লর্ডসে ব্রডের অনন্য রেকর্ড
প্রকাশ : ১৯ আগস্ট ২০২২, ১৭:১৭
লর্ডসে ব্রডের অনন্য রেকর্ড
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লর্ডস টেস্টের দ্বিতীয় দিন একটিমাত্র উইকেট পেয়েছেন স্টুয়ার্ট ব্রড। আর এতেই অন্যরকম এক ইতিহাস গড়ে ফেলেছেন ইংল্যান্ডের এ ডানহাতি পেসার। বিশ্বের মাত্র দ্বিতীয় বোলার হিসেবে ঐতিহাসিক লর্ডসে উইকেটের সেঞ্চুরি করেছেন ৩৬ বছর বয়সী ব্রড।

ইনিংসের ৬৩তম ওভারে কাইল ভেরাইনাকে উইকেটের পেছনে ক্যাচে পরিণত করে লর্ডসে উইকেটের সেঞ্চুরি পূরণ করেছেন ব্রড। তার আগে এই কীর্তি করে দেখানো একমাত্র বোলার হলেন তারই স্বদেশী ও দীর্ঘদিনের সতীর্থ জিমি অ্যান্ডারসন। আর কেউ এর ধারেকাছেও নেই।

লর্ডসে উইকেটের সেঞ্চুরি পূরণের মাধ্যমে আরো একটি অনন্য রেকর্ডেও নাম তুলেছেন ব্রড। সেটি হলো নির্দিষ্ট কোনো মাঠে ১০০ টেস্ট উইকেটের রেকর্ড। যা তার আগে করতে পেরেছেন মাত্র তিনজন বোলার। এর মধ্যে মুত্তিয়া মুরালিধরন তিনটি ভিন্ন মাঠে করেছেন উইকেটের সেঞ্চুরি।

কলম্বোর এসএসসি গ্রাউন্ডে মুরালির উইকেটসংখ্যা ১৬৬টি। কোনো নির্দিষ্ট মাঠে এতো উইকেট নিতে পারেননি আর কেউ। এছাড়া ক্যান্ডিতে ১১৭ ও গলে ১১১ উইকেট রয়েছে মুরালির। লর্ডসে জিমি অ্যান্ডারসনের উইকেট ১১৭টি। নির্দিষ্ট মাঠে উইকেটের সেঞ্চুরি করা অন্য বোলার হলেন রঙ্গনা হেরাথ, গলে ১০২টি।

লর্ডসে সর্বোচ্চ ১১৭ উইকেট অ্যান্ডারসনেরই। এছাড়া ব্রডের শিকার এখন ১০০টি। তৃতীয় সর্বোচ্চ ৬৯ উইকেট রয়েছে স্যার ইয়ান বোথামের। যিনি খেলা ছেড়েছেন অনেক আগেই। এখনো খেলতে থাকা বোলারদের মধ্যে সর্বোচ্চ ২৭টি করে উইকেট রয়েছে মইন আলি ও ক্রিস ওকসের।

তাই সহসাই লর্ডসে আর কারো উইকেটের সেঞ্চুরি দেখার সম্ভাবনা নেই। উল্লেখ্য, লর্ডসে ২৭ টেস্টে ৫২ ইনিংসে ১১৭ উইকেট নিয়েছেন অ্যান্ডারসন। ইনিংসে ৫ উইকেট পেয়েছেন সাতবার। অন্যদিকে ২৬ ম্যাচের ৫১ ইনিংসে দুইবার ৫ উইকেটসহ মোট ১০০ উইকেট নিলেন ব্রড।

বিবার্তা/এমএইচ
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com