শিরোনাম
অলিম্পিকে অংশ নিয়ে ৫৩ বছরের রেকর্ড ভাঙলো সিরিয়ার হেন্দ জাজা
প্রকাশ : ২৫ জুলাই ২০২১, ২১:১০
অলিম্পিকে অংশ নিয়ে ৫৩ বছরের রেকর্ড ভাঙলো সিরিয়ার হেন্দ জাজা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ার হেন্দ জাজা টোকিও অলিম্পিকে অংশ নিয়ে ৫৩ বছরের রেকর্ড ভেঙেছেন।কারণ ১৯৬৮ সালের পর অলিম্পিক গেমসের সবচেয়ে অল্পবয়সী প্রতিযোগী তিনি।বয়স মাত্র ১২ বছর।


টোকিও অলিম্পিকে তিনি মেয়েদের টেবিল টেনিসে অংশ নিয়েছেন।সিরিয়ার প্রথম টেবিল টেনিস খেলোয়াড় হিসেবে টোকিও অলিম্পিকে সরাসরি অংশগ্রহণের কৃতিত্ব অর্জন করেন জাজা।তবে শনিবার (২৪ জুলাই) অস্ট্রিয় প্রতিপক্ষ ৩৯ বছর বয়সী লিউ জিয়ার কাছে ৪-০ ব্যবধানে হেরে প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছেন তিনি।


কিন্তু তাতেই যেন নতুন ইতিহাস গড়লেন জাজা। কেননা ১২ বছর বয়সী সিরিয়ার এ টেবিল টেনিস খেলোয়াড়ই চলমান টোকিও অলিম্পিকের সর্বকনিষ্ঠ অ্যাথলেট।


ইন্টারন্যাশনাল টেবিল টেনিস ফেডারেশনের নথিপত্রে জাজার জন্ম ২০০৯ সালের ১ জানুয়ারি। অর্থাৎ তার বর্তমান বয়স ১২ বছর ২০৫ দিন। টোকিওর আসরে তার পর সবচেয়ে কম বয়সী অ্যাথলেট ব্রিটেনের ১৩ বছর বয়সী স্কেটবোর্ডার স্কাই ব্রাউন।


ক্রীড়া পরিবারে জন্ম হওয়ায় খেলাধুলার আঙিনায় তার পা পড়তে তাই খুব বেশি দেরি হয়নি জাজার। মাত্র ৫ বছর বয়সেই টেবিল টেনিসে হাতেখড়ি হয় তার। একে তো নিজ দেশ সিরিয়ার যুদ্ধ বিধ্বস্ত পরিস্থিতি, সঙ্গে গত বছর থেকে শুরু হওয়া বৈশ্বিক মহামারি করোনাভাইরাস- সব মিলিয়ে জাজার স্বপ্নযাত্রায় ছিল প্রতিকূলতা।গৃহযুদ্ধের কারণে গত এক বছরে দেশের বাইরে খেলতে পেরেছেন মোটে ২-৩টি ম্যাচ। কিন্তু তাতে দমানো যায়নি তাকে।


২০২০ সালের ফেব্রুয়ারিতে জর্ডানের আম্মানে অনুষ্ঠেয় ওয়েস্টার্ন এশিয়া অলিম্পিক বাছাইপর্বের ফাইনালে লেবাননের মারিয়ানা সাহাকিয়ানকে ৪-৩ ব্যবধানে হারিয়ে টোকিও অলিম্পিকের মঞ্চে অংশগ্রহণ নিশ্চিত করেন জাজা। এর মাধ্যমে সিরিয়ার প্রথম টেবিল টেনিস খেলোয়াড় হিসেবে অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেন তিনি।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com