শিরোনাম
ভারতে তৈরি হচ্ছে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৭, ১৩:৩৯
ভারতে তৈরি হচ্ছে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের গুজরাটে নির্মিত হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম। এক লক্ষেরও বেশি ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটির নির্মাণকাজ শেষ হবে আগামী দুই বছরের মধ্যে। মূলত গুজরাটের সম্রাট পেটেল স্টেডিয়ামটি নতুনভাবে তৈরি করে ক্রিকেট বিশ্বের সামনে হাজির হচ্ছে। বর্তমানে স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ৪৯ হাজার, নতুনভাবে তৈরি হওয়ার পরে এটি গিয়ে দাঁড়াবে ১ লাখ ১০ হাজারে।


জানা গেছে, স্টেডিয়ামটিকে সম্পূর্ণ ভাঙা হবে। আসন বৃদ্ধির সাথে বাড়ানো হবে স্টেডিয়ামের সুযোগসুবিধাও। গত সোমবার শুরু হয়ে গেছে পুরনো স্টেডিয়াম ভাঙার কাজ।


গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের সহ সভাপতি পরিমল নাথওয়ানি জানান, স্টেডিয়াম তৈরির ব্যাপারে দুইবছর মেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। স্টেডিয়ামটির নির্মাণকাজে সম্ভাব্য খরচ ধরা হয়েছে সাত বিলিয়ন রুপি। নতুন করে গ্যালারি তৈরির পাশাপাশি স্টেডিয়ামটিতে ৭৬টি কর্পোরেট বক্স, চারটি ড্রেসিং রুম, একটি ক্লাব হাউজ, তিনটি অনুশীলন মাঠ, একটি ইনডোর ক্রিকেট অ্যাকাডেমি এবং অলিম্পিক সাইজের একটি সুইমিংপুল নির্মাণ করা হবে।


ইতিপূর্বে বেশ কয়টি আন্তর্জাতিক ম্যাচের আয়োজক স্টেডিয়ামটিকে হোম ভেন্যু হিসেবে ব্যবহার করবে রঞ্জি ট্রফির বর্তমান চ্যাম্পিয়ন দল ‘গুজরাট’ এবং আইপিএলের দল ‘গুজরাট লায়ন্স’।


উল্লেখ্য, দীর্ঘদিন ধরে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের খেতাবটি ছিল অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি) এবং ভারতের (কলকাতা) ইডেন গার্ডেনের দখলে; দুই ভেন্যুরই ধারণক্ষমতা ছিল প্রায় ১ লাখ। তবে সংস্কার কাজের জন্য ধারণক্ষমতা কিছুটা কমে যাওয়ায় এমুহূর্তে বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম এমসিজিই।


বিবার্তা/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com