শিরোনাম
সাকিবের ডাবল সেঞ্চুরি
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৭, ১০:৪৫
সাকিবের ডাবল সেঞ্চুরি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন সাকিব আল হাসান। ইনিংসের ১২৪তম ওভারে কলিন ডি গ্র্যান্ডহোমের চতুর্থ বলে চার মেরে টেস্টে প্রথমবারের মতো ২০০ রান টপকেছেন দেশসেরা এ অলরাউন্ডার। দ্বি-শতক রানের ইনিংস খেলার পথে ২৫৯ বল মোকাবেলায় ৩০টি চার মারেন।

 

এটিই টেস্টে বিশ্বসেরা অলরাউন্ডারের সর্বোচ্চ রান। এর আগে ২০১১ সালের মার্চে ঢাকায় পাকিস্তানের বিপক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ ১৪৪ রান করেছিলেন সাকিব। ২০১৪ সালে ব্যাট হাতে জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। 

 

শুধু ডাবল সেঞ্চুরিই নয়, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়েলিংটনে একাধিক রেকর্ড গড়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন বাংলাদেশ ক্রিকেটের অলরাউন্ডার সাকিব আল হাসান।


প্রথম টেস্টের দ্বিতীয় দিনের শুরুতেই মুমিনুলের আউটে শঙ্কার কালো মেঘ জমে উঠেছিল। কিন্তু তা কাটিয়ে মুশফিককে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন সাকিব। এদিন টাইগারদের হয়ে তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করেন, সেই সঙ্গে হাবিবুল বাশারকে টপকে টেস্টে বাংলাদেশি ব্যাটসম্যানদের রান সংগ্রহের তালিকায় দুইয়ে উঠে আসেন।  

 

এ টেস্ট খেলতে নামার আগে সাকিবের নামের পাশে ছিল ২৯২৯ রান। অর্থাৎ তিন হাজার রান করতে তার প্রয়োজন ছিল ৭১ রানের। অন্যদিকে হাবিবুল বাশারকে টপকে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান করার রেকর্ড গড়তে দরকার ছিল ৯৮ রানের। ইনিংসের ৭৯তম ওভারের শেষ বলে মিচেল স্যান্টনারের কাছ থেকে ১ রান নিয়েই তৃতীয় বাংলাদেশি হিসেবে তিন হাজার রান পূর্ণ করলেন তিনি। এরপর ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরির সঙ্গে সঙ্গে টপকে যান হাবিবুল বাশারকেও।

 

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩৪০৫ রান করে সবার ওপরে রয়েছেন তামিম। ৩০৩১ রান নিয়ে সাকিব দুইয়ে। অন্যদিকে ৩০২৬ রান নিয়ে বাশার তিনে নেমে গেছেন।  

 
এদিকে তিন হাজার রানের মাইলফলক ছুঁয়ে ক্রিকেটের খুব ছোট কিন্তু অভিজাত এক ক্লাবের সদস্য হলেন সাকিব আল হাসান। ১৪তম ক্রিকেটার হিসেবে টেস্টে তিন হাজার রান ও ১৫০ উইকেটের ‘ডাবল’ ছুঁলেন বাংলাদেশি অলরাউন্ডার।

 

তার আগে টেস্টে তিন হাজার রান ও ১৫০ উইকেটের ‘ডাবল’ ছিল মাত্র ১৩ জনের। আর অলরাউন্ডারের যে সংজ্ঞাকে আদর্শ মানেন সবাই সেটা যদি বিবেচনা করা, ব্যাটিং ও বোলিং গড়ের ইতিবাচক পার্থক্যের দিক থেকে এ কীর্তি ছিল মাত্র ৮ জনের। ব্যাটিং ও বোলিং গড়ের ইতিবাচক পার্থক্যে সাকিবের ওপরে আছেন শুধু চারজন। সাকিবের ব্যাটিং-বোলিং গড়ের পার্থক্য এখন ৬ দশমিক ৮৬।


২৩ দশমিক ৭৪ গড়ের পার্থক্য নিয়ে সবার ওপরে রয়েছেন স্যার গ্যারি সোবার্স। এরপরই আছেন আধুনিক সময়ের সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিস, ইমরান খান ও শন পোলক। এরপরই আছেন সাকিব আল হাসান। টেস্টে তিন হাজার রান ও ১৫০ উইকেটের ‘ডাবল’র কীর্তি গড়া বাকিরা হলেন ইয়ান বোথাম, রিচার্ড হ্যাডলি, ক্রিস কেয়ার্নস, কপিল দেব, অ্যান্ড্রু ফ্লিনটফ, ড্যানিয়েল ভেট্টোরি, রবি শাস্ত্রী, চামিন্দা ভাস, শেন ওয়ার্ন।

 

বিবার্তা/নিশি

 

>> নিউজিল্যান্ডে টাইগারদের সর্বোচ্চ রান

 

>> ওয়েলিংটনে সাকিবের একাধিক রেকর্ড

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com