আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ফিঞ্চ
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩৯
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ফিঞ্চ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাজে পারফর্ম্যান্সের কারণে ওয়ানডে ক্রিকেট থেকে আগেই সরে গিয়েছিলেন, এবার আন্তর্জাতিক ক্রিকেট থেকেই অবসরের ঘোষণা দিলেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী টি-টোয়েন্টি অধিনায়ক অ্যারন ফিঞ্চ।


মঙ্গলবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে এক সংবাদ সম্মেলনে অবসরের ঘোষণা দিয়ে ১২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টেনেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী এই অধিনায়ক।


অস্ট্রেলিয়ার প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি আসে ফিঞ্চের হাত ধরেই। যদিও কুড়ি ওভারের সর্বশেষ বিশ্বকাপে অজিরা একদমই সুবিধা করতে পারেনি, ঘরের মাঠের বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা গ্রুপ পর্বেই বাদ পড়ে! এমনকি মোটাদাগে ফিঞ্চও ছিলেন ব্যর্থ। শর্টেস্ট ফরম্যাটের দলকে নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া যাতে নতুন করে পরিকল্পনা সাজাতে পারে; সেজন্যই ফিঞ্চের ক্রিকেট থেকে সরে যাওয়া!


৩৬ বছর বয়সী সাবেক এই ওপেনার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন ২০১১ সালে, ইংল্যান্ডের বিপক্ষে। নিজের খেলা ১০৩ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচের ৭৬ ম্যাচেই অস্ট্রেলিয়ার অধিনায়ক ছিলেন। ১২ বছরের বর্নাঢ্য ক্যারিয়ারে ১০৩টি টি-টোয়েন্টির সঙ্গে খেলেছেন ১৪৬টি ওয়ানডে এবং ৫টি টেস্ট ম্যাচ।


আন্তর্জাতিক ক্রিকেটে লম্বা সময় ধরে ডেভিড ওয়ার্নারের সঙ্গে ওপেনিং করেছেন। অনেকের মতে, আধুনিক ক্রিকেটে ফিঞ্চ-ওয়ার্নারই সেরা ওপেনিং জুটি। একসঙ্গে ২০০৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা দুজনের মধ্যে রসায়নও দারুণ। বিদায়বেলায় ফিঞ্চ ঠিকই ছোটবেলার বন্ধুর ভালোবাসা পেয়েছেন।


ওয়ানডে থেকে অধিনায়ক হিসেবেই অবসর নিয়েছিলেন, টি-টোয়েন্টিতেও তাই। একদিনের আন্তর্জাতিকে এখন অধিনায়ক প্যাট কামিন্স, তবে কুড়ি ওভারের ফরম্যাটে নতুন অধিনায়ক কে হবেন তা এখনও ঠিক হয়নি।


আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড এই ওপেনারেরই৷ ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৭৬ বলে ১৭৩ রান করেন তিনি। টি-টোয়েন্টিতে ১০৩ ম্যাচ খেলে ৩৪.৩ গড়ে ফিঞ্চ করেছেন ৩১২০ রান। ১৪৬ ওয়ানডে খেলে ৩৮.৯ গড়ে এই ডানহাতি করেছেন ৫৪০৬ রান।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com