শিরোনাম
চার ম্যাচে নিষিদ্ধ মেসি
প্রকাশ : ২৮ মার্চ ২০১৭, ২২:৫৪
চার ম্যাচে নিষিদ্ধ মেসি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

চিলির বিপক্ষে ১-০ গোলে জয়ী ম্যাচে লাইন্সম্যানের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েছিলেন লিওনেল মেসি। এরপর থেকেই শঙ্কার কালো মেঘ। বলিভিয়ার বিপক্ষে হয়তো বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে খেলতে পারবেন না এই বার্সা তারকা। তবে, ওই ম্যাচের রেফারি যখন বলেছিলেন, আমি মেসিকে কোনো বাজে মন্তব্য করতে শুনিনি, তখন স্বস্তির বাতাস বয়ে গিয়েছিল আর্জেন্টাইন সমর্থকদের মাঝে।


কিন্তু ভলিবিয়ার বিপক্ষে ম্যাচের ঠিক কয়েক ঘণ্টা আগেই বজ্রপাতের মত আসলো খবরটি। শুধু বলিভিয়ার বিপক্ষে ম্যাচেই নয়, জাতীয় দলের হয়ে বিশ্বকাপ বাছাই পর্বে মোট চার ম্যাচ খেলতে পারবেন না তিনি। অর্থাৎ, মোট চার ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে মেসিকে। ফিফা ডিসিপ্লিনারি কমিটি নিয়েছে এই সিদ্ধান্ত।


২৩ মার্চ আর্জেন্টিনা নিজেদের মাটিতে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল চিলির। ওই ম্যাচে মেসির পেনাল্টি গোল থেকে কোনমতে জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। ম্যাচ চলাকালীনই ঝামেলা পাকান মেসি; তর্কে জড়িয়ে পড়েন লাইন্সম্যানের সঙ্গে।


ফিফার নিয়ম রয়েছে, ম্যাচ রেফারির পক্ষ থেকে কোনো খেলোয়াড়ের বিসয়ে লিখিত কোনো অভিযোগ পাওয়া গেলে তার বিপক্ষে যে কোনো অ্যাকশন নিতে পারে ফিফা। এমনকি নিষিদ্ধের মত ঘটনাও ঘটতে পারে সেই খেলোয়াড়ের ভাগ্যে। এ কারণে ধারণা করা হচ্ছিল, বলিভিয়ার বিপক্ষে নিষিদ্ধ হতে পারেন মেসি।


বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ২টায় লাপাজে স্বাগতিক বলিভিয়ার বিপক্ষে মাঠে নামার কথা রয়েছে আর্জেন্টিনা। নিষিদ্ধ হওয়ার কারণে মেসিকে ছাড়াই মাঠে নামতে হবে এদগার্দো বাউজার দলকে। গত ম্যাচে জিতে ২৩ পয়েন্ট নিয়ে টেবিলে তিন নম্বর স্থানে উঠে এসেছিল আর্জেন্টিনা। আজ যদি হেরে যায়, কিংবা মেসির অনুপস্থিতিতে আর্জেন্টিনা খারাপ খেলে, তাহলে আগামী বিশ্বকাপে খেলাই তাদের জন্য শঙ্কার মুখে পড়ে যাবে।


ফিফা নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এ বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে লিখেছে, ‘লিওনেল মেসি ফিফা ডিসিপ্লিনারি কোড-এর (এফডিসি) ৫৭ নম্বর ধারা ভঙ করেছেন। সহকারী রেফারিকে (লাইন্সম্যান) গিনি বাজে মন্তব্য করেছেন।’


এ কারণেই মূলতঃ শাস্তি দেয়া হয়েছে মেসিকে। ফিফার সংবাদ বিজ্ঞপ্তিতেই বলা হয়েছে, ‘এর ফলে মোট চারটি অফিসিয়াল। ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে তাকে। একই সঙ্গে জরিমানা করা হয়েছে ১০ হাজার সুইস ফ্রাঙ্ক। নিষেধাজ্ঞা আরোপিত হবে বিশ্বকাপ বাছাই পর্বে বলিভিয়ার বিপক্ষে ম্যাচ থেকে। এরপর আর্জেন্টিনার পরবর্তী তিন ম্যাচও খেলতে পারবেন না তিনি।’


আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন এবং লিওনেল মেসি- দু’জনকেই ফিফা ডিসিপ্লিনারি কমিটির সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয়েছে। তবে ফিফা নিষেধাজ্ঞার বিপক্ষে আপিলের সুযোগ কোনো রাখেনি মেসির জন্য।


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com