শিরোনাম
দিনশেষে ৩০৩ রানে পিছিয়ে নিউজিল্যান্ড
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৭, ১২:১৩
দিনশেষে ৩০৩ রানে পিছিয়ে নিউজিল্যান্ড
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ওয়েলিংটনে প্রথম টেস্টের তৃতীয় দিন শেষে বাংলাদেশের চেয়ে ৩০৩ রানে পিছিয়ে রয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের দুর্দান্ত ব্যাটিংয়ে শনিবার ৫৯৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে টাইগার অধিনায়ক। অন্যদিকে তৃতীয় দিন শেষে তিন উইকেটে ২৯২ রান করে কিউইরা।

 

ওয়েলিংটনের বেসিন রিসার্ভ স্টেডিয়ামে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিং করতে নেমে দারুণ সূচনা করে নিউজিল্যান্ড। ওপেনিং জুটিতে ৫৪ রান যোগ করেন টম লাথাম ও জিত রাভাল। কিউই শিবিরে প্রথম আঘাত হানেন কামরুল ইসলাম রাব্বি। তার অফসাইডে করা বলটিতে কাট করতে গেলে ব্যাটের কানায় লেগে পার্ট টাইম উইকেটরক্ষক ইমরুল কায়েসের গ্লাভসে জমা পড়ে। ২৭ রান করে সাজঘরে ফেরেন রাভাল।

 

এরপর অধিনায়ক কেন উইলিয়ামসনকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন টম লাথাম। ৭৭ রানের দারুণ এক জুটি গড়ে দলকে শক্ত অবস্থানে নিয়ে যান এ দুই ব্যাটসম্যান। দলীয় ১৩১ রানে ইমরুল কায়েসের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন উইলিয়ামসনও। কিউই অধিনায়ককে ফিরিয়ে দিয়ে টেস্ট ক্রিকেটে প্রথম উইকেটের দেখা পান তাসকিন আহমেদ।

 

উইলিয়ামসনের বিদায়ের পর মাঠে নামেন কিউইদের অন্যতম সেরা ব্যাটসম্যান রস টেইলর। ৭৪ রানের জুটি গড়ে প্রতিরোধ গড়ে তোলেন তারা। তবে বিপজ্জনক হয়ে ওঠা এ জুটি ভাঙেন রাব্বি। রাব্বির করা বলে পুল করতে গিয়ে স্কয়ার লেগে দাঁড়ানো মাহমুদউল্লাহর তালুবন্দি হয়ে ৪০ রানে ফিরে যান টেলর।

 

এরপর চতুর্থ উইকেটে নিকোলসকে নিয়ে দলের হাল ধরেন লাথাম। শেষ পর্যন্ত দারুণ ব্যাটিং করে অপরাজিত আছেন এ দুই ব্যাটসম্যান। ইতোমধ্যেই করেছেন ৮৭ রানের জুটি। দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়ে দলের পক্ষে সর্বোচ্চ রান করেছেন লাথাম। ২২২ বল মোকাবেলা করে ১৩টি চারে ১১৯ রানে অপরাজিত আছেন এ ওপেনার। আর তাতে ভর করেই দিনশেষে ২৯২ রান সংগ্রহ করেছে স্বাগতিকরা।

 

দিনের শেষ বলে ক্যাচ দিয়েছিলেন হেনরি নিকোলস। তবে সে ক্যাচ লুফে নিতে পারেননি সিলি মিডঅফে দাঁড়ানো সাব্বির রহমান। নিতে পারলে কিছুটা স্বস্তি নিয়েই তৃতীয় দিন শেষ করতে পারতো বাংলাদেশ। তবে এখন পর্যন্ত ৩০৩ রানে এগিয়ে আছে বাংলাদেশ।

 

বাংলাদেশের পক্ষে রাব্বি ২টি ও তাসকিন ১টি উইকেট নেন। এদিকে ব্যাটিংয়ে ঝড় তুললেও বোলিংয়ের ফর্মটা এখনো খুঁজে পাননি সাকিব আল হাসান। মেহেদী হাসান মিরাজও পারেননি কোনো চমক দেখাতে। তাই পেস বোলারদের ওপরই ভরসা রাখতে হচ্ছে বাংলাদেশকে।

 

এর আগে সকালে আগের দিনের ৭ উইকেটে ৫৪২ রান নিয়ে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। এদিন তাসকিনের উইকেট হারিয়ে আরো ৫৩ রান যোগ করে ইনিংস ঘোষণা করে টাইগাররা। এক প্রান্ত আগলে রেখে দারুণ এক হাফসেঞ্চুরি তুলে নেন সাব্বির রহমান। ৮৬ বলে ৭টি চারে ৫৪ রানে অপরাজিত থাকেন তিনি।

 

স্কোর:  বাংলাদেশ:  ৫৯৫/৮ (ডিক্লেয়ার)।

নিউজিল্যান্ড: ২৯২/৩; ১১৯ রান নিয়ে টম লাথাম এবং ৩৫ রান করে হেনরি নিকোলাস অপরাজিত রয়েছেন। জিৎ রাভাল ২৭, উইলিয়ামসন ৫৩ এবং রস টেইলর ৪০।  

 

বিবার্তা/নিশি 

 

আরো পড়ুন

>> ল্যাথামের সেঞ্চুরি


>> কিউই শিবিরে ফের আঘাত হানলেন রাব্বি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com