চলে গেলেন ইতালির ফুটবল কিংবদন্তি জিজি
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৪, ১৮:৩৫
চলে গেলেন ইতালির ফুটবল কিংবদন্তি জিজি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সবাইকে কাঁদিয়ে চলে গেলেন ইতালির কিংবদন্তি ফুটবলার লুইজি জিজি রিভা। এখন পর্যন্ত তিনিই দেশটির জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতা। নিজেকে এমন পর্যায়ে নিয়ে গেছেন যে এখনও ইতালিয়ান স্ট্রাইকারদের মানদণ্ড বিবেচনা করা হয় তাকে দিয়ে।


সোমবার (২২ জানুয়ারি) রাতে দুনিয়া ত্যাগ করেন ৭৯ বছর বয়সি এই কিংবদন্তি পরপারে পাড়ি জমিয়েছেন। জানা যায়, হার্ট অ্যাটাকের পর সার্দিয়ার একটি হাসপাতালে মৃত্যুর সাথে লড়াই করেন এক সপ্তাহ।


ইতালিয়ান মিডিয়া জানিয়েছে, নিজের শরীরী ভাষা ও শক্তিশালী শুটিং ক্ষমতার জন্য খ্যাতিমান হয়েছিলেন তিনি। ইতালির হয়ে ৪২ ম্যাচে করেছেন ৩৫ গোল। গত সপ্তাহের শেষ দিকে বাসায় হৃদরোগের সমস্যা ধরা পড়লে অসুস্থ হয়ে পড়েন তিনি। চিকিৎসাও চলছিল তার।


ইতালির হয়ে ১৯৬৫-৭৪ সাল পর্যন্ত খেলেন জিজিরিভা। দলের হয়ে ৪২ ম্যচে করেন ৩৫টি গোল। যা ইতালির হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড। দেশের হয়ে ১৯৬৮ ইউরো চ্যাম্পিয়নশিপ জিতেছেন এই স্ট্রাইকার।


ব্রাজিলের কাছে হেরে ১৯৭০ সালে বিশ্বকাপ জেতা হয়নি তার। কোয়ার্টার ফাইনালে জোড়া গোল, সেমিফাইনালেও একটি গোল করেছিলেন। তবে ফাইনালে গোল করতে পারেননি তিনি।


১৯৬২ সালে পেশাদার ক্যারিয়ার শুরু হয় জিজি রিভার। ইতালির বাইরের কোন ক্লাবের খেলায় অংশগ্রহন করেননি এই তারকা।


১৯৬৯-৭০ মৌসুমে সিরি'আ জিতেছিল ক্যালিয়ারি। যা এখন পর্যন্ত ক্লাবটির একমাত্র সিরি'আ শিরোপা। লিগ জয়ের মৌসুম রিভা ছিলেন সর্বোচ্চ গোলদাতা (২১টি)। তিনবার ইতালিয়ান লিগের শীর্ষ গোলদাতা হন রিভা। ক্যালিয়ারির হয়ে ৩১৫ ম্যাচে তার গোল ১৬৪টি।


রিভা তার ক্লাব ক্যারিয়ারের পুরোটাই খেলেছেন কালিয়ারিতে। তার সময়েই ক্লাবটি ‘সিরি আ’ ইতিহাসে নিজেদের একমাত্র শিরোপাটি জিতেছিল ১৯৭০ সালে। সেবার সিরি আ’র সর্বোচ্চ গোল স্কোরার ছিলেন তিনি। মৃত্যুকালে তিনি ক্লাবটির সম্মানসূচক প্রেসিডেন্ট পদে আসীন ছিলেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com