শিরোনাম
৪৪ বছরের রেকর্ড ভাঙ্গলেন সাকিব-মুশফিক
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৭, ২১:৫১
৪৪ বছরের রেকর্ড ভাঙ্গলেন সাকিব-মুশফিক
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে ওয়েলিংটনে পঞ্চম উইকেটে ৩৫৯ রানের জুটি গড়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ফলে ভেঙ্গে যায় ৪১ বছরের পুরনো রেকর্ড।


১৯৭৬ সালে লাহোরে নিউজিল্যান্ডের বিপক্ষে পঞ্চম উইকেটে ২৮১ রানের জুটি গড়েছিলেন পাকিস্তানের জাভেদ মিয়াদাদ ও আসিফ ইকবাল। পাশাপাশি ৪৪ বছর আগের পুরনো আরও একটি রেকর্ড ভেঙ্গেছেন সাকিব-মুশফিক।


নিউজিল্যান্ডের বিপক্ষে প্রতিপক্ষ দলের যেকোন উইকেট জুটিতে সর্বোচ্চ রানের ক্ষেত্রে এটি এখন চতুর্থস্থানে। এতে ভেঙ্গে যায় পাকিস্তানের মুশতাক আহমেদ ও আসিফ ইকবালের রেকর্ড। ১৯৭৩ সালে ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে চতুর্থ উইকেটে ৩৫০ রানের জুটি গড়েছিলেন মুশতাক ও আসিফ।


দীর্ঘদিনের পুরনো সব রেকর্ডগুলো ভাঙ্গতে গিয়ে নিউজিল্যান্ডে বিপক্ষে বাংলাদেশের হয়ে যেকোন উইকেটে সর্বোচ্চ রানের জুটিও গড়েন সাকিব ও মুশফিক। কিউইদের বিপক্ষে বাংলাদেশের আগের জুটির রেকর্ডটি ছিল ১৬১ রানের। ২০০৮ সালে ডানেডিনে করেছিলেন জুনায়েদ সিদ্দিকি ও তামিম ইকবাল।


এছাড়া মাত্র তৃতীয় বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি পেলেন সাকিব। তার ২১৭ রান টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এই রান করতে তিনি ছাড়িয়ে গেছেন ২০১৫ সালে খুলনায় পাকিস্তানের বিপক্ষে তামিমের করা ২০৬ রানকে। এই দুজন ছাড়া বাংলাদেশের হয়ে ডাবল সেঞ্চুরি রয়েছে অধিনায়ক মুশফিকেরও।


একই সাথে তৃতীয় বাংলাদেশী ক্রিকেটার হিসেবে টেস্টে ৩০০০ রানের মাইলফলক পেরিয়েছেন সাকিব। ৪৫ টেস্টে ৩১৪৬ রান নিয়ে সাকিব উঠে গেলেন দ্বিতীয় স্থানে। ছাড়িয়ে গেছেন হাবিবুল বাশারকে (৫০ টেস্টে ৩০২৬ রান।)। ৪৫ টেস্টে ৩৪০৫ রান নিয়ে সবার ওপরে তামিম।


এদিকে কিউইদের বিপক্ষে ডাবল সেঞ্চুরির ফলে টেস্ট ইতিহাসের মাত্র ১৪তম ক্রিকেটার হিসেবে ৩০০০ রান ও ১৫০ উইকেটের ‘ডাবল’ ছুঁয়েছেন সাকিব। টেস্টে তার উইকেট ১৫৯টি।


বিবার্তা/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com