইটের পর কঠিন প্রতিপক্ষ পাবে বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে জয় পেলেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিক্ত পরাজয় বরণ করে বাংলাদেশ। এ কারণে বিশ্বকাপে সুপার এইটের সমীকরণ খুবই কঠিন হয়ে পড়েছে বাংলাদেশের জন্য। কিন্তু টাইগারদের পক্ষে অসম্ভব কিছু নয়।


গ্রুপ ‘ডি’ থেকে টানা তিন ম্যাচে জয় তুলে দক্ষিণ আফ্রিকা সবার আগে সুপার এইট নিশ্চিত করেছে। গ্রুপ সিডিংয়ে তাই চ্যাম্পিয়ন হিসেবে ‘ডি’ থেকে সুপার এইটে যাবে তারা।


আর বাংলাদেশ যদি সুপার এইটে যায় তাহলে ‘ডি’ থেকে রানার্সআপ হিসেবে যাবে। গত দুই আসরের মত পূর্ব নির্ধারিত সিডিং অনুযায়ী ঠিক হবে সুপার এইটের গ্রুপ।


গ্রুপ পর্বে বাংলাদেশের এখানও ম্যাচ বাকি আছে দুইটি ম্যাচ। যেখানে ১৩ মে প্রতিপক্ষ নেদারল্যান্ডস এবং ১৭ মে প্রতিপক্ষ নেপাল। এই ম্যাচ দুটিতে জিতলেই সুপার এইট নিশ্চিত হবে নাজমুল হোসেন শান্তদের।


আর যদি একটি হারে ও একটিতে জয় নিয়ে মাঠ চাড়ে তখন রান রেটের মারপ্যাচে পড়তে হবে। তাই দুটি জিতেই গ্রুপ ডির দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ড নিশ্চিত করতে চাইবে বাংলাদেশ।


বাংলাদেশ সুপার এইটে গেলে আইসিসির নির্ধারিত গ্রুপ-১ তে জায়গা পাবে বাংলাদেশ। যেখানে বাংলাদেশের সঙ্গী হবে ‘এ’ এবং ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল। আরেকটি দল হলো ‘বি’ রানার্স আপ দল।


সুপার এইট


গ্রুপ ১: এ১, বি২, সি১, ডি২গ্রুপ ২: এ২, বি১, সি২, ডি১


তাই ডি গ্রুপে রানার্স হিসেবে সুপার এইটে উঠলে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ হবে স্কটল্যান্ড। কারণ, বি গ্রুপে ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে সুপার এইট অনেকটা নিশ্চিত স্কটিশদের।


কারণ, টানা দুই হারে কপাল পুড়েছে ইংল্যান্ডের। আর টানা দুই ম্যাচ জিতেছে অজিরা। পরের দুই ম্যাচ হলো স্কটল্যান্ড এবং নামিবিয়া এবং স্কটল্যান্ডের বিপক্ষে।


তাই বি গ্রুপ থেকে অস্ট্রেলিয়া গ্রুপ চ্যাম্পিয়ন হবে তা বলায় যায়।


সেমিফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশকে দ্বিতীয় ম্যাচে লড়াই করতে হবে ভারতের বিপক্ষে। কারণ, এ’ গ্রুপে চ্যাম্পিয়ন দল হিসেবেই সুপার এইটে পা রাখতে যাচ্ছে রোহিত শর্মার দল।


অন্যদিকে টাইগারদের সেমিফাইনালে ওঠার শেষ সমীকরণটা মেলাতে হতে পারে আফগানিস্তান অথবা স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের মধ্যে যে কোনো এক দলের বিপক্ষে।


কারণ, টানা দুই ম্যাচ জিতে সুপার এইটে ওঠার লড়াইয়ে এগিয়ে রয়েছে এই দুই দল।


আফগানিস্তানের কাছে বড় ব্যবধানে হেরে পয়েন্ট টেবিলে তলানিতে রয়েছে নিউজিল্যান্ড। সেই সঙ্গে রয়েছে রান রেটের বড় ধাক্কা।


তাই বড় কোনো অঘটন ছাড়া কিউইদের সুপার এইটে ওঠার প্রায় অসম্ভব।


সুপার এইটে বাংলাদেশের সম্ভাব্য প্রতিপক্ষ ও সূচি:


২১ জুন বি২ (স্কটল্যান্ড) -ডি২ (বাংলাদেশ) সকাল ৬টা ৩০ মিনিট,
২২ জুন এ১ (ভারত) -ডি২ (বাংলাদেশ) রাত ৮টা ৩০ মিনিট,
২৫ জুন (আফগানিস্তান)-ডি২ (বাংলাদেশ) সকাল ৬টা ৩০ মিনিট।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com