শিরোনাম
বিসিসিআই’র চুক্তিতে শীর্ষে পূজারা-জাদেজা-বিজয়
প্রকাশ : ২৩ মার্চ ২০১৭, ১১:২৫
বিসিসিআই’র চুক্তিতে শীর্ষে পূজারা-জাদেজা-বিজয়
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০১৬-১৭ মৌসুমে ঘোষিত ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক কেন্দ্রীয় চুক্তিতে নিজেদের স্থান সুসংহত করেছেন চেতশ্বর পূজারা, রবিন্দ্র জাদেজা ও মুরালি বিজয়। এর আগে পুজারা ও বিজয় গ্রেড-বি’তে থাকলেও জাদেজা একবারে দুই ধাপ এগিয়ে শীর্ষে উঠে এসেছেন।


২০১৫-১৬ মৌসুমে যেখানে জাদেজা গ্রেড-সি’তে ছিলেন সেখানে বিশ্বের এক নম্বর টেস্ট র‌্যাঙ্কিং খেলোয়াড় হিসেবে গ্রেড-এ’তে উঠে এসেছেন এই তারকা স্পিনার।


বুধবার কমিটি অব অ্যাডমিনিস্ট্রেশন (সিওএ) সভায় মিলিত হয়ে এই সিদ্ধান্ত নেয়। এছাড়া খেলোয়াড়দের বার্ষিক আয়ের পরিমাণও দ্বিগুণ করা হয়েছে। গ্রেড-এ তালিকাভুক্ত খেলোয়াড় বার্ষিক ২ কোটি রুপি করে পাবেন। অন্যদিকে গ্রেড-বি ও গ্রেড-সি তালিকাভুক্ত খেলোয়াড়রা যথাক্রমে এক কোটি রুপি ও ৫০ লাখ রপি করে পাবেন। চুক্তিভুক্ত অর্থ ছাড়াও ক্রিকেটাররা প্রতিটি টেস্টের জন্য ১৫ লাখ, ওয়ানডের জন্য ৬ লাখ ও টি-টোয়েন্টির জন্য ৩ লাখ টাকা করে আয় করবেন।


সর্বমোট ৩২ জন খেলোয়াড়কে তিনটি ক্যাটাগরীতে ভাগ করা হয়েছে। ২০১৬ সালের ১ অক্টোবর থেকে কার্যকরী হয়ে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর এই চুক্তির মেয়াদ শেষ হবে।
ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি, সাবেক অধিনায়ক এমএস ধোনী, রবিচন্দ্রন অশ্বিন ও অজিঙ্কে রাহানে গ্রেড-এ’তে নিজেদের অবস্থান ধরে রেখেছেন।


অন্যদিকে রোহিত শর্মা, ভুবনেশ্বর কুমার, ইশান্ত শর্মা, মোহাম্মদ সামি ও উমেশ যাদব গ্রেড-বি’তে অন্তর্ভুক্ত হয়েছেন। গ্রেড-বি’তে নতুন অন্তর্ভুক্ত হওয়া খেলোয়াড়রা হলেন কেএল রাহুল, ঋদ্ধিমান সাহা, জসপ্রিত বুমরাহ ও যুবরাজ সিং। এর মধ্যে রাহুল ও সাহা এর আগে গ্রেড-সি’তে ছিলেন। আগের মৌসুমে তালিকার বাইরে থাকা বুমরাহ ও যুবরাজ এবার তাদের জায়গা ফিরে পেয়েছেন। শিখর ধাওয়ান ও আম্বাতি রাইডু একধাপ নীচে নেমে গেছেন। এবারের মৌসুমে সি-ক্যাটাগরিতে তাদের জায়গা হয়েছে। সি-গ্রেডেই এবার সবচেয়ে বেশি ১৭ জন খেলোয়াড়ের জায়গা হয়েছে। যাদের মধ্যে নতুন হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন করুন নায়ার, জয়ন্ত যাদব, শারডুল ঠাকুর ও রিশাব পান্তে।


তারকা খেলোয়াড় হিসেবে তালিকা থেকে বাদ পড়েছেন সুরেশ রায়না। এছাড়া আরো বাদ পড়েছেন বরুন এ্যারন, স্টুয়ার্ট বিনি, কারান শর্মা, হারভাজন সিং, মোহিত শর্মা ও শ্রীনাথ অরভিন্দ।


গ্রেড-এ : বিরাট কোহলি, এমএস ধোনী, রবিচন্দ্রন অশ্বিন, অজিঙ্কে রাহানে, চেতেশ্বর পূজারা, রবিন্দ্র জাদেজা, মুরালি বিজয়।


গ্রেড-বি : রোহিত শর্মা, কেএল রাহুল, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ সামী, ইশান্ত শর্মা, উমেধ যাদব, ঋদ্ধিমান সাহা, জাসপ্রিত বুমরাহ, যুবরাজ সিং।


গ্রেড-সি : শিখর ধাওয়ান, আম্বাতি রাইডু, অমিত মিশ্র, মানিশ পান্ডে, আক্সার প্যাটেল, করুন নায়ার, হারদিক পান্ডে, আশিষ নেহরা, কেদার যাদব, ইয়ুজভেন্দ্র চাহাল, পার্থিব প্যাটেল, জয়ন্ত যাদব, মানদীপ সিং, ধাওয়াল কুলকার্নি, শারদুল ঠাকুর, রিশাব পান্তে।


বিবার্তা/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com