শিরোনাম
রেকর্ডবুকে সাকিব
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৭, ১৭:৩০
রেকর্ডবুকে সাকিব
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে গিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ২১৭ রানের এই অনবদ্য ইনিংসের মধ্যে দিয়ে নাম লেখিয়েছেন ক্রিকেট গ্রেটদের কাতারে।


শুক্রবার ম্যাচের আগে নিউজিল্যান্ডের মাটিতে ডাবল সেঞ্চুরি হাঁকানোর কীর্তি ছিল মাত্র পাঁচ উপমহাদেশীয় ব্যাটসম্যানের। কিন্তু তৃতীয় সেশনে সাকিব নিজের নামের পাশে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকানোর খেতাবটি লাগানোর পাশাপাশি ভাগ বসিয়ছেন জাভেদ মিয়াদাদ-সাঙ্গাকারাদের পাশে।


কিউইদের মাঠে এর আগে উপমহাদেশের ব্যাটসম্যানদের মধ্যে ডাবল সেঞ্চুরির কীর্তি ছিল পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদ (২৭১), শ্রীলঙ্কার অরবীন্দ ডি সিলভা (২৬৭), পাকিস্তানের মোহাম্মদ ইউসুফ (২০৩), শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (২০৩) ও পাকিস্তানের মুশতাক মোহাম্মদের (২০১)।


আর এসব গ্রেটদের নামের পাশে এবার যুক্ত হয়েছে সাকিব আল হাসানের নামও। অবশ্য ডাবল সেঞ্চুরি করেই থেমে যাননি সাকিব। বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের মালিকও এখন তিনি।


২৭৬ বল মোকাবেলা করে তিনি খেলেছেন ২১৭ রানের এক ইনিংস। ছাড়িয়ে গেলেন পাকিস্তানের বিপক্ষে খুলনায় তামিম ইকবালের ২০৬ ও শ্রীলঙ্কার বিপক্ষে গলে মুশফিকের করা ২০০ রানকে।


একইদিনে মাত্র তৃতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টেস্টে তিন হাজার রানের ক্লাবে ঢুকে গেছেন সাকিব। টেস্ট রানের দিক থেকে ছাড়িয়ে গেছেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমনকে।


ওয়েলিংটনে পঞ্চম উইকেট জুটিতে মুশফিকের সাথে ৩৫৯ রান যোগ করেন সাকিব। টেস্টে এটাই এখন বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি।
এর আগে তামিম ও ইমরুল কায়েস পাকিস্তানের বিপক্ষে খুলনায় ২০১৫ সালে ৩১২ রানের ওপেনিং জুটি গড়েছিলেন। অধিনায়ক মুশফিকুর রহিমও করেছেন ১৫৯ রান। ২৬০ বলের এই ইনিংসে ছিল ২৩টি চার ও একটি ছক্কা।


বিবার্তা/প্লাবন/সফিকুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com