শিরোনাম
ফের অস্ট্রেলিয়ায় আটক জোকোভিচ
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২২, ১২:৫৯
ফের অস্ট্রেলিয়ায় আটক জোকোভিচ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

এবার অস্ট্রেলিয়ায় আটক হলেন টেনিসের নাম্বার ওয়ান তারকা নোভাক জোকোভিচ। শনিবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


প্রতিবেদনে আরো জানা যায়, জোকোভিচকে আদালতের শুনানিকে সামনে রেখে আটক করা হয়েছে। সার্বিয়ান তারকাকে সরকারের তত্ত্বাবধানে একটি হোটেলে রাখা হয়েছে। রবিবার (১৬ জানুয়ারি) শুনানি শেষ হওয়া পর্যন্ত জোকোভিচকে সেখানেই থাকতে হবে।


আদালতের শুনানিতেই নির্ধারিত হবে, তিনি অস্ট্রেলিয়ান থাকতে পারবেন কি না। আপিলে হেরে গেলে অস্ট্রেলিয়া ছাড়তে হবে জোকোভিচকে এবং তিন বছর অস্ট্রেলিয়ার ভিসা পাবেন না তিনি।


এর আগেই অবশ্য অস্ট্রেলিয়ান ওপেনে খেলার আশা কার্যত শেষ হয়ে যায় জোকোভিচের। কারণ আরো একবার এই সার্বিয়ান টেনিস তারকার ভিসার আবেদন বাতিল করে দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক বিশেষ ক্ষমতা প্রয়োগ করে জোকারের ভিসা বাতিল করে দিয়েছেন।


অ্যালেক্স হক এক বিবৃতিতে জানিয়েছেন, 'জোকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্ত জনস্বার্থেই নেয়া হয়েছে। ' এই সিদ্ধান্তের কারণে অস্ট্রেলিয়া ছাড়তে হতে পারে তাকে এবং পরের তিন বছর অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন না তিনি।


বিশ্বের এক নম্বর টেনিস তারকার বিরুদ্ধে অভিযোগ, গত সপ্তাহে অস্ট্রেলিয়ায় ঢোকার সময় মিথ্যা তথ্য দিয়েছিলেন তিনি। হকের নেতৃত্বে তদন্ত দল এই অভিযোগের প্রমাণও পায়। অস্ট্রেলিয়া আসার ১৪ দিন আগে যে সার্বিয়া এবং স্পেনে গিয়েছিলেন, সেই তথ্য গোপন করেছিলেন জোকোভিচ।


তবে মূল সমস্যা জোকোভিচের করোনা ভাইরাসের টিকা না নেয়ায়। অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী টিকা ছাড়া সেদেশে প্রবেশ নিষেধ। কিন্তু জোকোভিচের যুক্তি ছিলো, গত ১৬ ডিসেম্বর তার করোনা রিপোর্ট পজিটিভ এসেছিলো। এজন্য টিকা নেয়া থেকে ছাড় চেয়েছিলেন তিনি। অস্ট্রেলিয়ার আদালতও সেই যুক্তিতে সিলমোহর দিয়েছিলো।


মাত্র ৪ দিন আগে জোকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্ত খারিজ করে দিয়েছিলো। কিন্তু এবার ফের ভিসা বাতিল হওয়ায় অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সম্ভাবনা প্রায় শেষ হয়ে গেলো তার। কারণ এই সিদ্ধান্তের বিরুদ্ধে ফের আদালতে যেতে হবে তাকে। কিন্তু আসর গড়াবে সোমবার থেকে। এর আগে বিষয়টি সুরাহা হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।


এদিকে জোকোভিচের নাম অস্ট্রেলিয়া ওপেনের ড্রয়ে রাখা হয়েছিলো। তার সামনে রেকর্ড দশম অস্ট্রেলিয়ান ওপেন জেতার সুযোগ আছে। কিন্তু তার ভিসা যদি বাতিল অবস্থাতেই থাকে তাহলে আগামী ৩ বছর অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন না। আর তিনি খেলতে না পারলে আসরের সূচিতেও পরিবর্তন আসবে। তাকে শীর্ষবাছাই করেই সূচি তৈরি করা হয়েছিলো। এখন তিনি না খেলতে পারলে তা হলে সূচিতে তার জায়গায় থাকবেন পঞ্চম বাছাই আন্দ্রে রুবলেভ।


বিবার্তা/ইমরান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com