অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের পর্দা উঠছে আজ
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২২, ১১:২০
অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের পর্দা উঠছে আজ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনার নতুন ধরন ওমিক্রনে টালমাটাল বিশ্ব। দক্ষিণ আফ্রিকার এই ধরনকে পাশ কাটিয়ে আজ মাঠে গড়াচ্ছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট। ওয়েস্ট ইন্ডিজে শুরু হওয়া এবারের আসরটি অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের ১৪তম আসর।


প্রথম দিনেই মাঠে নামছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল।


দিনের অপর ম্যাচে গায়ানার জর্জটাউনে মুখোমুখি হবে স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ ও শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল। উভয় ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায় ।


গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল রবিবার প্রথম ম্যাচে মাঠে নামবে শক্তিশালী ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে। বাংলাদেশের যুবাদের গ্রুপ পর্বে বাকি ম্যাচ ২০ জানুয়ারি কানাডা, ২২ জানুয়ারি আরব আমিরাতের বিপক্ষে। বাংলাদেশের সব ম্যাচই সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে।


আর রানার্সআপ ভারত আগামীকাল প্রভিডেন্সে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকান যুবাদের।


এবার যুব বিশ্বকাপের ১৪তম আসরেও ৪ গ্রুপে বিভক্ত হয়ে ১৬ দল খেলবে। ফাইনালসহ অনুষ্ঠিত হবে সবমিলিয়ে ৪৮ ম্যাচ। এন্টিগা, গায়ানা, সেন্ট কিটস ও ত্রিনিদাদে ম্যাচগুলো হবে। ‘এ’ গ্রুপে আছে গত আসরের চ্যাম্পিয়ন বাংলাদেশ, ইংল্যান্ড, কানাডা ও আরব আমিরাত। ‘বি’ গ্রুপে আছে গতবারের রানার্সআপ ভারত, দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড ও উগান্ডা; ‘সি’ গ্রুপে আছে গতবারের সেমিফাইনালিস্ট পাকিস্তান, জিম্বাবুইয়ে, আফগানিস্তান ও পাপুয়া নিউগিনি এবং ‘ডি’ গ্রুপে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও স্কটল্যান্ড।


গত আসরে সেমিফাইনালে বাংলাদেশের কাছে হেরে বিদায় নেয়া নিউজিল্যান্ড এবার খেলছে না। আইসিসির কোয়ারেন্টাইন নীতিমালার সঙ্গে দ্বিমত পোষণ করে নাম প্রত্যাহার করে নেয় তারা। ফলে সুযোগ পায় স্কটল্যান্ড যুবারা। এবারো আগের ফরমেটেই হবে খেলা। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ ২টি করে দল উঠবে সুপার লীগের কোয়ার্টার ফাইনালে। বাকি ২টি করে দল খেলবে প্লেট পর্বের কোয়ার্টার ফাইনালে। এছাড়াও হবে বিভিন্ন স্থান নির্ধারণী ম্যাচ। ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে ৩১ জানুয়ারি অনুষ্ঠিত হবে প্লেট ফাইনাল। ১ ও ২ ফেব্রুয়ারি সুপারলীগ পর্বের সেমিফাইনাল দুটি অনুষ্ঠিত হবে। আর শিরোপা নির্ধারণী ফাইনাল ৫ ফেব্রুয়ারি এন্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে।


এর আগে সর্বাধিক চারবার যুব বিশ্বকাপ জিতেছে ভারত। ৩ বার চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া, ২ বার পাকিস্তান। ১ বার করে শিরোপার স্বাদ নিয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ।


বিবার্তা/ইমরান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com