দ্বিতীয় টেস্টে ৫৩১ রানের পাহাড় গড়ল শ্রীলঙ্কা
প্রকাশ : ৩১ মার্চ ২০২৪, ১৭:৩১
দ্বিতীয় টেস্টে ৫৩১ রানের পাহাড় গড়ল শ্রীলঙ্কা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বল হাতে ব্যর্থতার ধারা ধরে রেখেছে বাংলাদেশ। সেই সুযোগে নিজেদের প্রত্যাশাকেও ছাড়িয়ে রানের পাহাড় গড়েছে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে রেকর্ড গড়ে লঙ্কানদের সংগ্রহ ৫৩১ রান।


সিলেট টেস্টে যেখানে বিজয়ী সফরকারীরা থেমেছিল, সেখান থেকেই যেন তারা চট্টগ্রাম টেস্টেও রানের পসরা সাজিয়েছে। এতে অবশ্য বড় ভূমিকা ছিল স্বাগতিক ক্রিকেটারদের। অবিশ্বাস্য সব ক্যাচ হাতছাড়া করে তারা লঙ্কান ইনিংস বড় করতে সহায়তা করেছেন!


এর আগে ১৯৭৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারত টেস্টের এক ইনিংসে ৫২৪ রান করেছিল। যা ছিল কোনো ব্যাটারের সেঞ্চুরি ছাড়া টেস্ট ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড। সেটি টপকে আরও ৭ রান বেশি করেছে লঙ্কানরা।


প্রথম দিন শেষে চার উইকেট হারিয়ে ৩১৪ রান করেছিল শ্রীলঙ্কা। চান্দিমল ৩৪ ও ডি সিলভা ১৫ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিন ব্যাট করতে নেমে ফিফটি তুলে নেন চান্দিমল। এরপর বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি সাবেক অধিনায়ক।


সাকিব আল হাসানের করা ইনিংসের ১০৬তম ওভারে লিটন কুমার দাসের হাতে ধরা পড়েন চান্দিমল। প্যাভিলিয়নে হাঁটার আগে ১০৪ বলে পাঁচ চার এবং দুই ছয়ের সাহায্যে ৫৯ রান করেন তিনি। ৫ উইকেট হারিয়ে ৪১১ রান সংগ্রহ করে মধ্যাহ্ন বিরতিতে যায় শ্রীলঙ্কা। বিরতি থেকে ফিরে স্কোর বোর্ডে রান যোগ করার আগেই লঙ্কান অধিনায়ককে সাজঘরে পাঠান পেসার খালেদ আহমেদ। ১১১ বলে ৭০ রান করে আউট হন ধানাঞ্জায়া।


এরপর ক্রিজে আসা প্রবাথ জয়সুরিয়াকে সঙ্গে নিয়ে ৬৫ রানের জুটি গড়েন কামিন্দু। সেই সঙ্গে ফিফটি তুলে নেন তিনি। তবে ১১২ বলে ৫৪ রান করে আউট হন কামিন্দু। এরপর দ্রুতই আরও জোড়া উইকেট হারায় শ্রীলঙ্কা।


তবে একপ্রান্তে ব্যাট করতে থাকেন কামিন্দু। সেঞ্চুরির পথে ছিলেন তিনি। শেষ ব্যাটার হিসেবে আসিথা ফার্নান্দো আউট হলে ৫৩১ রানে অলআউট হয় লঙ্কানরা। ১৬৭ বলে ৯২ রানে অপরাজিত থাকেন কামিন্দু। বাংলাদেশের হয়ে বল হাতে সর্বোচ্চ তিনটি উইকেট নেন সাকিব আল হাসান।


এর আগে টস জেতা শ্রীলঙ্কার শুরুটাই হয়েছিল দারুণ। উদ্বোধনী জুটিতে ৯৬ রান যোগ করেন মাদুস্কা ও করুনারত্নে। ৫৭ রান করে ফিরে যান মাদুস্কা। অতিথিদের এমন শুরুর পেছনে অবদান আছে বাংলাদেশের। গতকাল প্রথম সেশনে মাদুস্কার পর করুনারত্নের ক্যাচ ছাড়ে স্বাগতিক ফিল্ডাররা।


সুযোগ পেয়ে মাদুস্কার মতো করুনারত্নেও ফিফটি তুলে নেন। ৮৬ রান করেন তিনি। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৯৩ রানের ইনিংসটা খেলেন মেন্ডিস। সাকিবের প্রথম শিকার হয়ে সেঞ্চুরি বঞ্চিত হন তিনি। এছাড়া ২৩ রান করেন অ্যাঞ্জেলো ম্যাথুস।


বাংলাদেশের হয়ে ১১০ রান খরচায় সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন এক বছর টেস্টে ফেরা সাকিব আল হাসান। এছাড়া অভিষিক্ত হাসান মাহমুদ ২টি এবং খালেদ আহমেদ ও মেহেদী হাসান মিরাজ একটি করে উইকেট শিকার করেছেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com