আন্তর্জাতিক ক্রিকেটে রিয়াদের ‘সুপার সিক্সটিন’
প্রকাশ : ২৬ জুলাই ২০২৩, ০১:৪৬
আন্তর্জাতিক ক্রিকেটে রিয়াদের ‘সুপার সিক্সটিন’
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সময়টা ২০০৭ সালের ২৫ জুলাই। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৬৯ রানেই পতন ঘটে বাংলাদেশের পঞ্চম উইকেটের। এ সময় মাঠে নামেন ছিপছিপে গড়নের এক তরুণ। সেটি ছিল আন্তর্জাতিক অঙ্গনে তার অভিষেক ম্যাচ।


সেই ম্যাচে তামিম ইকবালের সঙ্গে মিলে গড়েন ৬০ রানের অবিচ্ছেদ্য জুটি। ষষ্ঠ উইকেট জুটিতে তামিমের সঙ্গে মিলে দলের স্কোরবোর্ডে যোগ করা ৬০ রানে বিপর্যয় এড়িয়ে লড়াইয়ে ফিরেছিল লাল-সবুজের প্রতিনিধিরা।


নিজের অভিষেক ম্যাচেই দলকে খাঁদের কিনারা থেকে তুলে আনা সেই ক্রিকেটারের নাম মাহমুদউল্লাহ রিয়াদ। নিজের অভিষেক ম্যাচটা জয় দিয়ে রাঙাতে না পারলেও রিয়াদের ব্যাট থেকে সেই ম্যাচে এসেছিল ৫৪ বলে ৩৬ রান।


সেই থেকে শুরু। এরপর দেখতে দেখতে কেটে গেছে ১৬টি বছর। মঙ্গলবার (২৫ জুলাই) আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ১৬ বছর পার করে ১৭-তে পা রাখলেন দেশের ক্রিকেটের পঞ্চ পাণ্ডবের একজন।


আন্তর্জাতিক ক্রিকেটে সুপার সিক্সটিন পার করা এই মিডল অর্ডার ব্যাটার দলের সংকটাপন্ন মুহূর্তে অসংখ্যবার দাঁড়িয়ে গেছেন ঢাল হয়ে। খাদের কিনারায় চলে যাওয়া দলকে টেনে নিয়ে গেছেন জয়ের দ্বারপ্রান্তে। কিন্তু অফ ফর্মের কারণে বর্তমানে অনেকটাই নীরবে নিভৃতে একপ্রকারে ছিটকে পড়েছেন তিনি জাতীয় দল থেকে।


অভিষেকের পর থেকে ২০২১ সালে অবসর নেওয়ার আগ পর্যন্ত রিয়াদ খেলেছেন ৫০টি টেস্ট। এই ৫০ টেস্টে ৫ শতক ও ১৬ অর্ধশতকে ৩৩ দশমিক ৪৯ গড়ে তিনি করেছেন ২ হাজার ৯১৪ রান। যেখানে তার ইনিংস সেরা পারফরম্যান্স অপরাজিত ১৫০ রানের দুর্দান্ত এক ইনিংস।


আন্তর্জাতিক ক্যারিয়ারে ২১৮ ওয়ানডেতে ৩৫ দশমিক ৩৫ গড়ে রান করেছেন ৪ হাজার ৯৫০। ক্যারিয়ার সেরা অপরাজিত ১২৮ রানের ইনিংস রয়েছে তার। সেই সঙ্গে রয়েছে তিনটি শতক ও ২৭টি অর্ধশতক।


সাবেক টি-টোয়েন্টি দলপতি ক্রিকেটের শর্টার ফরম্যাটে এখন পর্যন্ত খেলেছেন ১২১ ম্যাচে। ২৩ দশমিক ৫৭ গড়ে তিনি করেছেন ২ হাজার ১২২ রান। ১১৭ দশমিক ৩০ স্ট্রাইক রেট তার এই ফরম্যাটে। টি-টোয়েন্টিতে কোনো সেঞ্চুরি হাঁকাতে না পারলেও তার রয়েছে ৬টি অর্ধশতক।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com