ফুটবল ক্যারিয়ারে হেক্সা মিশন পূর্ণ করলেন নেইমার
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১১:২১
ফুটবল ক্যারিয়ারে হেক্সা মিশন পূর্ণ করলেন নেইমার
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাতারে বিশ্বকাপের হেক্সা মিশনে নেমেছিল ব্রাজিল। কিন্তু তা সফল হয়নি ক্রোয়েশিয়ার কাছে কোয়ার্টার ফাইনালে হারের কারণে। কিন্তু নেইমার ঠিকই ক্যারিয়ারে হেক্সা মেশিন কমপ্লিট করেছেন। চলতি বছর তুলে নিয়েছেন ক্যারিয়ারের ষষ্ঠ সাম্বা গোল্ড ট্রফি। গতরাতে নিজের টুইটার অ্যাকাউন্টে দুটি ছবি পোস্ট করেছেন সেই ট্রফিসহ।


পোস্ট করা একটি ছবিতে দেখা যায় তিনি ট্রফি হাতে দাঁড়িয়ে আছেন। অন্য ছবিতে ট্রফিতে চুমু খেতেও দেখা গেছে। ফুটবল আকৃতির সোনালি রঙের সেই ট্রফিতে লেখা ‘সাম্বা গোল্ড ২০২২’।


ট্রফিতে নেইমারের নাম দেখে বোঝা গেল সেটি তারই। ছবির ক্যাপশনে লিখেছেন, ‘ষষ্ঠবার।’ অর্থাৎ এবারসহ ষষ্ঠবারের মতো ট্রফিটি জিতলেন তিনি।


এই পুরস্কারটি সাধারণত ব্রাজিলের সংবাদমাধ্যম ‘সাম্বাফুট’ দিয়ে থাকে। ব্রাজিলের বাইরে খেলা সেরা ব্রাজিলিয়ান ফুটবলারদের জন্য বরাদ্দ এই পুরস্কারটি। ২০০৮ সাল থেকে এই সংবাদমাধ্যম পুরস্কারটি চালু করেছে। কেউ কেউ এই পুরস্কারকে ‘সাম্বা ডি’অর’ও বলে থাকেন।


গত বছর পারফরম্যান্স বিচারে দেশটির বাইরের লিগে খেলা সেরা ব্রাজিলিয়ান ফুটবলারদের মধ্যে পিএসজি তারকাকে এ পুরস্কারের জন্য বেছে নেয়া হয়েছে। সংবাদকর্মী, সাবেক ফুটবলার ও সাম্বাফুটের অনলাইন পাঠকদের ভোটে এ পুরস্কারের বিজয়ীকে বেছে নেয়া হয়। নেইমার মোট ৬ বার পুরস্কারটি জিতলেন, তার মধ্যে এটি তার টানা তৃতীয় ‘সাম্বা গোল্ড’ ট্রফি।


স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’ জানিয়েছে, মোট ৩০ ফুটবলার পুরস্কারটির জন্য সংক্ষিপ্ত তালিকায় ছিলেন। যেখানে ইংলিশ লিগ থেকে সর্বোচ্চ ১২ জন ফুটবলার জায়গা পান। লা লিগা থেকে ৪ জন ফুটবলার জায়গা পান। তারা হলেন, ভিনিসিয়ুস, রাফিনহা, রদ্রিগো ও এদের মিলিতাও। অর্থাৎ লা লিগা থেকে শুধু রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার খেলোয়াড়েরা জায়গা পেয়েছেন এই তালিকায়।


২০০৮ সালে প্রথম ‘সাম্বা গোল্ড’ ট্রফিটি জিতেছিলেন সাবেক মিডফিল্ডার ও এসি মিলান কিংবদন্তি কাকা। সব মিলিয়ে মাত্র ৮ জন ফুটবলার এই পুরস্কার জিততে পেরেছেন। কাকা, লুই ফাবিয়ানো, মাইকন, ফিলিপ কুতিনহো, রবার্তো ফিরমিনো ও অ্যালিসন বেকার একবার করে পুরস্কারটি জিতেছেন।


৩ বার জিতেছেন ব্রাজিলের ডিফেন্ডার থিয়াগো সিলভা। সর্বোচ্চ ৬ বার জিতেছেন নেইমার (২০১৪, ২০১৫, ২০১৭, ২০২০, ২০২১ ও ২০২২)।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com