তালেবানের ভয়ে দেশ থেকে পালালেন আফগান নারী ফুটবলাররা
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২১, ২১:৪০
তালেবানের ভয়ে দেশ থেকে পালালেন আফগান নারী ফুটবলাররা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

তালেবানের হাত থেকে বাঁচতে পরিবার ও কোচদের সাথে নিয়ে দেশ থেকে পালিয়ে পাকিস্তানে গেছেন আফগানিস্তানের ৩২ জন নারী ও যুব দলের ৪৯ জন ফুটবলার। পরবর্তীতে পাকিস্তান থেকে আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ায় রাজনৈতিক আশ্রয় নেয়ার প্রস্তুতি শুরু করবেন তারা।


জরুরি ভিত্তিতে মানবিক কারণে সরকার ভিসা ইস্যু করার পরেই তাদেরকে পাকিস্তান যাবার ব্যবস্থা করা হয়। তোরখাম সীমানা পার হয়ে ৮১ জন আফগান নারী ফুটবলার পাকিস্তান পৌঁছেছেন। আজ (১৬ সেপ্টেম্বর) আরো ৩৪ জনের পাকিস্তানে যাবার কথা।


পাক ফুটবল ফেডারেশনের কর্মকর্তা উমার জিয়া বলেন, ৩০ দিনের মধ্যে অন্য দেশে চলে যাবেন তারা। আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দেশে তাদের পাঠানোর চেষ্টা করছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা।


লাহোরে গদ্দাফি স্পোর্টস কমপ্লেক্সে রয়েছে আফগানিস্তানের এই ৮১ জন নারী ফুটবলার । সেখানে ফিফা হাউজে রয়েছেন ফুটবলাররা।


আফগানিস্তান মহিলা জুনিয়র দলের ফুটবলারদের কাতারে একটি টুর্নামেন্ট খেলতে যাবার কথা ছিল। কাতারে এই মুহূর্তে আফগান রিফিউজিরা একটি ক্যাম্পে রয়েছেন। ২০২২ সালের কাতার বিশ্বকাপকে মাথায় রেখে এই ব্যবস্থা করা হয়েছে।


গত ১৫ অগস্ট কাবুল দখল করে তালেবান। তার পর থেকেই আফগানিস্তান ছাড়তে শুরু করেন লোকজন। সম্প্রতি দেশটিতে নারীদের সকল খেলাকে নিষিদ্ধ করেছে তালেবান।
৮ সেপ্টেম্বর এক সাক্ষাৎকারে তালেবানের এক মুখপাত্র বলেন, ইসলাম ধর্মে এমন খেলার নিয়ম নেই, যেখানে শরীর দেখা যায়।


১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান শাসন করে তালেবানরা। সেই সময় মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ ছিল, কাজ করারও অনুমতি ছিল না। খেলার সাথেও যুক্ত থাকতে দেওয়া হতো না নারীদের।


বিবার্তা/শাহিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com